India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এনজিওতে লগ্নি এবং ভারতে সাম্প্রদায়িক সংঘর্ষ নিয়ে ভারতকে প্রশ্ন ইউরোপের

Google Oneindia Bengali News

ইউরোপের শীর্ষ মানবাধিকার আধিকারিক বলেছেন যে তিনি ভারতের জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভির সাথে নয়াদিল্লিতে অফিসিয়াল বৈঠকের সময় বেশ কয়েকটি উদ্বেগ উত্থাপন করেছিলেন। এর মধ্যে ছিল এনজিওগুলিতে অর্থায়নের বিধিনিষেধ, সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতা, জম্মু এবং পরিস্থিতি। কাশ্মীর এবং ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থা।

কী বলেছেন গিলমোর ?

কী বলেছেন গিলমোর ?

শুক্রবার তার প্রস্থানের আগে প্রকাশিত পৃথক টুইটগুলিতে মিঃ গিলমোর বলেছিলেন যে তিনি "বিদেশী অবদান নিয়ন্ত্রক আইন (এফসিআরএ), আটক, জামিন, রাষ্ট্রদ্রোহ এবং সন্ত্রাসবিরোধী আইন, ইউএপিএ [বেআইনি কার্যকলাপ সম্পর্কিত এনএইচআরসি ভূমিকা সম্পর্কে (প্রতিরোধ) আইন], সংখ্যালঘু এবং পৃথক মামলা", এনএইচআরসি সংস্করণের সাথে সংযুক্ত করেছেন, যা পরিবর্তে কেবলমাত্র বলেছে যে চেয়ারপারসন বিচারপতি অরুণ মিশ্র "বিশ্বব্যাপী মানবাধিকারের কারণকে উন্নত করার জন্য সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলকে একসাথে কাজ করতে বলেছিলেন]"।

"এনএইচআরসি-এর কার্যকারিতা

"এনএইচআরসি-এর কার্যকারিতা সম্পর্কে একটি সংক্ষিপ্ত অন্তর্দৃষ্টি ছাড়াও, জীবন রক্ষাকারী ওষুধের পেটেন্ট এবং ক্রয়ক্ষমতা এবং সন্ত্রাসবাদের সমস্যা সহ মানবাধিকারের বিভিন্ন দিক নিয়েও আলোচনা করা হয়েছিল," প্রতিনিধিদলের বৈঠকের ছবি প্রকাশ করে তা বলা হয়েছে।

মুক্তার আব্বাস নকভি কী বলেছেন ?

মুক্তার আব্বাস নকভি কী বলেছেন ?

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের সূত্র অনুসারে, মুক্তার আব্বাস নকভি প্রতিনিধিদলকে বলেছেন যে "২০১৪ সাল থেকে ভারতে একটিও বড় সাম্প্রদায়িক দাঙ্গা হয়নি"। মিঃ নকভি মিঃ গিলমোরের বিতর্কগুলিকে "বিচ্ছিন্ন ঘটনা" হিসাবে উড়িয়ে দিয়েছেন যেগুলিকে "সাম্প্রদায়িক রঙ" দেওয়া হয়েছে।বলে তিনি মনে করেন। "

নকভি - গিলমোরের বৈঠক

নকভি - গিলমোরের বৈঠক

নকভির সঙ্গে বৈঠক সম্পর্কে গিলমোরের বর্ণনাও সরকারী সরকারী সংস্করণের সাথে বিরোধপূর্ণ ছিল। যদিও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী টুইট করেছিলেন যে তিনি "সংখ্যালঘু সহ সমাজের সমস্ত অংশের আর্থ-সামাজিক-শিক্ষাগত ক্ষমতায়নের জন্য নরেন্দ্র মোদী সরকারের দ্বারা পরিচালিত কল্যাণমূলক কর্মসূচির কার্যকর ফলাফল সম্পর্কে প্রতিনিধি দলকে অবহিত করেছেন," মিঃ গিলমোরের প্রতিক্রিয়া আগের বিবৃতিটি উল্লেখ করে বলেছেন যে তিনি মিঃ নকভির সাথে "এফসিআরএ, রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবিরোধী আইনের ব্যবহার, আটক, সংখ্যালঘুদের পরিস্থিতি, সাম্প্রদায়িক সহিংসতা, জম্মু কাশ্মীরের পরিস্থিতি এবং ব্যক্তিগত মামলা নিয়ে আলোচনা করেছেন।"


এমইএ, এনএইচআরসি এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক দিল্লিতে বৈঠকের সময় আলোচিত বিষয়গুলি বা উভয়ের মধ্যে অমিলের কারণে মন্তব্য করার অনুরোধের জবাব দেয়নি। মন্ত্রক বলেছে যে মিটিং চলাকালীন গিলমোরের মন্তব্যের "দৃঢ়ভাবে পাল্টা" উত্তর দেওয়া হয়েছে। যদিও ইইউ উল্লিখিত "ব্যক্তিগত" মামলাগুলির বিষয়ে একটি নির্দিষ্ট প্রশ্নের উত্তর দেয়নি, সূত্র জানায় যে মিঃ গিলমোর, যিনি এর আগে জুলাই ২০২১ সালে হেফাজতে জেসুইট ধর্মযাজক স্ট্যান স্বামীর মৃত্যুর পরে উদ্বেগের একটি কঠোর বিবৃতি জারি করেছিলেন, তিনিও আলোচনা করেছিলেন তার বৈঠকের সময় মামলা. একটি বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিশেষ প্রতিবেদকের উদ্বেগ উল্লেখ করে যে মিঃ স্বামীর বিরুদ্ধে সন্ত্রাসের জন্য ভুলভাবে অভিযুক্ত করা হয়েছে, মিঃ গিলমোর মিঃ স্বামীকে "আদিবাসীদের অধিকারের রক্ষক" হিসাবে প্রশংসা করেছেন।

একজন এনএইচআরসি আধিকারিক, যিনি স্ট্যান স্বামীর মামলাটি বৈঠকের সময় উত্থাপিত হয়েছিল কিনা তা নিশ্চিত করেননি, তবে বলেছিলেন যে এটি একটি পৃথক মামলা যা বিচারিক আদেশের অধীনে ছিল। এনএইচআরসি ৪ জুলাই, ২০২১-এ মহারাষ্ট্র সরকারকে একটি নোটিশ জারি করে হস্তক্ষেপ করেছিল যাতে তাকে "সকল সম্ভাব্য চিকিৎসা" প্রদান করা হয় তা নিশ্চিত করতে।

এই প্রথমবারের মতো দিল্লিতে সফররত একজন প্রবীণ বিশিষ্ট ব্যক্তি সাতটি রাজ্যে ধর্মীয় মিছিলের পরে সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতার বিষয়টি প্রকাশ্যে উত্থাপন করেছেন। জলবায়ু পরিবর্তন এবং শ্রম অধিকার নিয়ে কাজ করা বেশ কয়েকটি এনজিও সহ বিদেশী তহবিল পাওয়ার জন্য তাদের এফসিআরএ লাইসেন্স হারিয়েছে এমন প্রায় ৬ হাজারটি এনজিওর বিষয়টিও এই পর্যায়ে এখনও পর্যন্ত উত্থাপিত হয়নি।

অর্থনৈতিক সংকটের জের , ভাইকে পদত্যাগ করতে বললেন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষেঅর্থনৈতিক সংকটের জের , ভাইকে পদত্যাগ করতে বললেন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে

English summary
EU asks quistion on many NGO's investment and communal clash
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X