• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গত সত্তর বছরে পাকিস্তানের বলার মতো গৌরব শুধু সন্ত্রাসবাদ, রাষ্ট্রপুঞ্জে আয়না দেখাল ভারত

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের বিরুদ্ধে বিষ উগরে দেওয়ার পর তাঁকে মোক্ষম জবাব দিল ভারত। ভারতের পক্ষ থেকে পাকিস্তানের আসল চেহারা প্রকাশ করে বলা হয়েছে, গত ৭০ বছরে বিশ্বের সামনে এই দেশের গৌরব তুলে ধরার মতো বিষয়গুলি হল সন্ত্রাসবাদ, জনজাতির নির্মূলিকরণ, মৌলবাদের বাড়বাড়ন্ত এবং গোপন পারমাণবিক বাণিজ্য। প্রসঙ্গত, শুক্রবার পাকিস্তানের আগে থেকে রেকর্ড করা ভারতের বিরুদ্ধে বিবৃতি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সভাকক্ষ ছেড়ে বেড়িয়ে যান ভারতের প্রতিনিধি।

পাকিস্তানকে কড়াভাবে জবাব ভারতের

পাকিস্তানকে কড়াভাবে জবাব ভারতের

রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি মিজিতো ভিনিতো আরও বলেন, ‘‌এই অগাস্টে এই ফোরামের ৭৫ বছরের বর্ষপূর্তি সম্পন্ন হল এবং নয়া নিকৃষ্টের সাক্ষী থাকল ফোরাম। যারা ঘৃণা ও হিংসায় উস্কানি দেয় তাদের জন্য গলা ফাটিয়েছে পাকিস্তানি নেতারা। কিন্তু যখন নিজের ভাষণ করছিলেন, তখন আমরা অবাক হচ্ছিলাম উনি কি নিজের কথাই উল্লেখ করছিলেন?‌'‌ তরুণ এই তুর্কি পাকিস্তানকে তোপ দেওয়ার আগে ইমরান খান জম্মু-কাশ্মীর সহ ভারতের আভ্যন্তরীণ বিষয়গুলি নিয়ে উচ্চ-পর্যায়ের সাধারণ বিতর্কে রেকর্ড করা বিবৃতি চালান। আগেভাগেই রেকর্ড করে রাখা সেই ভিডিওতে ফের ইমরান খান কাশ্মীর ইস্যুতে নাক গলান। যার ফলে ভারতের আসনে বসে থাকা ভিন্টো রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের সভা ছেড়ে বেড়িয়ে যান।

গত ৭০ বছরে পাকিস্তান বিশ্বকে নিজের রূপ তুলে ধরে

গত ৭০ বছরে পাকিস্তান বিশ্বকে নিজের রূপ তুলে ধরে

তরুণ ভারতীয় কূটনীতিবিদ এরপর বলেন, ‘‌এই সভাকক্ষকে এমন এক ব্যক্তির ভুলভাল বক্তব্য শুনতে হল যার নিজের কিছুই প্রদর্শন করার মতো নেই, যার কোনও সাফল্য নেই যেটা নিয়ে কথা বলবে এবং কোনও যুক্তিসঙ্গত পরামর্শ নেই যা বিশ্বের কাছে তুলে ধরবে। তার বদলে আমরা দেখতে পাচ্ছ মিথ্যা, বিভ্রান্তিকর, ভুয়ো তথ্য, যুদ্ধে মনোভাবের মতো বিষয় ছড়িয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে এই সভাকক্ষে।'‌ দেশের বিরুদ্ধে পাকিস্তানের এই রেকর্ডের তীব্র নিন্দা করে ভিনিতো বলেন, ‘‌গত ৭০ বছরে এই দেশের বিশ্বকে বলার মতো গৌরব হল সন্ত্রাসবাদ, জনজাতির নিমূলীকরণ, মৌলবাদের বাড়বাড়ন্ত ও গোপনে পারমাণবিক বাণিজ্য।'

