• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরমাণু যুদ্ধের দামামা! উত্তর কোরিয়ার অস্ত্রাগার থেকে বেরিয়ে এল 'মিসাইল', সেনা-প্যারেড বিশ্বের ফোকাস

তাঁর শারীরিক পরিস্থিতি, তাঁর শারীরিক পরিস্থিতির জেরে উত্তর কোরিয়ার সামরিক শক্তি নিয়ে বহু প্রশ্ন উঠেছে এযাবৎকালে। তবি কিম জং উন কার্যত উত্তর কোরিয়ার সেনা প্যারেডে বুঝিয়ে দিলেন, সেদেশের সেনা শক্তি আর অস্ত্রাগার নিয়ে কোনও দেশ যেন নিজের মনে সন্দেহ না রাখে। সেদেশের সেনার প্যারেডে ঠিক কী ঘটেছে দেখা যাক।

উত্তর কোরিয়ার সেনা ও অস্ত্র শক্তি

উত্তর কোরিয়ার সেনা ও অস্ত্র শক্তি

২০১৭ সালে তরল জ্বালানি সমৃদ্ধ আইসিবিএম পরীক্ষা হয়েছিল। যে অস্ত্র হওয়াসং ১৫ নামে পরিচিত। এবার সেই তাবড় বড় ব্যালাস্টিক মিসাইলকে উত্তর কোরিয়ার সেনার প্যারাডে প্রকাশ্যে আনল কিম জং উনের দেশ। এমন মিসাইল উত্তর কোরিয়ার সামরিক অস্ত্র ভাণ্ডারের সবচেয়ে শক্তিধর অস্ত্র বলে বিবেচিত হয়েছে। প্রসঙ্গত, চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যখন সংঘাত চরমে, তখন আমেরিকাকে নজরে রেখেই এই মিসাইলের উন্মোচন করা হয়েছে বলে খবর।

পরমাণু যুদ্ধের দামামা

পরমাণু যুদ্ধের দামামা

২০১৭ সালে এই দেশ যখন হওয়াসং ১৫ কে পরীক্ষা করেছিল, তখন কিমের প্রশাসন জানিয়েছিল এই মিসাইল ভারী ওজনের বহু পরমাণু অস্ত্র বয়ে নিয়ে যেতে পারে। যা আছড়ে পড়তে পারে আমেরিকার বুকে। প্রসঙ্গত, সেই সময় কিমের দেশ জানায়, একটি রকেট লঞ্চ করেই তাবড় পরমাণু অস্ত্র মার্কিন মুলুকের বুকে ফেলে দিতে পারে উত্তর কোরিয়া।

জ্বালানি ও মিসাইল

জ্বালানি ও মিসাইল

উত্তর কোরিয়ার প্যারেডের আগে, মনে করা হয়েছিল সেদেশে কঠিন জ্বালানি সম্পন্ন কোনও মিসাইল প্রকাশ্যে আনবে। যা স্যাটেলাইটের নজর থেকে বাঁচানো যায়। তবে তরল জ্বালানি সম্পন্ন মিসাইল প্রকাশ্যে এনে কিমের দেশ নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে বর্তমান আন্তর্জাতিক রাজনৈতিক পরিস্থিতিতে।

উত্তর কোরিয়া কোন বার্তা দিয়েছে

উত্তর কোরিয়া কোন বার্তা দিয়েছে

দেশের সেনা প্যারেডে তাবড় মিসাইল প্রকাশ্যে এনে উত্তর কোরিয়া জানিয়েছে , সেদেশের নিরাপত্তার স্বার্থেই এই মিসাইল তারা অস্ত্রাগারে রেখেছে। এটি আত্মরক্ষার অস্ত্র বলে দাবি করেছে উত্তর কোরিয়া। কোনও উস্কানি ছাড়া সেদেশে অস্ত্র ব্যবহারের সমর্থক নয় বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

প্যারেডে নেই ফেস মাস্ক, চলল অস্ত্রের দাপট!

প্যারেডে নেই ফেস মাস্ক, চলল অস্ত্রের দাপট!

কিম জংয়ের দেশের সেনা প্যারেডে আকাশ জুড়ে একের পর এক তাক লাগানো যুদ্ধবিমান দেখা গিয়েছে। যারা আকাশের বুকে সেদেশের ৭৫ তম বর্ষপূর্তির কথা লিখেছে। অস্ত্রাগারের একাধিক তাবড় সম্ভার প্রকাশ্যে আনা হয়েছে। যা দেখে জনতা উচ্ছ্বসিত হয়েছে। তবে গোটা অনুষ্ঠানে কারোর মুখে কোভিড পরিস্থিতিতেও ফেস মাস্ক দেখা যায়নি। দেশের আত্মরক্ষার স্বার্থে যে দেশ মিসাইল প্রকাশ্যে আনতে পারে, সেখানে ফেস মাস্ক নিয়ে সচেতনতা না থাকায় প্রশ্ন উঠেই যাচ্ছে!

প্রতীকী ছবি

মহারাষ্ট্রকে ছাপিয়ে গিয়ে কেরলে শনিবার রেকর্ড করোনা আক্রান্তের সংখ্য়া! পরিসংখ্যান একনজরে

English summary
In Military parade North Korea Unveils Massive new Ballastic missile
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X