• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা যুদ্ধে বাংলাদেশের পাশে ভারত! উপহার হিসাবে ঢাকায় যাচ্ছে ২০ লক্ষ কোভিশিল্ড

  • |

করোনা যুদ্ধের শুরু থেকেই প্রতিবেশী বন্ধুর দিকে একাধিকবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। এবার টিকাকরণ শুরুর পরেও ফের বাংলাদেশের পাশে দাঁড়াল ভারত। উপহার হিসাবে হাসিনার দেশে পাঠানো হল ২০ লক্ষ করোনা টিকার ডোজ কোভিশিল্ড। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বুধবার এই ভ্যাকসিন পৌঁছবে বলে জানা যাচ্ছে।

করোনা যুদ্ধে বাংলাদেশের পাশে থাকার বার্তা দিল নয়া দিল্লির

করোনা যুদ্ধে বাংলাদেশের পাশে থাকার বার্তা দিল নয়া দিল্লির

অন্যদিকে টিকা সংক্রান্ত ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তি অনুযায়ী সকল আয়োজনও ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে বলে জানা যাচ্ছে। এমনকী টিকা আমদানির জন্য এরই মধ্যে ৬০০ কোটি টাকা পরিশোধও করে দিয়েছে বাংলাদেশ। পাশাপাশি প্রথম দফার টিকার চালাও প্রথম সপ্তাহেই ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। এবার তার আগেই নতুন করে বাংলাদেশের পাশে থাকার বার্তা দিল নয়া দিল্লি।

আগামী সপ্তাহে আসছে প্রথম দফার চালান

আগামী সপ্তাহে আসছে প্রথম দফার চালান

এদিকে বুধবারই যে উপহারের টিকা বাংলাদেশে পৌঁছাচ্ছে তা নিশ্চিত করেছেন বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের প্রধান আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। এমনকী টিকা সংক্রান্ত ভারত সরকারের চিঠিও যে বাংলাদেশে গিয়ে পৌঁছেছে তাও জানা গিয়েছে। অন্যদিকে ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী আগামী ২৫ বা ২৬ জানুয়ারি টিকার প্রথম চালান বাংলাদেশে আসবে বলে খবর।

ভারতের উপহারে উচ্ছ্বসিত বাংলাদেশ সরকার

ভারতের উপহারে উচ্ছ্বসিত বাংলাদেশ সরকার

কিন্তু প্রথম চালান আসার আগেই অগ্রিম উপহার দেশে আসায় স্বভাবতই উচ্ছ্বসিত বাংলাদেশ সরকার। খুশি আম-জনতাও। এমনকী এর জন্য সেদেশের ডিরেক্টরেট জেনারেল অব ড্রাগ অ্যাডিমিনিস্ট্রেশনকে যথাযথ পরিকাঠামো প্রস্তুত রাখতে বলেছে বাংলাদেশ সরকার। যদিও বাংলাদেশ সরকারের নির্দেশিকা অনুসারে প্রাথমিক পর্যায়ে ১৮ বছরের নীচে কাউকেই করোনা টিকা দেওয়া হবে না বলেই জানা যাচ্ছে।

 ভারত থেকে কত পরিমাণ করোনা টিকা আমদানি করছে বাংলাদেশ ?

ভারত থেকে কত পরিমাণ করোনা টিকা আমদানি করছে বাংলাদেশ ?

প্রসঙ্গত উল্লেখ্য, গত ৮ জানুয়ারিই প্রথম বাংলাদেশ ভারত থেকে কোভিশিল্ড ভ্যাকসিন আমদানিতে সম্মতি দেয়। তারপরেই বাংলাদেশের ডিরেক্টরেট জেনারেল অব ড্রাগ অ্যাডিমিনিস্ট্রেশন বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডকে ভ্যাকসিন আমদানি বন্টনের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান সেদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকুই। প্রথম ৬ মাসে ভারত থেকে ৩ কোটি কোভিশিল্ড টিকা সংগ্রহ করবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল। তারপর তা প্রতি মাসে নেমে আসবে ৫০ লক্ষে।

মমতাকে পাশে নিয়ে শতাব্দী ফুঁসে উঠলেন বিজেপির বিরুদ্ধে! পুরুলিয়ার সভায় দিলেন 'অভিমান' নিয়ে বার্তাও

English summary
India Stand beside Bangladesh in the Corona War! 20 lakh Covishield is going to Dhaka as a gift
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X