• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বামীর গায়ের গন্ধওয়ালা শার্ট শুকে নিলে কমবে স্ত্রীর ক্লান্তি! আরও কী বলছে গবেষণা

  • |

গন্ধ নিয়ে এযাবৎকালে একাধিক গবেষণা হয়েছে। বহু গবেষণা থেকেই বিভিন্ন দূর্মূল্য তথ্য উঠে আসে। এবার 'জার্নাল অফ পারসোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজি' তে প্রকাশিত একটি গবেষণা তাক লাগিয়ে দিয়েছে এই গন্ধ নিয়ে তাঁদের সাম্প্রতিক রিসার্চে।

কেন বিছানায় স্বামীর জায়গায় শুতে ভালোবাসেন স্ত্রী?

কেন বিছানায় স্বামীর জায়গায় শুতে ভালোবাসেন স্ত্রী?

এই গবেষণার UBC শিক্ষাপ্রতিষ্ঠানের সাইকোলজি বিভাগের গবেষক জানিয়েছেন, অনেক সময়ই এমন হয় যে, স্বামী যখন বাড়ি থাকেন না, তখন তাঁর স্ত্রী বিছানায় স্বামীর জায়গাতে শুয়ে নিতে ভালোবাসেন। গবেষকরা বলছেন, অনেকেই বুঝতে পারেন না কেন এমন তাঁরা করেন। বহু স্ত্রী স্বামীর শার্ট পরেও ঘুমোতে ভালোবাসেন , স্বামী কাছে না থাকলে, আর এসবের কারণ অনেকেই বোঝেন না।

ক্লান্তি কমাতে স্বামীর গায়ের গন্ধ

ক্লান্তি কমাতে স্বামীর গায়ের গন্ধ

গবেষকরা বলছেন, তাঁদের সাম্প্রতিক রিসার্চে দেখা গিয়েছে, সঙ্গীর গায়ের গন্ধে প্রেমিকার ক্লান্তি অনেকটাই গায়েব হয়ে যায়। গবেষণা বলছে, সঙ্গী কাছে না থাকলে তাঁর গায়ের গন্ধ মহিলাদের ক্লান্তি দূর করতে সমর্থ হয়। আর এটাই ফ্র্যাগনান্স থেরাপির একটি দিক।

 কিভাবে সম্পন্ন করা হয় গবেষণা?

কিভাবে সম্পন্ন করা হয় গবেষণা?

এই গবেষণার জন্য প্রয়োজনীয় সমীক্ষাতে গবেষকরা ৯৬ জন বিপরীত লিঙ্গের দম্পতিকে পরীক্ষামূলকভাবে ব্যবহার করেন। সেখানে পুরুষদের টি-শার্ট পরিয়ে ২৪ ঘণ্টা রাখা হয়। পুরুষদের বলা হয়, কোনওরকমের ডিও লাগানো যাবে না। নির্দিষ্ট কয়েকটি খাবারই খাওয়া যাবে। আর ধূমপান করা যাবে না।

এরপর কী ঘটে ?

এরপর কী ঘটে ?

গবেষকরা বলছেন, এরপর মহিলাদের বিভিন্ন শার্ট শুঁকিয়ে নেওয়া হয়। তারপর একটি মক- ইন্টারভিউ সংগঠিত করা হয়। সেই ইন্টারভিউয়ের সময় যে মহিলারা তাঁদের সঙ্গীদের শার্টের গন্ধ শুঁকেছিলেন অনেকক্ষণ ধরে তাঁরা একটু কম টেনশন-এ ছিলেন। এরপর বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে দেখা যায় যাঁরাই সঙ্গীর বা স্বামীর শার্টের গন্ধ শুঁকেছেন তাঁদের ক্লান্তির পরিমাণও কম।

গবেষকদের কোন দাবি?

গবেষকদের কোন দাবি?

গবেষকরা বলছেন, বিশ্বায়নের যুগে ওখন অনেক দম্পতিই একে অপরের থেকে দূরে থাকেন। ফলে সম্পর্কের মাঝে খানিকটা দেওয়ার গড়ে যায়। এমন ফাঁকের জেরে চিন্তা আর ক্লান্তি অনেকটাই বাড়ে। আর সেই কথা মাথায় রেখেই ফ্র্যাগনান্স থেরাপির মাধ্যমে এই গবেষণার তথ্য উঠে এসেছে।

English summary
Husband's shirt's smell can reduce stress in Woman, new study reveals .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X