• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের আশ্রয়ের ভারতের চার 'মোস্ট ওয়ান্টেড', জঙ্গি নেতাদের কীভাবে সাহায্য করে বেজিং?

ফের সীমান্তে উস্কানি চিনের৷ লাদাখের ভারত-চিন ঝামেলা এখনও মেটেনি৷ এর মধ্যে জানা গেল, উত্তর-পূর্ব ভারতের কয়েকটি জঙ্গি গোষ্ঠীকে সমর্থন করছে চিন। অক্টোবরের মাঝামাঝি চার মোস্ট ওয়ান্টেড জঙ্গি নেতা চিনের কুনমিং শহরে ছিলেন বলে জানা গিয়েছে।

কী বলছে গোয়েন্দাদের রিপোর্ট

কী বলছে গোয়েন্দাদের রিপোর্ট

গোয়েন্দাদের রিপোর্ট অনুযায়ী, জঙ্গি নেতারা চিনে অস্ত্রশস্ত্র আনতে গিয়েছিল। গোয়েন্দা সূত্রে খবর, মায়ানমারের দু'টি জঙ্গি সংগঠন ইউনাইটেড ওয়া স্টেট আর্মি এবং আরাকান আর্মি উত্তরপূর্ব ভারতের জঙ্গিদের সাহায্য করছে। তাদের মাধ্যমেই উত্তর পূর্ব ভারতের জঙ্গিদের অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে চিন।

জঙ্গিদের সাহায্য করার অভিযোগ অস্বীকার

জঙ্গিদের সাহায্য করার অভিযোগ অস্বীকার

চিন থেকে অবশ্য জঙ্গিদের সাহায্য করার অভিযোগ অস্বীকার করা হয়েছে। চিনের বিদেশ মন্ত্রক বলেছে, তারা অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করে না। তাছাড়া কোনও জঙ্গি গোষ্ঠীকে অস্ত্র সরবরাহের প্রশ্নই নেই। তবে এর আগে বেজিংয়ের বন্ধু হিসাবে পরিচিত মায়ানমারও এর আগে এই একই অভিযোগ তুলেছিল।

সীমান্তের কাছে চিনা গ্রাম

সীমান্তের কাছে চিনা গ্রাম

এদিকে নির্দিষ্ট তথ্য অনুযায়ী অরুণাচল সীমান্তের খুব কাছে নতুন করে তিনটি গ্রাম তৈরি করে ফেলেছে চিন সরকার। যদিও কেন্দ্রীয় সরকার এখনও এবিষয়ে কোনও মন্তব্য না করেনি৷ তবে সূত্রের খবর পুরো বিষয়টির উপর নজর রাখছে দিল্লি৷ সবকটি গ্রামের সঙ্গে সংযোগকারী রাস্তাগুলিও পাকা, পিচের তৈরি।

ভারতের সীমান্ত থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অনন্ত তিনটি গ্রাম

ভারতের সীমান্ত থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অনন্ত তিনটি গ্রাম

বুম লা গিরিপথের মিলনস্থলে ভারতের সীমান্ত থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অনন্ত তিনটি গ্রাম তৈরি করেছে চিন৷ ভারত, চিন ও ভুটান এই তিন দেশের সীমান্তে অবস্থিত এই বুম লা গিরিপথ৷ নির্দিষ্ট তথ্যতে যে উপগ্রহ চিত্র মিলেছে, সেখানে এই ৩টি গ্রামের ছবি ধরা পড়েছে। ১৭ ফেব্রুয়ারির একটি উপগ্রহ চিত্রে দেখা গিয়েছিল মাত্র একটি গ্রাম। তবে ২৮ নভেম্বরের আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, সেখানে আরও তিনটি গ্রাম তৈরি হয়েছে।

কলকাতাঃ বাংলা মানেই কাটমানি আর সিন্ডিকেটের সরকার, তোপ কেন্দ্রীয় মন্ত্রীর

English summary
Indian 4 most wanted were in China, Beijing supporting north east India's insurgents with arms
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X