• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীর নিয়ে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট প্রভাবিত এবং মিথ্যা, খারিজ করল ভারত

কাশ্মীরের বাসিন্দাদের মানবাধিকার নিয়ে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট খারিজ করল ভারত। মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে যে রিপোর্ট রাষ্ট্রপুঞ্জ দিয়েছে তা সর্বৈব মিথ্যা এবং প্রভাবিত এমনই কড়া প্রতিক্রিয়া দিয়েছে ভারত। রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে উল্লেখ করা হয়েছে ২০১৮ সােল উপত্যকায় যেভাবে নাগরিক অধিকার লঙ্ঘিত হয়েছে তা এক দশকে কখনও ঘটেনি। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার রক্ষা কাউন্সিলের এই রিপোর্টে বলা হয়েছে ভারতীয় সেনার নির্বিচারে সশস্ত্র প্রদর্শনই এই মানবাধিকার লঙ্ঘনের কারণ। এর তদন্ত করা উচিত বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

কাশ্মীর নিয়ে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট প্রভাবিত এবং মিথ্যা, খারিজ করল ভারত

এই রিপোর্টে একেবারেই ভিত্তিহীন এবং প্রভাবিত দাবি করে কঠোর প্রতিবাদ জানিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার বলেছেন, এই রিপোর্ট পেশ করে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার রক্ষা কাউন্সিল ভারতের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করেছে। রবিশ কুমার অভিযোগ করেছে রিপোর্টে কাশ্মীরে জঙ্গি নাশকতা নিয়ে একটি শব্দও খরচ করা হয়নি। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার রক্ষা কাউন্সিলের আধিকারিকরা সন্ত্রাস এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য করতে ভুলে গিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে ভারতের তরফে। কাশ্মীরের প্রকৃত সমস্যাই তারা তুলে ধরেননি।

কাশ্মীরের মানুষের মানবাধিকার রক্ষার নিয়ে যাঁরা প্রশ্ন তুলেছেন তাঁরা একবারও পুলওয়ামা হামলা নিয়ে কথা বলেননি। যে ঘটনার কথা উল্লেখ করা হয়েছে, তাতে পুলওয়ামা হামলাকে লঘু করে দেখানো হয়েছে। এমনকী মৃতের সংখ্যাও কমিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

English summary
India has rejected claims of human rights violations in Jammu and Kashmir following accusations made by a recent United Nations report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X