• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাবাহার রেল প্রকল্প থেকে সরে আসে ভারত নিজেই! জেনে নিন আসল কারণ

ভারত কোনও দিনই চাবাহার রেল প্রকল্পে ইরানের অংশীদার ছিল না, তাই ভারতকে বাদ দেওয়ার প্রশ্নও আসে না। চাবাহার বিতর্ক নিয়ে এবার মুখ খুলে আরও ধন্দ তৈরি করে ইরান। কারণ এই সংক্রন্ত যে মৌ সাক্ষরিত হয়েছিল দুই দেশের তা জানে গোটা বিশ্ব। তবে আসল তথ্য হল, মৌ সাক্ষরিত হলেও কোনও সরকারি চুক্তিপত্রে সই করেনি কোনও দেশ।

চাবাহার রেল প্রকল্পে ভারতের বদলে চিন

চাবাহার রেল প্রকল্পে ভারতের বদলে চিন

সম্প্রতি খবর প্রকাশ পায় যে চাবাহার রেল প্রকল্পে ভারতের বদলে চিনের সঙ্গে চুক্তি করেছে ইরান। তবে ইরানের বক্তব্য চাবাহার নিয়ে ভারতের সঙ্গে যেই দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল তাতে রেল প্রকল্পের উল্লেখ ছিল না। আসলে রেলের এই প্রকল্পের কয়েকটি বিষয়ে ভারতের নিজেস্ব দাবি ছিল যা ইরানের পক্ষে মানা কঠিন ছিল। এদিকে ভারতও সেই দাবিতে অনড় ছিল। ইরানের সেই দাবি মেনে নেওয়ার অক্ষমতার জেরেই ভারত এই প্রকল্পে ইরানের সঙ্গে হাত মেলায়নি।

কেন সরে দাঁড়াল ভারত?

কেন সরে দাঁড়াল ভারত?

ইরানের চাবাহার বন্দর থেকে জেহেদান পর্যন্ত একটি রেলপথ তৈরির প্রকল্পের অংশিদার ছিল ভারত। তবে সত্যি ঘটনা হল, মৌ স্বাক্ষরিত হলেও এই বিষয়ে ভারতের সঙ্গে ইরান যেই দুটি চুক্তি করেছে তা হল চাবাহার বন্দরের উন্নয়ন ও বিনিয়োগ সংক্রান্ত, তাতে রেল প্রকল্প নেই। আর এর নেপথ্যে রয়েছে এই প্রকল্পের সঙ্গে যুক্ত এক ইরানি সংস্থা। যারা কি না ইরানের সেনার সঙ্গে যুক্ত। এবং সেই সংস্থা আমেরিকার ব্ল্যাকলিস্টে।

ভারত-চিন বন্ধুত্বের মাঝে চিনের এন্ট্রি

ভারত-চিন বন্ধুত্বের মাঝে চিনের এন্ট্রি

ভারত ও ইরান ঐতিহাসিক ভাবে ভালো বন্ধু হলেও সম্প্রতি আমেরিকার ঘনিষ্ঠতার দাম হিসাবে সেই বন্ধুত্বে চিড় ধরেছে। ইরান থেকে তেল আমদানি বন্ধে বাধ্য হয়েছে ভারত। এদিকে ইরানের পরম শত্রু আমেরিকার সঙ্গে ভারতে সখ্যতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি চিনের সংঘাত বেড়েছে। শত্রুর শত্রুকে বন্ধু বানানো অনেক পুরোনো নীতি। আর সেই পথে হেঁটেই ইরান এখন চিনের সঙ্গে হাত মিলিয়েছে।

বিতর্ক দানা বেধেছে ভারতের রাজনীতিতে

বিতর্ক দানা বেধেছে ভারতের রাজনীতিতে

এই চুক্তিতে ভারতের বদলে চিনের নাম থাকায় প্রচুর জলঘোলা হয়েছে। বিতর্ক দানা বেধেছে ভারতের রাজনীতিতে। তবে ইরানের বক্তব্য ভারতের সঙ্গে বন্ধুত্বে কোনও চিড় পড়েনি ইরানের। যদিও দিল্লি-ওয়াশিংটনের একাধিক চুক্তি চক্ষুশূল হয় ইরানের। এরপর উল্লেখ্য, চলতি বছরের প্রথম ভাগে যখন দিল্লি হিংসার আগুনে জ্বলছে, তখন পাকিস্তানের উস্কানিতে সিএএ নিয়ে ও দিল্লি হিংসা নিয়ে মুখ খুলেছিল ইরান। কার্যত সেই সময় ভারতের পরিস্থিতিকে খুব একটা ভালোভাবে নেয়নি সেদেশ। সমালোচনার সুরে এদেশে সংখ্যালঘুদের পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলে ইরান।

ইরান-চিন-এর ২৫ বছরের চুক্তি

ইরান-চিন-এর ২৫ বছরের চুক্তি

এই আবহে ইরানের সঙ্গে ২৫ বছরের একটি বড়সড় চুক্তি স্বাক্ষর করেছে চিন। যে চুক্তির মূল্য, ৪০০ বিলিয়ন মার্কিন ডলার। এই চুক্তির ফলে ভারতকে আরও বেশি করে ঘিরে ধরল চিন। বালোচিস্তান ও করাচির বন্দর তো আগেই ছিল। এখন ভারতের বন্ধু রাষ্ট্র ইরানের সঙ্গে নতুন করে বন্ধুত্ব গড়ে তুলে চিন ভারতকে বুঝিয়ে দিল যে বাণিজ্যিক যুদ্ধে দিল্লিকে কিঞ্চিচ জমি ছাড়তে রাজি নয় বেজিং।

কোভিড চলছে বলে এনপিআর, এনআরসি ভুলে যাইনি, কেন্দ্রকে তোপ মমতার

English summary
India pulled out of Chabahar rail project in Iran amid Ladakh crisis because of this reason
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X