সন্ত্রাসের আতুঁড়ঘর পাকিস্তান

সন্ত্রাসের আতুঁড়ঘর পাকিস্তান

পাকিস্তানের ভারতের বিরুদ্ধে এই রেকর্ডকে কটাক্ষ করে তিনি এও জানান যে এই দেশটিকে রাষ্ট্রপুঞ্জ বৃহত্তর সন্ত্রাসীদের আশ্রয়স্থল বলে চিহ্নিত করেছে। এই দেশেই সন্ত্রাসের মূল চক্রী লস্কর-ই-তৈবা (‌লেট)‌-এর প্রতিষ্ঠাতা হাফিজ সইদ ও জৈশ-ই-মহম্মদের (‌জেম)‌ প্রধান মাসুদ আজহার বহাল তবিয়তে রয়েছে। ‌পাকিস্তানের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে ভিনিতো আরও বলেন, ‘‌এটা সেই একই দেশ যারা রাষ্ট্রীয় তহবিলের বাইরে ভয়ঙ্কর ও কালো তালিকাভুক্ত সন্ত্রাসীদের জন্য পেনশন সরবরাহ করে। আমরা আজ যে নেতার ভাষণ শুনলাম তিনি জুলাইতে পাকিস্তানের সংসদে ওসামা বিন লাদেনদে শহিদ হিসাবে উল্লেখ করেছিলেন।'‌

পাকিস্তান নির্লজ্জ, জানাল ভারত

পাকিস্তান নির্লজ্জ, জানাল ভারত

ভারতের তরুণ কূটনীতিবিদ এদিন আরও বলেন, ‘‌৩৯ বছর আগে পাকিস্তান দক্ষিণ এশিয়ায় গণহত্যা নিয়ে এসেছিল এবং নিজেদের দেশের লোককেই হত্যা করেছিল এবং এত বছর পরও যে ভয়াবহতা ঘটে চলেছে তার জন্য পাকিস্তান আন্তরিকভাবে ক্ষমা চায়নি, যা যথেষ্ট নির্লজ্জতার উদাহরণ।'‌ ভারত পাকিস্তানকে কড়াভাবে জানায় যে যিনি আজ ভারতের বিরুদ্ধে বিষ প্রয়োগ করছেন তিনি নিজে ২০১৯ সালে আমেরিকায় প্রকাশ্যে স্বীকার করেছিলেন যে তার দেশে এখনও ৩০-৪০ হাজার জঙ্গি রয়েছে, যাকা পাকিস্তানের মাটিতে প্রশিক্ষণ নিয়েছে এবং আফগানিস্তান ও ভারতের কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরে যুদ্ধে লড়ছে।

কাশ্মীর ইস্যুতে ফের পাকিস্তান নাক গলায়

কাশ্মীর ইস্যুতে ফের পাকিস্তান নাক গলায়

প্রসঙ্গত, কাশ্মীর ইস্যু নিয়ে ইমরান খান সাধারণ সভায় সরব হন আরও একবার। সেখানকার আইনসভার পরিবর্তন সহ সেখানে ভারতীয় বাহিনীর উপস্থিতি, সংখ্যালঘুদের ব্যবহারের মতো বিষয়গুলি নিয়ে ইমরান খান ভারতের নিন্দা করে মুখ খোলেন। ইমরান এও হুঁশিয়ারি দেন যে কাশ্মীর একটি পারমাণবিক দ্বন্দ্বের জায়গায় পরিণত হয়েছে। দক্ষিণ এশিয়ায় শান্তি ফিরে আসার একমাত্র সমাধান কাশ্মীর, যার সমস্যা দ্রুত নিষ্পত্তি হওয়া প্রয়োজন।

English summary
In the United Nations, India strongly condemns Pakistan, highlights the true face of Imran Khan's country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X