• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেশোয়ারে স্কুলে হামলায় দায়ী ভারত! কুলভূষণ শুনানিতে আন্তর্জাতিক আদালতে অভিযোগ পাকিস্তানের

কুলভূষণ যাদবের শুনানিতে ভারতকে ২০১৪-য় পেশোয়ারের স্কুলে হামলার জন্য অভিযুক্ত করল পাকিস্তান। পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার পর দুই প্রতিবেশীর সম্পর্কের চরম অবনতির মধ্যে সোমবার কুলভূষণ যাদবকে নিয়ে চূড়ান্ত শুনানি শুরু হয়। মঙ্গলবার ছিল ৪ দিনের শুনানির দ্বিতীয় দিন। তাদের দেশে জঙ্গি সংগঠনে যুক্ত থাকার অভিযোগে ২০১৭-র এপ্রিলে পাকিস্তানের সেনা আদালত ভারতের প্রাক্তন নৌসেনা অফিসারকে মৃত্যুদণ্ড দেয়।

পাকিস্তানের বক্তব্য পেশ

পাকিস্তানের বক্তব্য পেশ

আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল আনোয়ার মনসুর খান এদিন তাঁর মত পেশ করেন। এর আগে বিশ্বের আদালতের কাছে শুনানি স্থগিত রাখার আবেদন করেছিলেন তিনি। যদিও সেই আবেদন খারিজ হয়ে যায়।

সোমবার থেকে শুনানি শুরু হয়েছে। শুরুর দিনে ভারত নিজেদের অবস্থান ব্যাখ্যা করে। ভারতের পক্ষে কুলভূষণের চর বৃত্তির অভিযোগের জবাব দেয় ভারত। যদিও শুনানিতে পাকিস্তানের প্রতিনিধি দাবি করেন, কুলভূষণ কী ভাবে ভারত থেকে ভুয়ো নামে পাসপোর্ট যোগার করেছিল, তা নিয়ে স্পষ্ট জবাব দিতে পারেনি ভারত। পাকিস্তানের দাবি সেনাবাহিনীতে কাজ করতেন কুলভূষণ। তাঁর অবসরের কথা ২০২২-এ। ভারত সবসময়ই সত্যকে বাধা দিয়ে এসেছে বলে অভিযোগ করেছে পাকিস্তান।

পাকিস্তানের সওয়ালে উঠে আসে সিন্ধু নদের জলবন্টন প্রসঙ্গ। প্রতিবেশী দেশের অভিযোগ, ১৯৪৭ সালের পর থেকে ভারতের পলিসিই ছিল পাকিস্তানকে ধ্বংস করা। পাকিস্তানের তরফে বলা হয়েছে মানবিকতার খাতিরেই যাদবকে তার পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়া হয়েছে। খাওয়ার কুরেশি শুনানিতে দাবি করেন, পাকিস্তানে অস্থিরতা তৈরি করতে আত্মঘাতী জঙ্গি হামলার ষড়যন্ত্র করেছিলেন কুলভূষণ যাদব। এমন কী চিন পাকিস্তান অর্থনৈতিক করিডর তৈরির কাজেও বাধা দিতে ষড়যন্ত্র করা হয়েছিল।

পেশোয়ারে হামলার পিছনে ভারতের ষড়যন্ত্র

পেশোয়ারে হামলার পিছনে ভারতের ষড়যন্ত্র

হেগের আন্তর্জাতিক আদালতে পাকিস্তান অভিযোগ করে বলেছে, ২০১৪-তে পেশোয়ারের স্কুলে যে হামলা হয়েছিল তাতে যুক্ত ছিল ভারত। আফগানিস্তান দিয়ে ভারত সেই ষড়যন্ত্রে সামিল হয়েছিল। ২০১৪-তে পেশোয়ারের স্কুলে হামলায় মৃত্যু হয়েছিল ১৪০ শিশুর। কুলভূষণ যাদবকে নিয়ে শুনানিতে পাকিস্তান বলেছে, ভারত বরাবরই পাকিস্তানকে নিচু চোখে দেখে। তিনি নিজেও যুদ্ধ বন্দি হিসেবে ভারতের অত্যাচারের সামিল হয়েছিলেন।

সোমবার আন্তর্জাতিক আদালতে শুনানির সময় পাকিস্তানের জন্য থাকা অ্যাডহক জজ হৃদরোগে আক্রান্ত হন।

ভারতের দাবি

ভারতের দাবি

ভারত ২০১৭-র ৮ মে আন্তর্জাতিক আদালতে যায়। অভিযোগ করে, পাকিস্তানের সেনা আদালতে সঠিক শুনানি হয়নি আন্তর্জাতিক আদালতের তরফ থেকে কুলভূষণের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে মানা করা হয়। পরবর্তী সময়ে দুদেশের এই হাইপ্রোফাইল কেসে শুনানির দিন ধার্য করা হয় ফেব্রুয়ারির ১৮ থেকে ২১ তারিখ।

আন্তর্জাতিক আদালতে কুলভূষণ যাদবকে নিয়ে এমন একটা সময়ে শুনানি হচ্ছে, যার কিছু দিন আগে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ৪০ সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছে জঙ্গি হানায়। শুক্রবার ভারতে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠিয়ে পুলওয়ামায় জঙ্গি হামলা নিয়ে কড়া প্রতিক্রিয়া

জানায় ভারত। পাকিস্তানকে দেওয়া মোস্ট ফেভারড নেশনের তকমাও তুলে নেওয়া হয়।

অনুমান করা হচ্ছে আন্তর্জাতিক আদালত তাদের রায় জানাবে ২০১৯-এর গ্রীষ্মে।

( ছবি ১,২ সৌজন্যে পিটিআই)

English summary
Indian sponsored 2014 Peshawar School attack, Pakistan alleged at ICJ on Kulbhushan Jadhav case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X