• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আর্থিক সংস্কারের জন্য ভারতকে এখনও অনেকটা পথ এগোতে হবে, দাবি বিশ্বব্যাঙ্কের

২০২৫ সালের মধ্যে দেশকে ৫ ট্রিলিয়ন অর্থনীতির দেশে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে মোদী সরকার। কিন্তু বিশ্বব্যাঙ্ক দাবি করেছে ভারতের আর্থিক সংস্কারের জন্য অনেকটা পথ পেরোতে হবে। মোদীর লক্ষ্যমাত্রায় যে সেটা সম্ভভ নয় সেটা বুঝিয়ে দিয়েছে বিশ্বব্যাঙ্ক

আর্থিক সংস্কারের জন্য ভারতকে এখনও অনেকটা পথ এগোতে হবে, দাবি বিশ্বব্যাঙ্কের

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর থেকেও চরম আর্থিক সংকট শুরু হয়েছে দেশে। লগ্নি আসছে না দেশে। বাড়ছে মুদ্রাস্ফীতি। জিডিপি বৃদ্ধি কমতে শুরু করেছে। ২০২০ সালও যে সুখের হবে না সেটা একাধিক আর্থিক সংস্থা জানিয়ে দিয়েছে। বিশ্বব্যাঙ্কের এই ভবিষ্যৎবানী আরও সংশয় বাড়িয়েছে। ভারতে বিনিয়োগ টানতে অনেকটা পথ পেরোতে হবে। চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্য যুদ্ধ চলেছে বটে কিন্তু সেই সুযোগে বিনিয়োগ টানতে পারেনি ভারত। তার কারণ ভারতে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ এখনও তৈরি হয়নি।

বিশ্বব্যাঙ্কের তালিকায় ৬৩ থেকে ১৪ তম স্থানে উঠে এসেছে ভারত। কিন্তু তার পরেও ভারতের রসদ খরচ বাংলাদেশ এবং চিনের থেকে কয়েকগুণ বেশি। এমনকী ভারতের থেকে ভিয়েতনামে ব্যবসাস্থাপনে বেশি আগ্রহ দেখাচ্ছে শিল্পপতিরা। ভারতে বাজার থাকলেও শিল্পস্থাপন বা বিনিয়োগের উপযুক্ত পরিবেশ এখনও তৈরি হয়নি বলে দাবি করেছে বিশ্বব্যাঙ্ক।

English summary
India still has a long way to go for financial reforms, says World Bank claims
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X