India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ফের রাষ্ট্রপুঞ্জে নিরাপদ দূরত্ব বজায় রাখল ভারত

  • By
  • |
Google Oneindia Bengali News

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ফের একবার রাশিয়া ইস্যুতে নিরপেক্ষ অবস্থান নেওয়ার চেষ্টা করল ভারত। যদিও এই অবস্থানকে মোটেও নিরপেক্ষ হিসেবে দেখতে রাজি নয় পশ্চিমের দেশগুলি। বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় নতুন রেজোলিউশন আনা হয়। যেখানে ইউক্রেনে মানবাধিকার সঙ্কট তৈরি করার জন্য রাশিয়াকে দায়ী করা হয়। এই রেজোলিউশন থেকে নিজেদের সরিয়ে রাখল ভারত। এর আগে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় অবিলম্বে ইউক্রেনে যুদ্ধবিরতি ঘোষণা করার রেজোলিউশন বা প্রস্তাব পাশ হয়।

ইউক্রেন ইস্যুতে ফের রাষ্ট্রপুঞ্জে নিরাপদ দূরত্ব বজায় ভারতের

ইউক্রেন ইস্যুতে এই নিয়ে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ১১ তম বার বিশেষ এমার্জেন্সি অধিবেশন বসেছিল। এবং ১৯৩টি দেশের ভোটাভুটিতে ইউক্রেনে তৈরি হওয়া মানবাধিকার সংকটের জন্য রাশিয়াকে দায়ী করা হয়েছে।

সবমিলিয়ে পক্ষে ভোট পড়েছে ১৪০টি, বিপক্ষে পড়েছে পাঁচটি। এবং ৩৮ টি দেশ ভোটাভুটি থেকে বিরত থেকেছে। যার মধ্যে রয়েছে ভারত।

এর আগে একাধিকবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় এবং নিরাপত্তা পরিষদে রাশিয়ার ইউক্রেন আক্রমণ নিয়ে প্রস্তাবে ভোটাভুটি থেকে বিরত থেকেছে ভারত। এর আগে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ, সাধারণ নাগরিকদের ওপর অত্যাচার, মানবাধিকার লঙ্ঘন, শিশু এবং মহিলাদের অবর্ণনীয় অবস্থা ইত্যাদি নানা বিষয়ে সমালোচনা এবং প্রস্তাব রাশিয়ার বিপক্ষে রাষ্ট্রপুঞ্জে পাশ হয়েছে।

বিশেষ করে রাশিয়া যাতে এই মুহূর্তে যুদ্ধ থামিয়ে ইউক্রেনে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনে সেজন্য বারবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় প্রস্তাব পেশ হয়েছে। যদিও রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ভোটাভুটিতে ভারত প্রথম থেকেই নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে।

English summary
India Again abstain at UNGA on resolution against Russia for humanitarian crisis in Ukraine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X