• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জন্মসূত্র গাঁথা রয়েছে চেন্নাইয়ে, ভাইস প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী কমলাকে ঘিরে হইচই আমেরিকায়

বাবা আমেরিকান, মা ভারতী। চেন্নাইয়ের মেয়ে। সেই মায়ের প্রভাবেই আজ মার্কিন রাজনীতিতে শক্তপোক্ত জায়গা করে নিতে পেরেছেন কমলা হ্যারিস। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী নির্বাচিত হয়েছেন তিনি। এই প্রথম এই পদে কোনও কৃষ্ণাঙ্গকে মনোনিত করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্যা ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরের বাসিন্দাদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয়েছিলেন তিনি।

কমলার ভারতীয় যোগ

কমলার ভারতীয় যোগ

বাবা ছিলেন আমেরিকান। মা একেবারেই ভারতী। দক্ষিণ ভারতের চেন্নাইয়ের মেয়ে। জন্ম ১৯৬৪ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়ায়। মা শ্যামলা গোপালন তামিলনাড়ুর ক্যান্সার গবেষক ছিলেন। ডক্টরেট করার জন্য তিনি ক্যালিফোর্নিয়ায় গিয়েছিলেন। সেখানেই আলাপ হয় ব্রিিটশ অর্থনীতিবিদ ডোনাল্ড হ্যারিসের সঙ্গে। অধ্যাপক ছিলেন তিনি। তারপরেই আমেরিকায় বিয়ে করে বসবাস শুরু করেন কমলার মা-বাবা। ক্যালিফোর্নিয়াতেই জন্ম হয় কমলার। ভারতীয় যোগ বজায় রাখতেই হয়তো নামটা রেখেছিলেন তাঁর মা।

 রাজনীতিতে প্রবেশ

রাজনীতিতে প্রবেশ

১৯৯০ সাল থেকেই মার্কিন প্রশাসনের সঙ্গে যুক্ত হতে শুরু করেছিলেন কমলা। প্রথমে ক্যালিফোর্নিয়ার অ্যামেডা কাউন্ডির ডিস্ট্রিক্ট অ্যাটর্নি পদে যোগদান করেন। একাধিক গুরুত্বপূর্ণ মামলা লড়েছেন তিনি। ২০০৮ সালে নিজেকে ক্যালিফোর্নিয়ার ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জেনারেল পদের জন্য প্রার্থী হিসেবে ঘোষণা করেন। সেই শুরু তারপর আর থামেননি তিনি। আমেরিকায় রীতিমতো ভাল বক্তা হিসেবে নাম করে ফেলেছিলেন।

ভাইস প্রেসিডেন্ট প্রার্থী

ভাইস প্রেসিডেন্ট প্রার্থী

আমেরিকার ভাইস প্রেসিেডন্ট পদে প্রার্থী করা হয় তাঁকে। ড্যামোক্র্যাট প্রার্থী হিসেবে লড়বেন তিনি। এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভুত আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী হল। কৃষ্ণাঙ্গ প্রার্থী হচ্ছেন জানার পরেই টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ছিলেন আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

টার্গেট কৃষ্ণাঙ্গ ভোট

টার্গেট কৃষ্ণাঙ্গ ভোট

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভের আগুনে ফুঁসছে কৃষ্ণাঙ্গরা। ফ্লয়েডের মৃত্যুর পর উত্তাল হয়ে উঠেছিল গোটা দেশ। করোনা উপেক্ষা করেই রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা। সেই বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে হিমসিম খেতে হয়েছে ট্রাম্প প্রশাসন। সেই কৃষ্ণাঙ্গ ভোটকে টার্গেট করেই কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী করেছে ডেমোক্র্যাটরা।

মহাকরণের সংস্কার নিয়ে মুখ্যমন্ত্রীকে কটাক্ষ রাহুল সিনহার

বিহার ভোটে মোড় ঘোরাতে পারে কোন পাঁচটি ইস্যু? ফের ক্ষমতায় নীতিশ? কি বলছে আরজেডি শিবির

English summary
India connection with Kamala Harris US Vice-President Democrat candidate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X