• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সিএএ নিয়ে রাষ্ট্রপুঞ্জে সওয়াল, আন্তর্জাতিক মহলের একাধিক প্রশ্নের মুখে মোদী সরকার

Google Oneindia Bengali News

রাষ্ট্রপুঞ্জে প্রশ্নের মুখে ভারত। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনে নাগরিকত্ব আইন, সংখ্যালঘু আইন, বিদ্বেষমূলক মন্তব্য সহ একাধিক ইস্যুতে প্রশ্নের মুখে পড়তে চলেছে ভারত। সামনেই রয়েছে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার রক্ষা কমিশনের বৈঠক। তার আগেই ভারতের বিরুদ্ধে প্রশ্ন সাজিয়ে ফেলেছে একাধিক দেশ।

সিএএ নিয়ে রাষ্ট্রপুঞ্জে সওয়াল, আন্তর্জাতিক মহলের একাধিক প্রশ্নের মুখে মোদী সরকার

আমেরিকা, বেলজিয়াম সহ পশ্চিমের একাধিক দেশ ইতিমধ্যেই নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলেছেন। ভারতের নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা। বেলজিয়ামের পক্ষ থেকে ইতিমধ্যেই মোদী সরকারের নাগরীকত্ব আইনের বিরোধিতা করে বলা হয়েছে। ভারতের আইন সংখ্যালঘুদের অধিকার লঙ্ঘন করছে। এতে সাম্প্রদায়িক সংঘর্ষের পরিস্থিতি তৈরি হবে বলে অভিযোগ করেছে তারা।

শুধু নাগরিকত্ব আইন নয়। ভারতে একের পর এক সাংবাদিকদের উপর আইনি পদক্ষেপ। তাঁদের বিরুদ্ধে মোদী সরকারের একাধিক আইন প্রয়োগ করা নিয়েও প্রশ্ন তুলেছে বেলজিয়াম। সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হচ্ছে না ভারতে। এমনই অভিযোগ করা হয়েছে। শুধু বেলজিয়াম নয় রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার রক্ষা কমিশনে এরকম একাধিক প্রশ্ন রেখেছে আমেরিকা, পানামা, স্পেন, কানাডা।

প্রসঙ্গত উল্লেখ্য সম্প্রতি গুজরাতে নাগরিকত্ব আইন কার্যকরের কথা ঘোষণা করা হয়েছে। তাতে পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, ভুটান, বাংলাদেশ থেকে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করেছে মোদী সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সম্প্রতি গুরুনানক জয়ন্তীতে নাগরিকত্ব াইনের পক্ষে সওয়াল করেছেন। তিনি বলেছেন মানবিকতার খাতিরেই এই আইন কার্যকর হওয়া অত্যন্ত জরুরি।

জি-২০ সম্মেলনের লোগোতে পদ্ম, লজ্জাজনক বলে নিন্দা কংগ্রেসের জি-২০ সম্মেলনের লোগোতে পদ্ম, লজ্জাজনক বলে নিন্দা কংগ্রেসের

English summary
India face quistion over heat speach an CAA at United Nation Human right commission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X