• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইউক্রেনের বুচায় রাশিয়ার হত্যাকাণ্ডের তদন্তে সমর্থন ভারতের

Google Oneindia Bengali News

ভারত আজ ইউক্রেনের বুচায় বেসামরিক হত্যাকাণ্ডের রিপোর্টে উদ্বেগ প্রকাশ করেছে এবং স্বাধীন তদন্তের আহ্বানকে সমর্থন করেছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে এখন পর্যন্ত সবচেয়ে জোরালো বিবৃতিতে ভারতের রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি বলেছেন, "বুচায় বেসামরিক হত্যার সাম্প্রতিক প্রতিবেদন গভীরভাবে উদ্বেগজনক। আমরা দ্ব্যর্থহীনভাবে এই হত্যাকাণ্ডের নিন্দা জানাই এবং একটি স্বাধীন তদন্তের আহ্বানকে সমর্থন করি"। ভারত অবিলম্বে সহিংসতা বন্ধ এবং শত্রুতা বন্ধের আহ্বানও পুনর্ব্যক্ত করেছে।

ইউক্রেনের বুচায় রাশিয়ার হত্যাকাণ্ডের তদন্তে সমর্থন ভারতের

গণকবরের ছবি এবং বেসামরিক ব্যক্তিদের মৃতদেহ যাদের দৃশ্যত প্রকাশ্য স্থানে হত্যা করা হয়, রাশিয়া-অধিকৃত শহর থেকে উঠে আসা এই ঘটনায় সারা বিশ্বে ক্ষোভের জন্ম দিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে এবং আন্তর্জাতিক অপরাধ আদালতে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ভারত ক্রমাগত "অবনতিশীল পরিস্থিতিতে গভীরভাবে উদ্বিগ্ন" বলে দাবি করে, মিঃ তিরুমূর্তি বলেন, "খাদ্য ও শক্তির ব্যয় বৃদ্ধির সাথে বিশেষ করে অনেক উন্নয়নশীল দেশের জন্য সংকটের প্রভাব এই অঞ্চলের বাইরেও অনুভূত হচ্ছে"।

তিনি যোগ করেছেন , "যখন নিরপরাধ মানুষের জীবন ঝুঁকির মধ্যে থাকে, তখন কূটনীতিকে একমাত্র কার্যকর বিকল্প হিসাবে জয় করতে হবে," ফেব্রুয়ারী মাসে রাশিয়ান আগ্রাসন শুরু হওয়ার পর থেকে বুখার ছবিগুলি ইউক্রেন থেকে উদ্ভূত সবচেয়ে মর্মান্তিক ছবিগুলির মধ্যে একটি, যা পশ্চিমা দেশগুলিকে রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করে। ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো ছবিগুলিতে ভয় দেখিয়েছে, যেখানে বেসামরিক লোকদের মৃতদেহ - দৃশ্যত বাঁধা এবং গুলিবিদ্ধ - রাস্তায় পাওয়া গিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে "যুদ্ধাপরাধী" এবং হত্যাকান্ডকে "যুদ্ধাপরাধ" বলে অভিহিত করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেছেন "যুদ্ধাপরাধের বিচার" হওয়া উচিত। আজ জাতিসংঘে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বেসামরিক নাগরিকদের "ট্যাঙ্ক দ্বারা পিষ্ট করা হয়েছে, নারীদের ধর্ষণ করা হয়েছে এবং তাদের শিশুদের সামনে হত্যা করা হয়েছে"। তিনি বলেছেন , "রুশ সামরিক বাহিনী বুচায় যা করেছে তা নিষ্ঠুরতা। জাতিসংঘের সনদ আক্ষরিক অর্থে লঙ্ঘন করা হয়েছে। বুচায় গণহত্যা অনেক উদাহরণের মধ্যে একটি মাত্র," ।

জেলেনস্কি, যিনি আজ প্রথমবারের মতো রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দিয়েছেন, একটি ভিডিও চালানোর জন্য বলেছিলেন যা রাস্তায় পড়ে থাকা মৃতদেহ, পোড়া মৃতদেহ এবং বিভিন্ন ইউক্রেনীয় শহর জুড়ে গণকবরের ছবি দেখানো হয়েছে। খবরে বলা হয়েছে, শিশুসহ মৃতদের মধ্যে কয়েকজনের হাত পিঠের পিছনে বাঁধা এবং মুখ গলা বাঁধা ছিল।

ক্রেমলিন অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং পরামর্শ দিয়েছে যে ছবিগুলি "ভুয়ো"। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, "প্রতিরক্ষা মন্ত্রকের বিশেষজ্ঞরা ভিডিও জাল এবং বিভিন্ন নকলের লক্ষণ চিহ্নিত করেছেন। আমরা দাবি করব যে আন্তর্জাতিক নেতাদেড় ঝাঁঝালো অভিযোগে তাড়াহুড়ো করবেন না এবং অন্তত আমাদের যুক্তি শুনুন," তিনি যোগ করেছেন।

English summary
India expressed concern at the reports of civilian killings in Ukraine's Bucha and supported the call for an independent investigation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X