• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা নিয়ে একাধিক দাবি করে শেষে কোভিড আক্রান্ত! কী কী দাবি করেছিলেন ডোনাল্ড ট্রাম্প

  • |

করোনা আবহের মাঝেই দিন যত গড়াচ্ছে ততই চড়ছে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের পারদ। ইতিমধ্যেই রিপাবলিকান শিবির থেকে ট্রাম্প ও ডেমোক্র্যাট শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী জো বাইডেনের প্রেসিডেন্সিয়াল ডিবেটের সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। এদিকে করোনাকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাত ধরেই গোটা বিশ্বে সর্বাধিক ভুয়ো খবর ছড়িয়েছে বলে দাবি করেছে আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা। নির্বাচনের প্রাক্কালে এই রিপোর্ট ট্রাম্পের ভাবমূর্তিতে কতটা ছাপ পড়বে তা নিয়ে জোর তরজা শুরু হয়েছে আন্তর্জাতি রাজনৈতিক মহলে।

করোনাকালে সর্বাধিক ভুয়ো খবর ছড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্টই

করোনাকালে সর্বাধিক ভুয়ো খবর ছড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্টই

এদিকে ৩.৮ কোটি আর্টিকেলের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে ৫ লক্ষ ২২ হাজার ৪৭২টি প্রতিবেদনে সরাসরি ভিত্তিহীন দাবি করেছেন স্বয়ং ট্রাম্প। এদিকে করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই এই মারণ ভাইরাসকে বিশেষ পাত্তা দিতে দেখা যায়নি ট্রাম্পকে। এমনকী আমেরিকায় সঠিক ভাবে করোনা বিধি লাঘু করার ক্ষেত্রেও ট্রাম্পের প্রশাসনিক ব্যর্থতাই কাঠগড়ায় তোলেন অনেকে। এদিক শুক্রবারি নিজেই করোনা আক্রান্ত হয়েছেন বলে টুইটবার্তায় জানান মার্কিন প্রেসিডেন্টো। করোনার হাত থেকে রেহাই পাননি তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পও।

শুরু থেকেই অবজ্ঞা, এমনকী মাস্ক পরতেও অস্বীকার করেন ট্রাম্প

শুরু থেকেই অবজ্ঞা, এমনকী মাস্ক পরতেও অস্বীকার করেন ট্রাম্প

এদিকে এর আগে করোনা ঠেকাতে অদ্ভূত সব নিদান দিতে দেখা যায় ট্রাম্পকে। হোয়াইট হাউসে দাঁড়িয়েই তিনি দাবি করেন করোনা অক্রান্তের শরীরে জীবানুনাশক ইঞ্জেকশনের প্রয়োগ করলেই সংক্রমণ ঠেকানো সম্ভব। তার এই মন্তব্যের পরেও তুমুল শোরগোল পড়ে যায় চিকিৎসা মহল থেকে শুরু করে নাগরিক মহলেও। এমনকী করোনা ঠেকাতে মাস্কের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলে তা পরতে অস্বীকার করেন তিনি। সেই সময় বিরোধীরা ট্রাম্পকে ‘মানসিক ভারসাম্যহীন' বলেও তোপ দাগেন।

করোনা ঠেকাতে সূর্যের অতিবেগুনী রশ্মির প্রয়োগের নিদান ট্রাম্পের

করোনা ঠেকাতে সূর্যের অতিবেগুনী রশ্মির প্রয়োগের নিদান ট্রাম্পের

যদিও ও কিছুতেই বিশেষ কর্ণপাত করেতে দেখা যায়নি মার্কিন প্রেসিডেন্ট। উল্টে এই ক্ষেত্রে আরও একাধিক ভিত্তিহীন দাবি করে বসেন তিনি। করোনা চিকিৎসার ক্ষেত্রে হাইড্রোক্সিক্লোরোক্যুইনের ব্যবহার নিয়েও একাধিক ভুয়ো তথ্য ছড়াতে দেখা যায় ট্রাম্পকে। অন্যিদকে কার্যকরী ভ্যাকিসিনের অপেক্ষায় অধীর আগ্রহে যখন অপেক্ষা করছে গোটা বিশ্ব তখন করোনা আক্রান্ত রোগীকে সূর্যের অতিবেগুনী রশ্মির নীচে রেখেও রোগ সারানোর নিদান দেন তিনি। এমনকী রোগীর শরীরের মধ্যে দিয়ে জোরালো আলোর প্রবেশ করিয়েও করোনার ঠেকানোর কথা বলতে দেখা যায় তাকে।

চিনের প্রশংসা করেও সুর বদল ট্রাম্পের

চিনের প্রশংসা করেও সুর বদল ট্রাম্পের

এদিকে করোনা প্রাদুর্ভাবের শুরুতে মারণ ভাইরাসখে ঠেকাতা প্রশাসনের একধিক কর্মসূচীকে সাধুবাদ জানাতে দেখা যায় ট্রাম্পকে। গত ২৪ জানুয়ারি এই বিষয়ে একটি টুইটও করেন তিনি। সেখানে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ধন্যবাদও জ্ঞাপন করেন তিনি। এমতাবস্থায় কিছুদিন যেতেই চিনের বিরুদ্ধে কোনও প্রমাণ ছড়াই ক্ষোভে ফেটে পড়তে দেখা যায় তাকে। এমনকী কোনও ভিত্তি ছাড়াই করোনাকে চিনের ‘জৈবিক অস্ত্র' বলেও তোপ দাগেন ট্রাম্প। প্রসঙ্গত উল্লেখ ভারতে করোনা ঠেকাতে প্রকাশ্যেই গোবর, গোমূত্র পানের নিদান দেখা যায় শাসকদল তথা বিপির একাধিক নেতা-মন্ত্রীকে। যা নিয়েও তুমুল শোরগোল হয় রাজ্য-রাজনীতিতে।

কলকাতা : বেহালায় পলিটেকনিক কলেজের ঘোষণা শিক্ষামন্ত্রীর

English summary
In the midst of the epidemic, Trump made several a baseless claim and also refused to wear a mask
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X