India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১৩ দিনে পা রাশিয়া–ইউক্রেন আগ্রাসন, কি কি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে এই সময় দেখে নিন এক নজরে

Google Oneindia Bengali News

রাশিয়া–ইউক্রেনের মধ্যে চলা যুদ্ধ মঙ্গলবার ত্রয়োদশ দিনে পা দিল। কিয়েভ, মারিউপল, সুমি ও খারকিভ সহ একাধিক ইউক্রেনের শহরে এখনও কান পাতলে বিস্ফোর–গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। যুদ্ধের পরিস্থিতিতে শহর ছেড়ে পালাচ্ছেন ইউক্রেনের নাগরিকরা। উভয় দেশের প্রতিনিধিরা সোমবার তৃতীয়বারের জন্য আলোচনায় বসেছিলেন বেলারুস–পোল্যান্ড সীমান্তের কাছে। পরে ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয় যে শান্তি আলোচনায় একটু হলেও উন্নতি হয়েছে, তবে রাশিয়া জানিয়েছে যে এই আলোচনায় মস্কোর যে প্রত্যাশা ছিল তা পূরণ হয়নি।

যুদ্ধের এই পরিস্থিতিতে বিশ্ব বাজারে গত ১৪ বছরে তেলের দাম সর্বোচ্চ হয়েছে, এর সঙ্গে ওয়ালস্ট্রীট সহ গোটা বিশ্ব রক্তপাতের সাক্ষী হয়েছে। ইতিমধ্যে ওয়ার্ল্ড ব্যাঙ্ক ৭২৩ মিলিয়ন ডলার ঋণ ইউক্রেনের জন্য অনুমোদন করে এবং জানানো হয় যে সঙ্কট বাড়লে এই অর্থ স্থানান্তর করে দেওয়া হবে। শুধু তাই নয়, মার্কিন কংগ্রেসের আলোচকরাও ইউক্রেনকে বিলিয়ন ডলার জরুরী সহায়তা প্রদানের জন্য একটি চুক্তির কাছাকাছি রয়েছে। হোয়াইট হাউস এই উদ্দেশ্যে ১০ বিলিয়ন ডলারের অনুরোধ করা হয়েছে এর জন্য।

এবার জেনে নেওয়া যাক সাম্প্রতিক ঘটনাগুলি


তৃতীয় দফা আলোচনায় মিলল না সমাধান

তৃতীয় দফা আলোচনায় মিলল না সমাধান

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা তৃতীয় দফার আলোচনায় সাধারণ নাগরিকদের জন্য সুরক্ষিত পথ খুলে দেওয়ার ওপর মনোনিবেশ করা হয়েছিল, যাঁরা হিংসা থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছেন। এই আলোচনার পরে রাশিয়ান আলোচকরা জানিয়েছেন যে তাঁদের রিপোর্ট করার মতো ইতিবাচক উন্নয়ন নেই, অন্যদিকে ইউক্রেনের আলোচক মাইখাইলো পোডোলিয়াক জানিয়েছেন যে সাধারণ নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য কিছুটা আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছে। তবে বিস্তৃত পরিস্থিতির উল্লেখযোগ্যভাবে উন্নতি করতে পারে এমন কোনও চুক্তিতে পৌঁছানো যায়নি।

 পাউরুটি কারখানায় ১৩ জন নিহত

পাউরুটি কারখানায় ১৩ জন নিহত

সোমবার, উত্তর ইউক্রেনের একটি পাউরুটির কারখানায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া যায়।

নিহত রুশ জেনারেল

নিহত রুশ জেনারেল

রিপোর্ট অনুযায়ী, ইউক্রেনের খারকিভ শহরে সংঘর্ষ চলাকালীন নিহত হন রুশ জেনারেল। তবে এই খবর নিয়ে রাশিয়ার পক্ষ থেকে কোনও নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি।

