• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উত্তর কোরিয়ায় এক সপ্তাহে ২ মিলিয়ন করোনা আক্রান্ত, চিন্তায় দেশবাসী

  • |
Google Oneindia Bengali News

উত্তর কোরিয়ায় ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আর এনিয়ে সেখানকার বাসিন্দারা কিন্তু ভয়ে তটস্থ হয়ে যাচ্ছে। গত একসপ্তাহ পর রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে, ইতিমধ্যে উত্তর কোরিয়ায় প্রায় ২ মিলিয়ন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে।


কতজন কোয়ারেন্টাইনে রয়েছেন

কতজন কোয়ারেন্টাইনে রয়েছেন


আজ, বৃহস্পতিবার করোনার রোগের উপসর্গ-সহ ২ লক্ষ ৬২ হাজার ২৭০ জনের খবর মিলেছে। উত্তর কোরিয়ার করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৬ জন। তারা কিন্তু অজানা জ্বরের কারণে মারা গিয়েছেন বলেই জানা গিয়েছে। সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি মারফত জানা গিয়েছে, গত মাস, এপ্রিলের শেষের দিক থেকে ১.৯৮ মিলিয়নেরও বেশি মানুষ জ্বরে অসুস্থ হয়ে পড়েছে। সেটিকে কিন্তু করোনা বিশেষজ্ঞরা জানান, বেশিরভাগই করোনভাইরাস ওমিক্রন সংক্রমণ বলে মনে করছেন তারা। করোনা আক্রান্তের অন্তত ৭ লক্ষ ৪০ হাজার ১৬০ জন কোয়ারেন্টাইনে রয়েছেন বলেই জানা গিয়েছে।

 মানা হচ্ছে বিধিনিষেধও

মানা হচ্ছে বিধিনিষেধও

উত্তর কোরিয়ায় গত বৃহস্পতিবার প্রথম করোনা সংক্রমণের ঘটনার কথা উঠে এসেছে। রাজধানী পিয়ংইয়ংয়ের অনির্দিষ্ট সংখ্যক লোক করোনা পরীক্ষা করেছে বলে জানা গিয়েছে। দেখা যাচ্ছে যে তারা ওমিক্রনে আক্রান্ত। এই ঘটনার জন্য সেখানে কঠোর বিধিনিষেধ মানা হচ্ছে। অনেকেই জ্বরে আক্রান্ত হচ্ছে। সেই সঙ্গে অনেকেই করোনার উপসর্গ রয়েছে বলেই জানা গিয়েছে। ইতিমধ্যে ওষুধ সরবরাহের জন্য হাজার হাজার যোদ্ধাকে নির্দেশ দেওয়া হয়েছে। এই সময়ে জ্বর সহ অজানা উপসর্গযুক্ত ব্যক্তিদের সংখ্যা ১ মিলিয়নের বেশী দেখা গিয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই করোনার প্রভাবে অর্থনীতিতে আর বড় ধাক্কা আস্তে চলেছে। এই দেশে কিন্তু খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। আর জার জন্য অনেক মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে।

দেশজুড়ে চলছে লকডাউনও

দেশজুড়ে চলছে লকডাউনও

করোনার কারণে সেদেশে কিন্তু লকডাউন করা হয়েছে। বন্ধ রাখা শপিং মল থেকে কল কারাখানা প্রায় সব কিছুই। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশজুড়ে কোয়ারেন্টাইনের ব্যবস্থাও করা হয়েছে। সেদেশের সরকার জানাচ্ছে, এমন অনেকেই আছেন যারা এখনও করোনার টিকা নেননি। তাঁদের থেকে বাড়তে পারে এই সংক্রমণ, বলেই আশঙ্কা করছে অনেকে। তবে, উত্তর কোরিয়ার অ্যান্টি-ভাইরাস সদর দফতর সূত্রে জানা গিয়েছে, ২৪ ঘন্টায় সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩ জন।

 অনেকেই ওমিক্রনে আক্রান্ত

অনেকেই ওমিক্রনে আক্রান্ত

জানা গিয়েছে, বেশ কিছু সংখ্যক কোভিড আক্রান্ত রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। আর সেখানে দেখা গিয়েছে, সেদেশের রাজধানীর বহু মানুষ ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। এরজন্য কিম জং উন জানান, কাজের জায়গাও কোভিডবিধি মেনে চলতে হবে। সংক্রমণ কমাতে সংশ্লিষ্ট ইউনিটগুলিকে আইসোলেশনে রাখতে হবে। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন তিনি।

রীতিমত উত্তরকোরিয়ার পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে উঠেছে। এহেন পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে কিম সরকারও।

English summary
In North Korea, near 2 million corona Infected a week, over 7 lakh people in quarantine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X