• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাজে দিল না চিনা কৌশল, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ তুলতে ব্যর্থ বেজিং

  • |

রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনার প্রয়াসের ফের একবার ধাক্কা খেল চিন। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের সুরক্ষা কাউন্সিলের বৈঠকে জম্মু ও কাশ্মীর সম্পর্কিত আলোচনার চেষ্টা শুরু করে বেজিং। এর আগেও একাধিকবার পাকিস্তানের সাহায্যে তাদের এই প্রচেষ্টা করতে দেখা যায়। যদিও বেশ কয়েকবার বিশেষ ফল ছাড়াই শূন্য হাতে বাড়ি ফিরতে হয় বেজিংকে।

কাজে দিল না চিনা কৌশল, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ তুলতে ব্যর্থ বেজিং

সম্প্রতি জাতিসংঘে কাশ্মীর ইস্যুতে চিনের নাক গলানোর বিষয়টি ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফেও নিশ্চিত করা হয়েছে। একই সাথে এই বিষয়ে কড়া প্রতিক্রিয়াও দেওয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। যদিও গুটি কয়েক দেশ ছাড়া এই ইস্যুতে বিশেষ জনমত আদায় করতে পারেনি চিন। এদিকে জুনে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে গালওয়ান উপত্যকায় ভারত চিনসেনা সংঘর্ষের পর থেকেই চিন-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের যথেষ্ঠ অবনতি হতে দেখা যায়।

একাধিক আলাপ আলোচনার পর এখনও পর্যন্ত লাদাখে সেনা আগ্রাসন কমায়নি চিন। এমতাবস্থায় চিনকে আর্থিক ভাবে বয়কটের সিদ্ধান্ত নিয়ে ভারত। গোটা দেশ জুড়ে ইতিমধ্যেই চিন পণ্য বয়কটেরও ডাক দেওয়া হয়েছে জুন মাস থেকেই। পাশাপাশি ভারতের নিরাপত্তা ও সার্বভৌমত্বের স্বার্থে ইতিমধ্যেই ১০০টিরও বেশি চান অ্যাপের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে কেন্দ্র সরকার। রোজই সেই তালিকায় নিত্যনতুন অ্যাপ যুক্ত হচ্ছে বলে খবর। যার জেরে বিপাকে শি জিনপিং প্রশাসন। এখকইসাথে করোনা প্রাদুর্ভাবের জেরে ইতিমধ্যে বিশ্ব মানচিত্রে অনেকটাই কোণঠাসা হয়েছে চিন। সেখানে রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর ইস্যুতে ধাক্কায় চিনের কোমর অনেকটাই ভাঙবে বলে মত ওয়াকিবহাল মহলের।

লাদাখ নিয়ে মিথ্যে কেন বলছেন মোদী? এবার রাহুল গান্ধীর হাতে অস্ত্র তুলে দিল খোদ প্রতিরক্ষামন্ত্রক

English summary
india china conflict chinese strategy fails beijing fails to raise kashmir issue at un security council
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X