২০১৭-তে পর পর জঙ্গি হামলায় এক রক্তক্ষয়ী অধ্যায় দেখেছে লন্ডন

  • Posted By:
Subscribe to Oneindia News

২০১৭ সাল দেখেছে কিছু রক্তাক্ত অধ্যায়। সারা বিশ্বের বিভিন্ন জায়গায় জঙ্গিদের নাশকতার আস্ফালন থেকে নিস্তার পায়নি সাধারণ নিরিহ মানুষ। এরকমই এক অধ্যায় হল লন্ডনে ওয়েস্ট মিনিস্টারে হামলা থেকে টিউব রেলে বিস্ফোরণ।

ওয়েস্টমিনিস্টার হামলা

ওয়েস্টমিনিস্টার হামলা

২০১৭ সালের ২২ মার্চ,লন্ডনে সংসদের বাইরে আততায়ী হামলার ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। ঘটনায় মৃতের সংখ্যা মোট ৫জন।
ঘটনার পরে ওয়েস্টমিনস্টার প্যালেস বন্ধ করে দেওয়া হয়। সেখানে গাড়ি নিয়ে ফুটপাথে তুলে দেয় আততায়ী। পরে আততায়ীকে এনকাউন্টারে খতম করা হয়েছে। সে সংসদের গেটে ছুরি নিয়ে ঢোকার চেষ্টা করেছিল। গেটেই বাধা দেওয়ায় এক পুলিশকর্মীকে সংসদ চত্বরেই ছুরিকাহত হতে হয়েছে। ঘটনায় রীতিমত আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা লন্ডন জুড়ে। এই হামলার নেপথ্যে জঙ্গি সংগঠন আইএস-এর হাত ছিল বলে তারা দাবি করে।

লন্ডন ব্রিজে হামলা

লন্ডন ব্রিজে হামলা

২০১৭ সালে ওয়েস্টমিনিস্টার -এ হামলার আতঙ্ক ধীরে ধীরে সবে কাটিয়ে উঠছিল বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বাণিজ্যনগরী লন্ডন। এমনই সময়ে চলতি বছরের জুন মাসে লন্ডন ব্রিজে একটি ভ্যান পথচারীদের মারার ছক কষছিল। পরে যদিও ওই চালককে গুলি করে খতম করা হয়। এই দিন লন্ডনের বোরো মার্কেটে ছুরি নিয়ে পথচারীদের ওপর চড়াও হয় আরেক আততায়ী। যে ঘটনায় মোট ৮ জনের মৃত্য হয়। আহত হন ৪৮ জন।

ম্যাঞ্চেস্টার বিস্ফোরণ

ম্যাঞ্চেস্টার বিস্ফোরণ

২০১৭ সালের ২২ মে রাতে ,ম্যাঞ্চেস্টারে , মার্কিন পপ তারকা অ্যরিয়ানা গ্রান্ডের কনসার্টে বিস্ফোরণের ঘটনায় এখনও পর্যন্ত প্রাণ হারান ২২জন। আহত হন ৫০০ জন। এই ব্রিটিশ নগরীর বুকে ঘৃন্য় নাশকতার ঘটনা আতঙ্ক ছড়িয়ে দেয় লন্ডনজুড়ে।

টিউবরেল বিস্ফোরণ

টিউবরেল বিস্ফোরণ

লন্ডনে উইম্বলডন থেকে ডিস্ট্রিক্ট লাইন ধরে পূর্ব-লন্ডনের দিকে যাচ্ছিল একটি টিউব ট্রেন। কিন্তু, পার্সন্স গ্রিন স্টেশনে ঢোকার মুখে ট্রেনটিতে বিস্ফোরণ হয়। দরজার পাশে থাকা একটি সাদা বালতির মধ্যে একটি সুপার-মার্কেটের প্লাস্টিকের ব্যাগ ছিল। তার মধ্যেই ছিল বিস্ফোরক। আর সেই ব্যাগটি থেকে বিস্ফোরণ হয়ে আহত হয়েছেন কমপক্ষে ২৯জন। এই বিস্ফোরণের দায় পরে স্বীকার করে নেয় জঙ্গি সংগঠন ইসলামিকস্টেট।

ফিন্সবারি হামলা

ফিন্সবারি হামলা

লন্ডনের ফিন্সবারি পার্কে আবারও এক ভ্যান হামলায় কেঁপে ওঠে লন্ডন। এই ঘটনা এবছরের ১৯ জুনের। একটি মুসলিম ওয়ারফেয়ার হাউসর সামনে এই ভ্যানের তাণ্ডবে আহত হন ৮ জন । ঘটনায় ধৃতের বিরুদ্ধে জঙ্গি নাশকতার অভিযোগ আনা হয়েছে।

English summary
In 2017 a number of terrorist attack shocked london .

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.