• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ঋণ শোধ করতে না পারায় আইএমএফ-র খাঁড়া, পাকিস্তানের ১ বিলিয়ন ডলারের ঋণে কোপ

  • |
Google Oneindia Bengali News

চলতি বছরের শুরু থেকেই বড়সড় আর্থিক সঙ্কটের মুখে পড়েছে পাকিস্তান। এমনকী সম্প্রতি বিশ্বব্যাঙ্কের একটি রিপোর্টে বলা হয়েছে বিশ্বের যে ১০ দেশ সবথেকে বেশি বিদেশি ঋণ নিয়ে শোধ করতে পারেনি সেই তালিকায় ঢুকে পড়েছে পাকিস্তান। এমতাবস্থায় এবার পাকিস্তান নিয়ে নতুন আশঙ্কার কথা শোনাচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ। এমনকী ঋণের পরিমাণ মাত্রা ছাড়ায় পাকিস্তানের ১ বিলিয়ন ঋণ আটকে দেওয়া হয়েছে আইএমএফ-র তরফে।

ঋণ শোধ করতে পারেনি আইএমএফ

ঋণ শোধ করতে পারেনি আইএমএফ

সূত্রের খবর, এর আগে আইএমএফ-র সঙ্গে ৬ বিলিয়ন ঋণের চুক্তি পরিশোধ করতে পারেনি পাকিস্তান। আর তাতেই আরও ঘোরালো হয়েছে পরিস্থিতি। এমতাবস্থায় পাকিস্তানকে আরও বাড়তি ঋণ দিতে সরাসরি প্রত্যাখ্যান করেছে আইএণএফ। এদিকে আইএমএফকে রাজি করানোর জন্য বিদ্যুৎ এবং পেট্রোল ও ডিজেলের দাম ব্যাপকভাবে বৃদ্ধি করেছে ইমরান খান সরকার। মূলত বাড়তি শুল্ক আদায়ের উদ্দেশ্যেই এই কাজ করা হয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের।

আইএমএফ-র খাঁড়া

আইএমএফ-র খাঁড়া

কিন্তু তাতেও কিন্তু মেটেনি জটিলতা। সন্তুষ্ট হয়নি আইএমএফ। এদিকে আইএমএফের কাছ থেকে ঋণ না পাওয়ায় এবার চিনের মতো দেশগুলির কাছে হাত পাততে হবে পাকিস্তানকে। সূত্রের খবর, পাকিস্তান এবং আইএমএফ-র মধ্যে ২০১৯ সালের জুলাই মাসে ৬ বিলিয়ন ডলার ঋণের একটি চুক্তি হয়। ২০২০ সালের জানুয়ারি মধ্যে তাঁর সিংহভাগ টাকা শোধ করার কথা ছিল বলে জানা যায়। কিন্তু তা পারেনি পাকিস্তান।

ফের চালু হয়েছিল বাক্যালাপ

ফের চালু হয়েছিল বাক্যালাপ

যদিও তারপরেও ২০২১ সালের মার্চ থেকে এই বিষয়ে পুনরায় কথাবার্তা চালু হয় বলে জানা যায়। কিন্তু জুন মাসে আবার বন্ধ হয়ে যায়। আইএমএফ-এর সঙ্গে চুক্তির আওতায় পরবর্তী কিস্তি হিসেবে পাকিস্তানকে এক বিলিয়ন ডলার দেওয়ার কথা ছিল বলে জানা যায়। যা বর্তমানে সরাসরি বাতিল করে দিয়েছে আইএমএফ। এদিকে করোনার দাপটে পাকিস্তানের গত একবছরে পাকিস্তানের আর্থিক অবস্থা আরও শোচনীয় হয়েছে।

কাজ হয়নি অর্থ সচিবের দরবারেও

কাজ হয়নি অর্থ সচিবের দরবারেও

এমতাবস্থায় আন্তচর্জাতিক মুদ্রা তহবিলের ঋণ না মেলায় অবস্থা যে আর সঙ্গীন হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে আইএমএফকে রাজি করানোর জন্য পাকিস্তানের অর্থ সচিব দীর্ঘদিন ধরে ওয়াশিংটন ডিসিতে রয়েছে বলেও জানা যায়। কিন্তু তাতেও গলেনি বরফ। এদিকে পাহাড় প্রমাণ ঋণ নিয়ে পাকিস্তান এখন বিশ্ব ব্যাঙ্কের ঋণ পরিষেবা সাসপেনশন উদ্যোগের (ডিএসএসআই) আওতাযতেও এসে পড়েছে। এর ফলে এখন থেকে আর কোনও বৈদেশিক ঋণ পাবে না ইমরানের দেশ।



খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
IMF cancels 1 billion loan to Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X