• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১৯ সালে ৫৪০ কোটি ভুয়ো প্রোফাইল সরিয়ে নিল ফেসবুক

  • |

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো তথ্যে সম্প্রসারণ রোধ ও রাজনৈতিক অপ্রচার রুখতে কিছুদিন থেকেই কোমর বেঁধে মাঠে নেমেছে একাধিক সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলি। এবার জাল তথ্যের বিরুদ্ধে অবিরাম লড়াইয়ের বার্তা দিয়ে ২০১৯ সালেই প্রায় ৫৪০কোটি ফেক প্রোফাইল সরিয়ে নিল ফেসবুক। বুধবার একটি বিবৃতি প্রকাশ করে এমনটাই জানিয়েছে বিশ্বের সর্ববৃহৎ এই সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মটি।

২০১৯ সালে ৫৪০ কোটি ভুয়ো প্রোফাইল সরিয়ে নিল ফেসবুক

ওই বিবৃতি প্রকাশ করে ফেসবুক জনায় “জাল ও আপত্তিজনক অ্যাকাউন্ট তৈরি প্রচেষ্টা রুখতে ও সেগুলি শনাক্ত করে ব্লক করার জন্য আমরা বর্তমানে আমাদের প্রযুক্তিরও আরও উন্নতি করেছি। পাশাপাশি আমাদের প্রযুক্তিবিদরাও এই ব্যাপারে দক্ষতার সঙ্গে কাজ করে চেলেছে। এই নয়া প্রযুক্তির মাধ্যমে আমরা প্রতিদিন প্রায় লক্ষাধিক ভুয়ো প্রোফাইল তৈরির চেষ্টাকে প্রতিরোধ করতে সক্ষম হচ্ছি। "

ফেসবুক ব্যবহারকারীদের বিশদ তথ্য জানতে চেয়ে সর্বাধিক সরকারি আবেদন

আসন্ন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাজনৈতিক অপ্রচার ও বিভ্রান্তি মূলক প্রচার ঠেকাতেই ফেসবুকের এই পদক্ষেপ বলে জানা যাচ্ছে। পাশাপাশি ফেসবুকের ওই প্রতিবেদনে দেখা যাচ্ছে চলতি বছরেই সব থেকে বেশি ব্যবহারকারীদের বিশদ বিবরণ জানতে চেয়ে ফেসবুকের কাছে আবেদন করে একাধিক দেশের সরকার। এই বছরের প্রথমার্ধে ফেসবুক ব্যবহারকারীর গোপনীয় তথ্য জানার জন্য বিশ্বব্যাপী সরকারি অনুরোধের সংখ্যা ১৬ শতাংশ বেড়ে ১,২৮,৬১৭তে দাঁড়িয়েছে।

তালিকায় শীর্ষস্থানে রয়েছে আমেরিকা

ফেসবুক ব্যবহারকারীর গোপনীয় তথ্য জানার আবেদনের নিরিখে একেবারে শীর্ষ স্থানে রয়েছে আমেরিকা। প্রায় ৮২,৪৬১টি অ্যাকাউন্টের বিশদ তথ্য জানার জন্য মার্কিন প্রশাসনের তরফে ৫০,৭৪১টি অনুরোধ জমা পড়ে ফেসবুকের কাছে। তারপরই ফেসবুক ব্যবহারকারীদের নিজস্ব তথ্য জানার আবেদনের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তারপরই ফ্রান্সের স্থান।

English summary
Facebook has removed almost 5.4 billion fake accounts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X