• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটে কেন্দ্রের ‘‌আরোগ্য সেতু’‌ অ্যাপের প্রশংসায় মুখর হু

কেন্দ্র সরকারের আরোগ্য সেতুর প্রশংস করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। প্রসঙ্গত, করোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পরই এই মারণ রোগ থেকে দেশবাসীকে সুরক্ষিত রাখতেই এই মোবাইল অ্যাপটি তৈরি করা হয়।

করোনা সঙ্কটে কেন্দ্রের ‘‌আরোগ্য সেতু’‌ অ্যাপের প্রশংসায় মুখর হু

হু–এর ডিরেক্টর জেনারেল ডাঃ টেডরস আধানম ঘেব্রেয়েসুস জানিয়েছেন যে অ্যাপটি জনস্বাস্থ্য বিভাগগুলিকে ক্লাস্টার সনাক্ত করতে এবং পরীক্ষার প্রসারণে সহায়তা করেছে। করোনা মোকাবিলায় এই অ্যাপ কার্যকর ভূমিকা পালন করেছে। তিনি বলেন, '‌ভারতের ১৫ কোটি ব্যবহারকারী এই অ্যাপ ডাউনলোড করেছেন এবং করোনা প্রবণ এলাকাগুলিকে চিহ্নিত করতে বিশেষভাবে সাহায্য করেছে ভারত সরকারের আরোগ্য সেতু অ্যাপ।’‌

করোনা আবহ শুরু হওয়ার কয়েক মাস আগে এই অ্যাপ তৈরি করে কেন্দ্র। স্বাস্থ্য মন্ত্রকের তরফে ভারতবাসীকে গুগল প্লে থেকে সেই অ্যাপ ডাউনলোড করার ব্যাপারেও পরামর্শ জারি করা হয়। এই অ্যাপ জানান দেয়, বয়বহারকারার আশেপাশে কোনও করোনা রোগী রয়েছে কিনা। এছাড়াও করোনা নিয়ে কয়েকগুচ্ছ তথ্য মেলে 'আরোগ্য সেতু’ অ্যাপ-এর মাধ্যমে। এই অ্যাপে রয়েছে ১২টি ভাষা। যা দেশের প্রত্যেক ভাষাভাষি মানুষ সহজেই বুঝতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিকর্তা টেডরস আধানম ঘেব্রিয়েসুস ভারত সরকারের তৈরি 'আরোগ্য সেতু’ অ্যাপ-এর ভূয়সী প্রশংসা করেছেন। তাঁর মতে, এই অ্যাপটির মাধ্যমে সংশ্লিষ্ট স্বাস্থ্য দফতরও সহজেই করোনাপ্রবণ এলাকা চিহ্নিত করতে পারেন। অ্যাপটির মাধ্যমে দ্রুত করোনাপ্রবণ এলাকা চিহ্নিত হওয়ার পরে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার কাজও সহজ হয়ে যায়।

সেপ্টেম্বরেই সরকার সংসদে আশ্বস্ত করে জানিয়েছে যে এই অ্যাপ স্বচ্ছতা বজায় রেখে কাজ করে এবং ব্যবহারকারীর তথ্য গোপন রেখে দেয়। দেশীয় পদ্ধতিতে তৈরি এই অ্যাপ এখন ভারতের প্রতিটি ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে। এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারী নিজেও করোনার প্রাথমিক পরীক্ষা করতে পারে।

কলকাতাঃ বেলেঘাটা বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের দাবি লকেট চট্টোপাধ্যায়ের

বাহুবলী মুক্ত করার ডাক, টিটাগড়ে পথে নামলেন ফিরহাদ, মদন, জ্যোতিপ্রিয়রা

English summary
in the corona crisis the centers aarogya setu app is praised by who
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X