• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোন পথে শান্তি ফিরবে লাদাখে, ২ ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক জয়শঙ্কর ওয়াংয়ের, কী বেরিয়ে এল আলোচনায়

লাদাখ নিেয় উত্তেজনায় ফুটছে দুই দেশ। মস্কোর শীতল আবহাওয়াতেও উষ্ণতার পারদ চ়ড়ছে দুইদেশের মধ্যে। ভারত, রাশিয়া এবং চিনের বিেদশমন্ত্রীদের ত্রিপাক্ষিক আলোচনায় পারস্পরিক সহযোগিতার বার্তা দেওয়া হয়। ঠিক তার পরেই বসে ভারত চিনের হাইভোল্টেজ বৈঠক। তাতে লাদাখ নিয়ে একাধিক ইস্যুতে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

রুদ্ধদ্বার বৈঠক

রুদ্ধদ্বার বৈঠক

চিনের বিদেশমন্ত্রী ওয়াংয়ের সঙ্গে ২ ঘণ্টা ধরে রুদ্ধদ্বার বৈঠক চলেছে বিদেশমন্ত্রী জয়শঙ্করের। লাদাখ সীমান্তের একাধিক সমস্যা নিয়ে আলোচনা হয়েছে দুই দেশের মন্ত্রীদের মধ্যে। লাদাখের বর্তমান পরিস্থিতি থেকে শুরু শান্তি ফেরানোর পথ, এলএসকে উত্তেজনা মুক্ত করার জন্য সেনা সরানোর প্রক্রিয়া সব ইস্যুতেই বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

ত্রিপাক্ষিক সম্পর্কে জোর

ত্রিপাক্ষিক সম্পর্কে জোর

মস্কোয় রাশিয়া-চিন-ভারতের বৈঠকে ত্রিপাক্ষিক সম্পর্ক মজবুক করার লক্ষ্যে আলোচনা হয়েছে তিন দেশের বিদেশমন্ত্রীদের সঙ্গে। এক সঙ্গে হাত মিলিয়ে কাজ করে বিশ্বের উন্নয়নের অংশীদার হওয়ার সিদ্ধান্তে একমত হয়েছেন তাঁরা। একে অপরের উন্নয়নে একে অপরের সহযোগিতার বার্তা দিয়েছেন।

 লাদাখে উত্তেজনা চরমে

লাদাখে উত্তেজনা চরমে

এক দিকে যখন মুখোমুখি জয়শঙ্কর ওয়াং। ঠিক তখনই লাদাখ সীমান্তে উত্তেজনা বাড়তে শুরু করে। দুই দেশই সেনা তৎপরতা শুরু করেছে সীমান্তে। লাদাখে উচ্চতম জায়গাগুলি নিজেদের দখলে রেখেছে ভারতীয় সেনা। যার কারণে একটু সমস্যা পড়েছে লালফৌজ। গত সোমবার এবং মঙ্গলবার পর পর ২দিন একেবারে তুমুল উত্তেজনায় পৌঁছে গিয়েছিল লাদাখ সীমান্ত। গুলি চালানোর ঘটনা ঘটেছিল সেখানে।

 মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

ভারত চিন সংঘাত যখন চরমে পৌঁছেছে ঠিক তখনই মধ্যস্থতার প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কয়েকদিন আগে ট্রাম্প বলেছিলেন, লাদাখের পরিস্থিতি অত্যন্ত খারাপ হয়ে গিয়েছে। দুই দেশ চাইলে তিনি মধ্যস্থতা করতে প্রস্তুত। এদিকে গত কয়েক মাস ধরে চিনের সঙ্গে আমেরিকার সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।

English summary
India China Ladakh border faceoff Jaishankar meet Chinese counter part Wang Yi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X