 দুই দেশের প্রেসিডেন্ট সরাসরি কথা বলুক

দুই দেশের প্রেসিডেন্ট সরাসরি কথা বলুক

বৃহস্পতিবার তুরস্কে ইউক্রেনের বিদেশ মন্ত্রী দিমিত্রো কুলেবা দেখা করেন রাশিয়ার বিদেশ মন্ত্রী সার্গে ল্যাভরভের সঙ্গে। এই আলোচনায় কুলেবা রাশিয়া ও ইউক্রেন প্রেসিডেন্টের মধ্যে সরাসরি আলোচনা করানোর পরিকল্পনার প্রস্তাব সামনে রাখেন। ইউক্রেনের এক টেলিভিশনে কুলেবা বলেন, '‌আমরা ইউক্রেনের প্রেসিডেন্ট ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি কথা বলাতে চাই, যেহেতু তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেন।'‌

 পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেন

পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেন

সংবাদ সংস্থার একাধিক রিপোর্ট অনুসারে, রুশ বাহিনী দক্ষিণ ইউক্রেনে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে কিন্তু কিছু অন্যান্য অঞ্চলে ইউক্রেনের সামরিক বাহিনীর দ্বারা স্থবির হয়ে পড়েছে।

মঙ্গলবার যুদ্ধবিরতি

মঙ্গলবার যুদ্ধবিরতি

রাশিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া জানিয়েছেন যে মস্কো সময় মঙ্গলবার সকাল দশটা থেকে রাশিয়া যুদ্ধ বিরতি ঘোষণা করেছে এবং কিয়েভ, চেরনিগোভ, সুমি ও মারিউপোল থেকে নারিকদের উদ্ধারের জন্য মানবিক করিডর খুলে দিয়েছে।

 ৪০৬ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে

৪০৬ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে

সাধারণ নাগরিকদের মৃত্যুতে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার দফতর থেকে রিপোর্টে বলা হয়েছে ৪০৬ জনের নিশ্চিত মৃত্যু কিন্তু প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি। এই আগ্রাসনের ফলে ইউক্রেন ছেড়ে পালিয়ে গিয়েছে ১৭ লক্ষ মানুষ।

 রাশিয়ার একগুচ্ছ দাবি খারিজ ইউক্রেনের

রাশিয়ার একগুচ্ছ দাবি খারিজ ইউক্রেনের

সোমবার, মস্কো আবার ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসাবে ইউক্রেনের স্বীকৃতি সহ আগ্রাসন বন্ধ করার জন্য একাধিক দাবি ঘোষণা করেছে। এটি ইউক্রেনকে মস্কো সমর্থিত বিচ্ছিন্নতাবাদী যোদ্ধাদের দ্বারা নিয়ন্ত্রিত পূর্বাঞ্চলকে স্বাধীন হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে। মস্কো ইউক্রেনকে তার সংবিধান পরিবর্তন করতে বলেছে যাতে তারা ন্যাটো এবং ইউরোপের মতো আন্তর্জাতিক সংস্থায় যোগ না দেয়। তবে এই সব দাবিগুলি ইতিমধ্যেই ইউক্রেন খারিজ করে দিয়েছে।

 রাশিয়াকে কটাক্ষ ইউক্রেনের প্রেসিডেন্টের

রাশিয়াকে কটাক্ষ ইউক্রেনের প্রেসিডেন্টের

সোমবার তাঁর দৈনিক ভিডিও বিবৃতিতে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি উচ্ছেদ ব্যাহত করার জন্য রাশিয়াকে কটাক্ষ করেছেন। মানবিক করিডরের চুক্তির পরিবর্তে, সোমবার ইউক্রেন যা পেয়েছে তা হল '‌রাশিয়ান ট্যাঙ্ক, রাশিয়ান গ্র্যাড রকেট, রাশিয়ান মাইন,'‌ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

কী বলছেন ফরাসি প্রেসিডেন্ট

কী বলছেন ফরাসি প্রেসিডেন্ট

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, যিনি ইউক্রেন ও রাশিয়ার মধ্যে মধ্যস্থতা করছেন, সোমবার তিনি জানিয়েছেন যে সপ্তাহ ধরে আলোচনার মাধ্যমে ইউক্রেনের যুদ্ধের সমাপ্তি আশা করেন না। ম্যাক্রো বলে, '‌আমি মনে করি না যে আগামী দিন এবং সপ্তাহগুলিতে একটি সত্যিকারের আলোচনার মাধ্যমে এই যুদ্ধের সমাধান হবে।'‌

English summary
important event of 13 days russia ukraine war
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X