কমিশন চাইলে মোতায়েন হবে সেনা! নির্বাচন নিয়ে আর কী বললেন বাংলাদেশের মন্ত্রী

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

সংসদ নির্বাচনের সময় নির্বাচন কমিশন সেনা মোতায়েন করতে চাইলে সরকারকে বলবে, সরকার বাস্তবতা অনুযায়ী ব্যবস্থা নেবে। এমনটাই জানিয়েছেন, আওয়ামী লিগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানিয়েছেন, সেনাবাহিনী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে রয়েছে।

কমিশন চাইলে মোতায়েন হবে সেনা! নির্বাচন নিয়ে আর কী বললেন বাংলাদেশের মন্ত্রী

রবিবার রাজধানী ঢাকার একটি অনুষ্ঠানে, সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেন, অতীতে সেনা মোতায়েন করা হয়েছে। আগামী নির্বাচনেও সেনা মোতায়েন করা হতে পারে। তাঁর ব্যক্তিগত মত, জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন করা উচিত। তবে স্থানীয় নির্বাচনে সেনা মোতায়েন একেবারেই চান না তাঁরা। এই মন্তব্যের প্রেক্ষিতেই ওবায়দুল কাদের এই মন্তব্য করেন।

রবিবার ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লিগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির প্রথম সভা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনের সময় নির্বাচন কমিশন দায়িত্ব পালন করবে। সে সময় আইন প্রয়োগকারী সংস্থা নির্বাচন কমিশনের অধীনে চলে যাবে। কিন্তু সেনাবাহিনী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে। সেনাবাহিনী নির্বাচন কমিশনের অধীনে যায় না। নির্বাচন কমিশন যদি প্রয়োজন মনে করে যে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা দায়িত্ব পালন করতে পারছে না, তখন সে অবস্থায় নির্বাচন কমিশন সরকারকে অনুরোধ করবে। সরকার বাস্তবতা অনুযায়ী ব্যবস্থা নেবে।

মন্ত্রী ওবায়দুল কাদের আরও জানিয়েছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে তাঁর স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে তাঁকে আগের চেয়ে বেশি প্রাণবন্ত দেখা গেছে। এরপরও বিএনপির নেতারা ভিন্ন ধরনের কথা বলে চলেছেন। তিনি আরও বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে জানা গিয়েছে।

নির্বাচনের সময় সংসদ সদস্যদের প্রচারণার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, পৃথিবীর বিভিন্ন জায়গায় নির্বাচনের সময় সংসদ সদস্যরা দলের হয়ে প্রচার চালাতে পারেন। ভারতের বিধানসভা নির্বাচনেও এটা সম্ভব। কিন্তু বাংলাদেশে স্থানীয় সরকার নির্বাচনে সংসদ সদস্যরা প্রচারে অংশ নিতে পারেন না, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হয়।

English summary
If election commission wants, then Bangladesh Government will deploy army for election

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.