• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানের মন জয় করতে রাষ্ট্রসংঘে তুরস্কের 'কাশ্মীর জপ', এরদোয়ানকে পাল্টা বার্তা ভারতের

ফের পাকিস্তানের মন জয় করার লক্ষ্যে এবং মুসলিম বিশ্বের হর্তাকর্তা হওয়ার ইচ্ছা পূরণ করার লক্ষ্যে কাশ্মীর ইস্যুকে খোঁচা দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। তবে রাষ্ট্রসংঘে এরদোগানের কাশ্মীর সংক্রান্ত মন্তব্যের কড়া সমালোচনা করেছে ভারত। তুর্কি প্রেসিডেন্টের কাশ্মীর ইস্যুতে অবাঞ্চনীয় নাক গলানোর মনোভাবকে 'স্থূল হস্তক্ষেপ' এবং 'সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য' বলে আখ্যা দিয়েছে।

কাশ্মীর ইস্যু নিয়ে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় এরদোয়ান

কাশ্মীর ইস্যু নিয়ে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় এরদোয়ান

এদিন কাশ্মীর ইস্যু নিয়ে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় এরদোয়ান কাশ্মীর ইস্যু নিয়ে মন্তব্য করার কয়েক ঘণ্টার মধ্যেই টুইটারের মাধ্যমে আঙ্কারাকে আক্রমণ শানান রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস ত্রিমূর্তি। তাঁর স্পষ্ট বার্তা, তুরস্কের উচিত অন্যান্য জাতির সার্বভৌমত্বকে সম্মান করতে শেখা এবং সেই দেশের নীতিগুলিকে আরও গভীরভাবে প্রতিফলিত করা।

জম্মু ও কাশ্মীরের সম্পর্কে এরদোয়ানের বক্তব্যের বিরোধিতা

জম্মু ও কাশ্মীরের সম্পর্কে এরদোয়ানের বক্তব্যের বিরোধিতা

এদিন ত্রিমূর্তি টুইট করে লেখেন, 'আমরা দেখলাম তুরস্কের রাষ্ট্রপতি ভারতশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের সম্পর্কে মন্তব্য করেছেন। এগুলি ভারতের অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপ এবং এটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য। তুরস্কের উচিত অন্য জাতির সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা জানানো এবং তাদের নীতিগুলিকে আরও গভীরভাবে প্রতিবিম্বিত করা।'

কাশ্মীর স্থিতিশীলতা ও শান্তির চাবিকাঠি

কাশ্মীর স্থিতিশীলতা ও শান্তির চাবিকাঠি

এর আগে রাষ্ট্রসংঘের সাধারণ সভার দ্বিতীয় দিনে একটি গুরুত্বপূর্ণ উচ্চ স্তরের স্তত্রে তুর্কি রাষ্ট্রপতি বলেছিলেন, 'কাশ্মীরের সংঘাত, যা দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা ও শান্তির চাবিকাঠি, এখনও একটি জ্বলন্ত বিষয়।' কাশ্মীর নিয়ে তুরস্কের রাষ্ট্রপতির এহেন মন্তব্য খুব স্বভাবিক ভাবেই ভালো চোখে দেখেনি দিল্লি।

'এই সমস্যার সমাধান চাই'

'এই সমস্যার সমাধান চাই'

পূর্ব রেকর্ড করা একটি ভিডিও বার্তা এরদোয়ানকে আরও বলতে শোনা যায়, 'আমরা রাষ্ট্রসংঘের প্রস্তাবসমূহের কাঠামোর মাধ্যমে এই সমস্যার সমাধান চাই। বিশেষত কাশ্মীরের জনগণের প্রত্যাশার সাথে সামঞ্জস্য রেখে আলোচনার মাধ্যমে এই বিষয়টি সমাধান করার পক্ষে আমাদের দেশ।'

কাশ্মীর ইস্যুতে পাকিস্তান-তুরস্কের সমপর্ক তৈরি

কাশ্মীর ইস্যুতে পাকিস্তান-তুরস্কের সমপর্ক তৈরি

প্রসঙ্গত, কাশ্মীর ইস্যুতে গত একবছর ধরে আরও গভীর সম্পর্ক তৈরি হয়েছে পাকিস্তান-তুরস্কের। পাকিস্তানের আইএসআই-এর মদতে তুরস্কও কাশ্মীরকে অশান্ত করার ছক কষেছে বলে জানা গিয়েছে বিভিন্ন গোয়েন্দা রিপোর্টে। আর এদিন রাষ্ট্রসংঘে এরদোয়ানের এই বক্তব্য তারই প্রতিফলন। পাকিস্তানও এই বিষয়ে মুখ খুলেছিল একদিন আগেই। যা নাকচ করে ইসলামাবাদকে পাল্টা আক্রমণ করেছিল ভারত।

কাশ্মীর নিয়ে ওআইসির সঙ্গে তুরস্কের প্রতিযোগিতা

কাশ্মীর নিয়ে ওআইসির সঙ্গে তুরস্কের প্রতিযোগিতা

এদিকে সৌদি নেতৃত্বাধীন ওআইসি বা অর্গানাইজেশন অফ ইসলামি কোঅপারেশনের সমন্তরাল একটি জোট তৈরি করে মুসলিম বিশ্বের শীর্ষে বসতে চাইছে তুরস্ক। এই লক্ষ্যে কাশ্মীর ইস্যুকেই ট্রাম্প কার্ড হিসাবে ধরছে তারা। তবে পাকিস্তানকে কাছে পেতে এবার মরিয়া হয়েছে ওআইসিও। তাই তারাও কাশ্মীর ইস্যু নিয়ে মুখ খুলেছিল। যদিও ভারত সেই বক্তব্যকেও পত্রপাঠ খারিজ করে দেয়।

জিনজিয়াংয়ে পরিণত হচ্ছে তিব্বত! লামার দেশে চলছে জিনপিংয়ের গোপন 'ফ্যাক্টরি'

English summary
India asks Turkey President Erdogan in UN to respect India's sovereignty regarding Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X