• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঐতিহাসিক পদক্ষেপ প্রধানমন্ত্রী মোদীর, চিনকে চাপে ফেলে মধ্য এশিয়ায় প্রভাব বিস্তার ভারতের!

ইতিহাসে প্রথমবার ইরান এবং উজবেকিস্তানের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে বসতে চলেছে ভারত। চিনকে চাপে ফেলতে এই বৈঠক খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে মত কূটনৈতিক বিশেষজ্ঞদের। উল্লেখ্য, আর কয়েকদিন পরই হোয়াইট হাউজের দায়িত্ব পুরোপুরি ভাবে হাতে নিতে চলেছেন জো বাইডেন। এই আবহে ইরানের সঙ্গে ফের পরমাণু চুক্তি নিয়ে আলোচনায় বসতে পারে আমেরিকা। এই পরিস্থিতিতে ইরানের চাবাহার বন্দর ব্যবহারের ক্ষেত্রে তিনটি দেশ বৈঠকে বসবে।

বৈঠকটি ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে

বৈঠকটি ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে

প্রথম ত্রিপক্ষীয় কার্যনির্বাহী গ্রুপের বৈঠকটি ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে যাতকবেন ইরান ও উজবেকিস্তানের দুই ডেপুটি স্তরের মন্ত্রী এবং ভারতের একজন সচিব। এরা সবাই যৌথভাবে সভাপতিত্ব করবেন বৈছকের। শনিবার বিদেশ মন্ত্রণালয় এমনটাই জানিয়েছে। উল্লেখ্য, ভারত-উজবেকিস্তান সামিটে প্রধানমন্ত্রী মোদীর কাছে এই বৈঠকের আবেদন রেখেছিলেন উজবেকিস্তানের রাষ্ট্রপতি শওকত মিরজিওয়েভ।

দ্বিপাক্ষিক ভারত-উজবেকিস্তান সামিট

দ্বিপাক্ষিক ভারত-উজবেকিস্তান সামিট

কোভিড পরিস্থিতি একাধিক বিষয়ে আলোচনার জন্য প্রথম দ্বিপাক্ষিক ভারত-উজবেকিস্তান সামিট হয় শুক্রবার। যাতে অংশগ্রহণ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও উজবেকিস্তানের রাষ্ট্রপতি শওকত মিরজিওয়েভ। কোভিড পরিস্থিতি, কোভিড পরবর্তী পদক্ষেপ নিয়েও আলোচনা করেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয় যে ভারত, ইরান এবং উজবেকিস্তানের ত্রিপক্ষীয় বৈঠক হবে।

কূটনৈতিক চাপানউতোর শুরু হয়েছিল

কূটনৈতিক চাপানউতোর শুরু হয়েছিল

এর আগে চাবাহার বন্দরের রেল প্রকল্পে চিন যুক্ত হওয়ার কূটনৈতিক চাপানউতোর শুরু হয়েছিল। ঐতিহাসিক ভাবে ভারত এবং ইরান ভালো বন্ধু হলেও ডোনাল্ড ট্রাম্পের অধীনস্ত আমেরিকার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে পিছু হটতে হয়েছিল দিল্লিকে। সেই সময়ই খবর মেলে যে চাবাহার রেল প্রকল্পে চিনের সঙ্গে চুক্তি করেছে ইরান।

ভারত ও ইরান ঐতিহাসিক ভাবে ভালো বন্ধু

ভারত ও ইরান ঐতিহাসিক ভাবে ভালো বন্ধু

ভারত ও ইরান ঐতিহাসিক ভাবে ভালো বন্ধু হলেও সম্প্রতি আমেরিকার ঘনিষ্ঠতার দাম দিতে ইরানের সঙ্গে দূরত্ব বেড়েছে ভারতের। ইরান থেকে তেল আমদানি বন্ধে বাধ্য হয়েছে ভারত। এদিকে ইরানের পরম শত্রু আমেরিকার সঙ্গে ভারতে সখ্যতা বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি চিনের সংঘাত বেড়েছে ভারতের।

মধ্য এশিয়ায় চিনের প্রভাব মুছে দেবে ভারত

মধ্য এশিয়ায় চিনের প্রভাব মুছে দেবে ভারত

এদিকে শত্রুর শত্রুকে বন্ধু বানানো অনেক পুরোনো নীতি। আর সেই পথে হেঁটেই ইরান চিনের সঙ্গে হাত মেলায়। তবে এই ত্রপক্ষীয় বৈঠকের হাত ধরে ফের ইরানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ফিরিয়ে আনতে সক্ষম হতে পারে দিল্লি। সঙ্গে মধ্য এশিয়ায় চিনের প্রভাব কাটাতেও সক্ষম হবে ভারত।

বাংলার মন জয় করতে এবার 'বচ্চন' কার্ড বিজেপির! কোন পরিকল্পনা গেরুয়া শিবিরের?

English summary
India, Iran and Uzbekistan will hold their first trilateral meeting on Chabahar port use
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X