India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনে ভোট দেওয়া থেকে বিরত থাকল ভারত

Google Oneindia Bengali News

শুক্রবার ভারত জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একটি সিদ্ধান্তে ভোটে দেওয়া থেকে বিরত থাকল। আমেরিকা সহ বেশ কিছু দেশ মিলে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের তদন্ত করতে জরুরিভাবে রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের প্রস্তাব নেয়। ৪৭ সদস্যের কাউন্সিল ইউক্রেনের মানবাধিকার পরিস্থিতির উপর একটি খসড়া প্রস্তাবে অংশ নেয়।

ইউরোপের বৃহত্তম পরমাণু কেন্দ্রে রুশ ক্ষেপণাস্ত্রের হামলা, তেজস্ক্রিয়তার আশঙ্কায় গোটা ইউক্রেন
কোন দেশ কোন পক্ষে?

কোন দেশ কোন পক্ষে?

৩২টি দেশ এই প্রস্তাবের পক্ষে, দুটি বিপক্ষে এবং ১৩টি দেশ কোন রকম ভোট না দেওয়ার সিদ্ধান্ত নেয়। পক্ষে ভোট দেওয়া দেশগুলির মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, জাপান, ফ্রান্স, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত এবং নেপাল। এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া এবং ইরিত্রিয়া। এবং ভারত, পাকিস্তান, চিন সহ ১৩টি দেশ এই প্রস্তাবে কোন রকম সমর্থন বা বিরোধিতা জানায়নি৷

টুইটে কী বলল রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল?

টুইটে কী বলল রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল?

সম্প্রতি রাষ্ট্রসংঘের কাউন্সিলের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে যে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করে মানবাধিকার কাউন্সিল জরুরি ভিত্তিতে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে। যদিও এর আগে বৃহস্পতিবার, ভারত অবিলম্বে সহিংসতা বন্ধ করতে এবং ইউক্রেনে শত্রুতা বন্ধের দাবি জানিয়েছিল। জেনেভায় ৪৯তম মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে ইউক্রেনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জরুরি বিতর্কে ভারত বলেছে, ইউক্রেনের ক্রমাগত অবনতিশীল মানবিক পরিস্থিতির জন্য আমরা অত্যন্ত উদ্বিগ্ন। মানুষের জীবনের মূল্য দিয়ে কোনো সমাধান কখনোই আসতে পারে না।আলোচনা এবং কূটনীতিই মতপার্থক্য এবং বিরোধের একমাত্র সমাধান।

রাষ্ট্রসংঘে কী বলল ভারত?

রাষ্ট্রসংঘে কী বলল ভারত?

এরপরই ভারতের পক্ষ থেকে ইউক্রেনের মানুষের মানবাধিকারের সম্মান ও সুরক্ষার কথা উল্লেখ করে ভারত আরও বলে, আমরা ইউক্রেনে আটকে থাকা তরুণ ভারতীয় ছাত্রছাত্রী সহ হাজার হাজার ভারতীয় নাগরিকের নিরাপত্তা নিয়েও গভীরভাবে উদ্বিগ্ন। ভারত যোগ করেছে, আমরা ভারতীয় ছাত্রছাত্রীদের সরিয়ে নেওয়ার জন্য প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে একসঙ্গে কাজ করছি। ইতিমধ্যেই ভারত ইউক্রেনে মানবিক সহায়তা পাঠিয়েছে, যার মধ্যে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম এবং অন্যান্য ত্রাণ সামগ্রী রয়েছে এবং আগামী দিনে এই ধরনের আরও সহায়তা পাঠানো হবে বলেও ভারত অধিবেশনে জানিয়েছেন।

এর আগেও রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনা হয়েছে!

এর আগেও রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনা হয়েছে!

এর আগে ১৯৩ সদস্যের রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের নিন্দা প্রস্তাব আনা হয়েছিল। এরই একদিন পরে জেনেভায় এই নতুন প্রস্তাবটি আনা হয়েছে। রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ রাশিয়াকে সম্পূর্ণ এবং নিঃশর্তভাবে ইউক্রেনের ভূখণ্ড থেকে তার সমস্ত সামরিক বাহিনী প্রত্যাহার করার দাবি উঠেছে। যদিও ভারত এই সব রেজুলেশন থেকে বিরত থেকেছে। এই রস্তাবের পক্ষে মোট ১৪১টি এবং বিপক্ষে পাঁচটি ভোট পড়েছে। পাশাপাশি মোট ৩৫টি এই প্রস্তাবে নিজেদের মতামত জানায়নি।

English summary
India abstains from voting for UN International Commission of Inquiry against Russia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X