• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-নেপাল হাইভোল্টেজ বৈঠকে প্রথম বলেই ওভারবাউন্ডারি দিল্লির!রুদ্ধদ্বার মিটিং-এ কী ঘটল

নেপালের সঙ্গে ভারতের এদিন বৈঠক ঘিরে পারদ আগে থেকেই চড়েছিল। বিশেষত উত্তরাখণ্ড সীমান্তে লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নিজের বলে যেভাবে নেপাল দাবি করতে থাকে, তাতে দিল্লি ক্রমেই ভ্রূকুটি তুলছিল। এমন এক পরিস্থিতিতে নেপালের সঙ্গে ভারতের আমলা পর্যায়ের বৈঠক ছিল আজ। সেই রুদ্ধদ্বার বৈঠকে কী কী ঘটেছে, উঠে এল সূত্র মারফৎ।

বৈঠক ও কিছু তথ্য

বৈঠক ও কিছু তথ্য

এর আগে ২০১৬ সাল থেকে ভারত নেপাল ওভারসাইট মেকানিজম সম্পর্কিত পর্যালোচনামূলক বৈঠক হয়ে আসছে। দুটি দেশের যৌথ উন্নয়নের হাত ধরে এই বৈঠক চলছে এক একটি পর্ব ধরে। প্রতিবছর এমন বৈঠক হয়, দুই দেশের যৌথ বিষয় সম্পর্কিত ক্ষেত্র নিয়ে।

বৈঠক ও কূটনীতি

বৈঠক ও কূটনীতি

বৈঠকে ভারত ও নেপালের মধ্যে দুটি প্রজেক্ট নিয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।যেখানে মোতিহারি-আমরেখিগঞ্জের সীমান্ত পার পোট্রোলিয়াম প্রজেক্ট অন্যতম। যে প্রজেক্টের যৌথ উদ্বোধন করেন ভারত ও নেপালের প্রধানমন্ত্রীরা। এদিকে, নেপালের প্রধানমন্ত্রী ওলি যেভাবে ভারতের বিরুদ্ধে তাঁর গদি ফেলার অভিযোগ আনছিলেন , তাতে এই যৌথ উদ্যোগে উদ্বোধনের ঘটনা ভারত তুলে ধরে ওলিকে ব্যাকফুটে রাখার চেষ্টা করছে। আর সেক্ষেত্রে আজকের বৈঠক গুরুত্বপূর্ণ।

প্রথম বলেই ওভারবাউন্ডারি!

প্রথম বলেই ওভারবাউন্ডারি!

যে বৈঠক নিয়ে বারবার নেপাল পারদ চড়াতে চাইছিল, বা বিশ্বের কাছে এটা প্রতিপন্ন করতে চাইছিল যে , কাঠমান্ডুর ডাকেই ভারত এই বৈঠক করতে উদ্যত হয়েছে। তবে সেই সমস্ত দাবি উড়িয়ে বৈঠককে 'রুটিন বৈঠক' বলে আখ্যা দিয়ে , নেপালের চড়ানো পারদকে কমিয়ে দিয়েছে দিল্লি!

 মানচিত্র ও নেপালের কাকুতি মিনতি!

মানচিত্র ও নেপালের কাকুতি মিনতি!

এর আগে মানচিত্র বিতর্কে নেপাল উত্তরাখণ্ডের তিনটি জায়গাকে নিজের এলাকায় ঢুকিয়ে তাতে শিলমোহর দেওয়ার চেষ্টা করে। ভারত বিরোধিতা করে। এরপর ভারত নেপালকে সেভাবে তোয়াক্কা না দেওয়ায় নেপালের বিদেশমন্ত্রী প্রশ্ন তোলেন যে, কেন নেপালের সঙ্গে সীমান্ত সংঘাত নিয়ে ভারত বৈঠকে বসছেনা? যেখানে চিনের সঙ্গে সীমান্ত সংঘাত নিয়ে ভারত বৈঠক করতে পারে, সেখানে নেপালের সঙ্গে কেন নয়? যদিও নেপালের সেই দবিকেও সেভাবে পাত্তা দেয়নি দিল্লি।

 আজকের বৈঠক

আজকের বৈঠক

নেপাল ভারত সংঘাতের প্রেক্ষাপটে আজকে বৈঠকে উপস্থিত নেপালে ভারতের রাষ্ট্রদূত বিনয় মোহন কওত্র। অন্যিদকে নেপালের তরফে রয়েছেন বিদেশ সচিব শংকর দাস বৈরাগী। আজকের বৈঠকের ফাঁকে, যে সীমান্ত সংঘাত উঠে আসবেই দ্বিপাক্ষিক আলোচনায়, তা নিয়ে নিশ্চিত একটা বড় রাজনৈতিক অংশ।

হাওড়ায় 'শ্রীবৃদ্ধি' শাসক দলের, প্রায় ১০০০ খানেক বিজেপি, সিপিএম কর্মী যোগ দিলেন তৃণমূেল

English summary
India Nepal meet update, Delhi tactics downplayed the meeting by titaling it as Scheduled
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X