• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক্সোপ্ল্যানেট পেতে পারে বাংলা নাম

এক্সোপ্ল্যানেটের নাম করণের দািয়ত্ব পড়েছে ভারতের উপর। তারপরে আবার বলা হয়েছে নাম হতে সংস্কৃত অথবা বাংলা। সৌরজগতেও এবার বাঙালি নামের গ্রহ দেখা যাবে। এতোদিন যে নামগুলি দেওয়া সেগুলির বেশিরভাগই ইংরেজি। বলা ভাল পাশ্চিমের নাম। এই প্রথম ভারতের সেই সৌভাগ্য জু়টেছে।

এক্সোপ্ল্যানেট পেতে পারে বাংলা নাম

পৃথিবী থেকে প্রায় ৩৪০ আলোকবর্ষ দূরে রয়েছে এক্সোপ্ল্যানেট। প্যারিসের আন্তর্জাতিক মহাকাশ সংস্থার পক্ষ থেকেই এই নামকরণের দায়িত্ব বিতরণ করা হয়ে থাকে। তাঁরা বিভিন্ন দেশকে গ্রহ উপগ্রহের নামকরণের দায়িত্ব দিয়ে থাকেন। এবার সেটাই হয়েছে। ভারতের অ্যাস্ট্রোনমিকাল সোশ্যাইটি গ্রহের নাম করণের জন্য বিভিন্ন স্কুল কলেজে প্রতিযোগিতার আয়োজন করে এই সংস্থা।

এখনও পর্যন্ত ১৬০০ নাম পেয়েছে এএসআই। তারমধ্যে পাঁচটি নামকে তাঁরা প্রাথমিক পর্যায়ে বাছাই করেছেন। এই পাঁচটি নামের মধ্যে রয়েছে অনাহত, বিভা (বাঙালি বিজ্ঞানী বিভা চৌধুরির নাম), সংস্কৃত নাম রশ্মিরথি, সুজাতা, বিভাস।

আর তারার যে কটি নাম প্রাথমিক ভাবে বাছাই করেছে এএসআই তার মধ্যে রয়েছে অভ্ররক্ষিণ, আলেয়া, সন্তমাস, তপ্তপৃহস এবং তরঙ্গ। এই নামগুলি বাছাইয়ের পর হবে ভোটাভুটি। অনলাইনে ১ নভেম্বর থেকে নাম চূড়ান্ত করার জন্য ভোট দিতে পারবেন দেশবাসী। ভোটাভুটির পর ১০ ডিসেম্বর প্রকাশ করা হবে চূড়ান্ত নামের তালিকা।

English summary
India will select either a Sanskrit or a Bengali name for its planetary system
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X