• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমি ক্লিন অ্যাথলেট: ড্রাগ রিপোর্ট ফাঁসের পর মো ফারাহ

  • By Bbc Bengali
মো ফারাহ
Getty Images
মো ফারাহ

মার্কিন ডোপিং বিরোধী সংস্থার ফাঁস হওয়া এক রিপোর্টে বলছে ব্রিটিশ অ্যাথলেট মোহাম্মদ ফারাহ'র আমেরিকান কোচ হয়তো তার অ্যাথলেটদের নিষিদ্ধ বলবর্ধক খাইয়েছেন।

ব্রিটিশ সাপ্তাহিক সানডে টাইমস মার্কিন ডোপিং বিরোধী সংস্থা ইউএসএডিএ'র একটি গোপন রিপোর্ট ফাঁস করে তা ছাপিয়ে দিয়েছে।

পরপরই এক বিবৃতিতে সোমালিয় বংশোদ্ভূত কিংবদন্তির ব্রিটিশ অ্যাথলেট মো ফারাহ বলেছেন তিনি অনর্থক কিছু মিডিয়ার টার্গেটে পরিণত হয়েছেন।

টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে ২০১৫ সালের মার্চ মাসে তৈরি ইউএসএডিএ'র এক রিপোর্টে অভিযোগ করা হয়েছে ব্রিটিশ অ্যাথলেট মো ফারাহ'র আমেরিকান কোচ আলবার্তো সালাজার হয়তো তার অ্যাথলেটদের পারফরমেন্স বাড়াতে ডোপিং নীতিমালা ভঙ্গ করেছেন।

অরেগন অঙ্গরাজ্যে তার প্রশিক্ষণ শিবিরে নিষিদ্ধ ওষুধ ব্যবহার নিয়ে ২০১৫ সালে বিবিসিতে এক অনুসন্ধানী প্রতিবেদন প্রচার হওয়ার পর থেকে কোচ মি সালাজারের বিরুদ্ধে তদন্ত হচ্ছে।

এখন ইউএসএডিএ'র ফাঁস হওয়া রিপোর্টে অভিযোগ করা হচ্ছে মি সালাজার মো ফারাহ সহ অন্যান্য অ্যাথলেটদের যথেষ্ট মেডিকেল কারণ ছাড়াই এমন ওষুধ খাওয়ার পরামর্শ দিতেন যেগুলো বিরূপ উপসর্গ তৈরি করতে পারে।

তবে খবরটি ছাপা হওয়ার প্রায় সাথে সাথেই মি সালাজার এবং মো. ফারাহ বলেছেন তারা কোনোরকম বিধিনিষেধ ভাঙেননি।

পর পর দুই অলিম্পিকসে ৫০০০ কিমি এবং ১০,০০০ কিলোমিটারে সোনা জেতা অ্যাথলেট মো ফারাহ এক বিবৃতিতে বলেছেন, "আমি অত্যন্ত হতাশ যে এরকম একটি বিষয়ের ওপর আমাকে বিবৃতি দিতে হচ্ছে...আমি একজন ক্লিন অ্যাথলেট এবং কখনোই আমি বলবর্ধক ওষুধ ব্যবহারে নিয়ম ভাঙিনি।"

মো ফারাহ বলেন, "আমি সানডে টাইমসের উদ্দেশ্য বুঝতে পারছি না...কিছু মিডিয়া আমাকে নিষিদ্ধ ওষুধ ব্যবহারের সাথে জড়াতে চাইছে।"

২০১৫ সাল থেকে আলবার্তো সালাজারকে নিয়ে তদন্ত হচ্ছে
Getty Images
২০১৫ সাল থেকে আলবার্তো সালাজারকে নিয়ে তদন্ত হচ্ছে

জানা গেছে রুশ একটি হ্যাকিং গ্রুপ ইউএসএডিএ'র অন্তর্বর্তীকালীন তদন্ত রিপোর্টটি সানডে টাইমসকে দিয়েছে।

রিপোর্টটি তাদেরই কিনা - বিবিসি এখনো ইউএসএডিএর'র কাছ থেকে তা নিশ্চিত করতে পারেনি।

ইউএসএডিএ অবশ্য এক বিবৃতিতে নিশ্চিত করেছে নাইকি অরেগন প্রকল্পে অ্যাথলেটদের দেওয়া ওষুধ এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে তারা একটি রিপোর্ট তৈরি করেছে। কিন্তু রিপোর্টের বিষয়বস্তু তারা বলেনি।

বিবিসির স্পোর্টস এডিটর ড্যান রোয়ান বলছেন, মো ফারাহ'র অসামান্য সাফল্যের পেছনে কোচ আলবার্তো সালাজারের ব্যাপক ভূমিকা রয়েছে। তিনি বলছেন, ইউএসএডিএ'র এই তদন্ত রিপোর্ট এই দুইজনের সম্পর্ক নিয়ে নতুন প্রশ্ন তৈরি করবে।

BBC
English summary
In a statement after the Somali-born British athlete Mo Farah legend says he was targeted media chatter. before that,US anti-doping agency said in a report leaked to British athletes banned athletes Mohammad pharahara tonic made his American coach.The British weekly The Sunday Times, the US Anti-Doping Agency iuesaediera leaked a secret report that was printed.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X