• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সমুদ্রের জলে মিশছে হাজার-হাজার টন তেল! মরিশাসকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত

মরিশাসের আশেপাশে তেল ছড়ি পড়ে পরিবেশের বিশাল ক্ষতি হয়ে যাচ্ছে। গত ৩দিন ধরে ভারত মহাসাগরে ছড়িয়ে পড়ছে চার হাজান টন তেল। পরিস্থিতি এত বাজে যে জরুরি অবস্থা জারি করতে হয়েছে। এহেন অবস্থায় এবার ভারত সাহায্যের হাত বাঁড়িয়ে দিল মরিশাসের দিকে।

মরিশাসের কাছে দুর্ঘটনার কবলে পড়ে একটি জাহাজ

মরিশাসের কাছে দুর্ঘটনার কবলে পড়ে একটি জাহাজ

জানা গিয়েছে, এমভি ওয়াকাশিও নামের একটি জাহাজ মরিশাসের কাছে দুর্ঘটনার কবলে পড়েছে। যার জেরেই মরিশাসের আশেপাশে তেল ছড়িয়ে পড়েছে। আর এই তেল সরাতে ভারতে নির্মিত হালকা হেলিকপ্টার ধ্রুব মরিশাস উপকূলে উড়ে গেল। গুজরাতের গান্ধীনগরের পিআরও ডিফেন্স তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের মাধ্যমে এই তথ্য জানিয়েছেন।

পরিবেশের মারাত্মক ক্ষতি

পরিবেশের মারাত্মক ক্ষতি

এদিকে নিজেদের উপকূলে ভারী জ্বালানি তেল চুইয়ে পরিবেশের মারাত্মক ক্ষতি করার জন্য জাপানের জাহাজ কোম্পানির কাছে আনুষ্ঠানিক ক্ষতিপূরণ দাবি করতে যাচ্ছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মরিশাস। কারণ ৪ হাজার টনের বেশি পরিমাণ জ্বালানি সরিয়ে নেওয়া হলেও ১ হাজার টনের বেশি জ্বালানি সমুদ্রে মিশে যায়।

মরিশাসের উপকূলের অদূরেই দুর্ঘটনা

মরিশাসের উপকূলের অদূরেই দুর্ঘটনা

নাগাসাকি শিপিং কোম্পানির বিশাল আকারের মালবাহী জাহাজ ওয়াকাশিও জুলাই মাসের ২৫ তারিখ থেকে মরিশাসের উপকূলের অদূরে আটকা পড়ে ছিল। চলতি মাসের ৬ তারিখে জাহাজ থেকে জ্বালানি চুইয়ে পড়ার খবর প্রকাশ্যে আসে।

সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত

সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত

ইন্ডিয়ান কোস্ট গার্ডের বিশেষ দক্ষতাসম্পন্ন ১০ সদস্যের একটি টেকনিক্যাল রেসপন্স টিমকে ঘটনাস্থলে পরিস্থিতি সামাল দেওয়ার কাজে নিয়োগ করা হয়েছে। তেলবাহি ওই ট্যাঙ্কার থেকে তেল আহরণের জন্য ভারতীয় সেনার হেলিকপ্টার ধ্রবু ছাড়াও চেতক কপ্টারকে কাজে লাগান হয়েছে।

English summary
India sends helicopters and 10 personnel to Mauritius to help extract oil spilled from ship
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X