• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৩৫০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে হারিকেন! জলবায়ু পরিবর্তনে কীভাবে ইয়ান বিপজ্জনক

  • |
Google Oneindia Bengali News

মেক্সিকো উপসাগর দিয়ে ঘণ্টায় ২০৯ কিলোমিটার বেগে ধেয়ে আসছিল হারিকেন ইয়ান। কিন্তু গতিপথে শক্তি সঞ্চয় করে তা ঘণ্টায় ৩৫০ কিলোমিটারের মহা বেগবান ঝড়ে পরিণত হতে চলেছে তা। কিন্তু কীভাবে এমন বিপজ্জনক রূপ নিল ইয়ান। আবহবিদরা মনে করছেন, এর নেপথ্যে রয়েছে জলবায়ু পরিবর্তনের প্রভাব।

কীভাবে জলবায়ু পরিবর্তনে বিপজ্জনক ইয়ান

কীভাবে জলবায়ু পরিবর্তনে বিপজ্জনক ইয়ান

২২ ঘণ্টারও কম সময়ে ৬৭ শতাংশ শক্তিশালী হয়েছে হরিকেন ইয়ান, যা এককথায় অবিশ্বাস্য। ক্যাটাগরি থ্রি থেকে একদিনের মধ্যে ক্যাটাগরি ফোরের মারাত্মক ঝড়ে পরিণত হয়েছে এই হারিকেন। কিন্তু কে তা এমন বিপজ্জনক হয়ে উঠল। ক্যারিবীয় অঞ্চলে উষ্ণ সমুদ্রের কারণে ওই ঝড় শক্তিশালী হয়ে উঠেছে। ঘণ্টায় ২০৯ কিলোমিটারের ঝড় গতি বাড়িয়ে ঘণ্টায় ৩৫০ কিলোমিটারে পরিণত হয়েছে।

সমুদ্রের জলের থেকে ১ ডিগ্রি বেশি উষ্ণ

সমুদ্রের জলের থেকে ১ ডিগ্রি বেশি উষ্ণ

আবহবিজ্ঞানীরা বলেন, হারিকেন ইয়ান কিউবায় আছড়ে পড়ার পর মেক্সিকো উপসাগর দিয়ে ধেয়ে আসছে ফ্লোরিডার দিকে। ওই উপসাগর সাধারণ সমুদ্রের জলের থেকে ১ ডিগ্রি বেশি উষ্ণ। জলবায়ু পরিবর্তনের কারণেই ওই অঞ্চলে সমুদ্রের তাপমাত্রা বেশি। তার ফলে খুব স্বাভাবিকভাবেই ঝড় শক্তি সঞ্চয় করে নিয়েছে। জলবায়ু পরিবর্তন ঝড় উদ্রেককারী জ্বালানির মতো কাজ করছে।

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে দুর্যোগ

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে দুর্যোগ

গ্রিনহাউস গ্যাসগুলি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণ হয়ে উঠছে। আর এলাকা হয়ে উঠছে বন্যাপ্রবণ। তার ফলে তৈরি হচ্ছে ক্যাটাগরি ৪ ও ৫-এর মতো দানবীয় ঝড়। আটলান্টিক মহাসাগরের শুষ্ক বাতাসের কারণে বর্তমান হারিকেন মরশুম স্বাভাবিক ছিল। এরপর হারিকেন শক্তিশালী হয়ে ওঠায় তা আর্দ্রতা ধরে রাখে। তার ফলে মুষলধারে বৃষ্টি এবং ঝড়ের প্রকোপ বাড়তে থাকে।

ঝড় আগের থেকে অনেক গতিমান হয়েছে

ঝড় আগের থেকে অনেক গতিমান হয়েছে

সমীক্ষা থেকে জানা গিয়েছে, হারিকেন বা ঝড় আগের থেকে অনেক গতিমান হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণেই প্রকৃতিগত এই বদল এসেছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তার ফলেই হারিকেন ইয়ান আরও শক্তিশালী হয়ে উঠছে। ২০৯ কিলোমিটার বেগে আঘাত হানার পরও যে তা শক্তি বাড়িয়ে ৩৫০ কিলোমিটার গিতেত পৌঁছতে পারে, তা অবিশ্বাস্য।

হারিকেন ইয়ানকে ক্ষিপ্র দেখাচ্ছে উপগ্রহ চিত্রে

হারিকেন ইয়ানকে ক্ষিপ্র দেখাচ্ছে উপগ্রহ চিত্রে

সম্প্রতি এই বিধ্বংসী ঝড় হারিকেন ইয়ানের ছবি তুলেছেন নভশ্চররা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা হারিকেন ইয়ানকে ক্ষিপ্র দেখাচ্ছে উপগ্রহ চিত্রে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের নভোচারীরা পৃথিবীর উপর গিয়ে বিপজ্জনক ঝড়ের ধেয়ে যাওয়া দেখে আঁতকে উঠেছেন। কিউবায় ওই ঝড় আঘাত হানার একদিন পর মেক্সিকো উপসাগরে প্রবেশ করছে, তা ছুটে চলেছে ফ্লোরিডা অভিমুখে।

২০৯ থেকে বেড়ে ৩৫০ কিলোমিটার গতি

২০৯ থেকে বেড়ে ৩৫০ কিলোমিটার গতি

হারিকেন ইয়ান মেক্সিকো উপসাগরে আরও শক্তিশালী হয়ে উঠেছে। আবহাওয়ার দফতর জানিয়েছে, অপেক্ষাকৃত উষ্ণ মেক্সিকো উপসাগরের উপর দিয়ে ঘণ্টায় ২০৯ কিলোমিটার বেগে ধেযে যাচ্ছিন ইয়ান। ফ্লোরিডার পশ্চিম উপকূলে ইয়ান গতি বাড়িয়ে ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে। তার ফলে জলোচ্ছ্বাস হবে তীব্র।

বিধ্বংসী ঝড় হারিকেন ইয়ান ধেয়ে চলেছে, মহাকাশ থেকে গায়ে কাঁটা দেয় সেই দৃশ্যবিধ্বংসী ঝড় হারিকেন ইয়ান ধেয়ে চলেছে, মহাকাশ থেকে গায়ে কাঁটা দেয় সেই দৃশ্য

English summary
Hurricane Ian increases power from speed of 200 kmph to 350 kmph due to climate change
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X