India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১৪৫ কিমি বেগে ধেয়ে আসছে ‘হারিকেন ইউনিস’, বিপদ-সংকেত পেয়ে ১৬৭ ফ্লাইট বাতিল

Google Oneindia Bengali News

ধেয়ে আসে প্রবল ঘূর্ণিঝড়। বিপদ সংকেত পেয়ে কড়া সতর্কতা জারি করল যুক্তরাজ্য। ঘূর্ণিঝড় ইউনিসের হাত থেকে জীবন বাঁচাতে ফ্লাইট বাতিল করা হল। নেওয়া হয়েছে নানা সতর্কতামূলক ব্যবস্থা। ব্রিটেনের হাওয়া অফিস জারি করেছে লাল সতর্কতা। সতর্কতা জারি করা হয়েছে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে হারিকেন।

ঝড় হারিকেনের রূপ নিয়ে ধেয়ে আসছে

ঝড় হারিকেনের রূপ নিয়ে ধেয়ে আসছে

বৃহস্পতিবার নেদারল্যান্ডসের আবহাওয়া পরিষেবা দফতরের পক্ষ থেকে হারিকেন ইউনিস নিয়ে কড়া সতর্কতা জারি করেছে। আবহাওয়া দফতররে পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার আছড়ে পড়তে পারে ভয়াবহ ঝড় ইউনিস। এই ঝড় হারিকেনের রূপ নিতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সেই কারণেই সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

নেদারল্যান্ডসের সতর্কতামূলক ব্যবস্থা

নেদারল্যান্ডসের সতর্কতামূলক ব্যবস্থা

আবহাওয়া দফতর জানিয়েছে, নেদারল্যান্ডসের কিছু অংশে বর্তমানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩৯ কিলোমিটার বা ঘণ্টায় ৮৬ মাইল পর্যন্ত পৌঁছতে পারে। সেই কারণে ১৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার এবং ১৮ ফেব্রুয়ারি শুক্রবার আমস্টারডামে ঝড়ো আবহাওয়ার কারণে আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়।

১৬৭টি ফ্লাইট বাতিল করা হয়েছে

১৬৭টি ফ্লাইট বাতিল করা হয়েছে

এই হারিকেনের কারণে বিপদে পড়তে পারে ফ্লাইট। মানুষের জীবন সংশয় তৈরি হতে পারে। তাই আমস্টারডাম এয়ারপোর্ট কর্তৃপক্ষ ১৬৭টি ফ্লাইট বাতিল করে। ডাচ ফ্ল্যাগশিপ এয়ারলাইন কেএলএম বলেছে যে, ইউনিস নামক ঝড়ের কারণে শুক্রবারের জন্য নির্ধারিত ১৬৭টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

ব্রিটেন সম্ভাব্য গতি, ইউনিস থেকে সাবধান

ব্রিটেন সম্ভাব্য গতি, ইউনিস থেকে সাবধান

ব্রিটেনের হাওয়া অফিসও এই হারিকেন নিয়ে বেশ সতর্ক। যুক্তরাজ্যের কিছু অংশের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার ব্রিটেন তথা যুক্তরাজ্যেও ৯০ মাইল বা ১৪৫ কিলোমিটার বেগে হারিকেন-শক্তির ঝড় ইউনিস আঘাত হানতে পারে। আবহাওয়া পরিষেবা দফতর জানিয়েছে, সবচেয়ে বিপজ্জনক ভাবে ওই ঝড় দক্ষিণ-পশ্চিম উপকূলে প্রভাব ফেলতে পারে।

ব্ল্যাকআউটের জন্য প্রস্তুত থাকার পরামর্শ

ব্ল্যাকআউটের জন্য প্রস্তুত থাকার পরামর্শ

ব্রিটিশ আবহাওয়া দফতরের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, হারিকেন ইউনিস মারাত্মক হতে পারে। দেশের অভ্যন্তরেও লন্ডভন্ড করতে পারে। যার জেরে বিদ্যুৎ ব্যবস্থা বিপর্যস্ত হতে পরে। নেটওয়ার্কের সমস্যা তৈরি হতে পারে। এনার্জি নেটওয়ার্ক অ্যাসোসিয়েশনের তরফে সতর্ক করে জানানো হয়েছে, সবাই যাতে ফোন চার্জ করে রাখে এবং টর্চ প্রস্তুত রাখে। বিদ্যুৎ বিপর্যয়ে ব্ল্যাকআউটের জন্য প্রস্তুত থাকার পরামর্শ দিচ্ছে ব্রিটিশ প্রশাসন।

ইউনিসের ফলে যাতে কোনও সংকট তৈরি না হয়

ইউনিসের ফলে যাতে কোনও সংকট তৈরি না হয়

ডাচ ফ্ল্যাগশিপ এয়ারলাইন কেএলএম যেমন একদিকে মানুষের জীবনকে বিপেদর মুখে ফেলে না দিতে ফ্লাইড বাতিল করে দিয়েছে, তেমনই ব্রিটিশ প্রশাসনের তরফে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। যাতে হারিকেন-শক্তি এই ঝড় ইউনিসের কোনও সংকট তৈরি না হয়, তার জন্য আগাম সতর্কতা জারি করেছে দুই দেশ।

English summary
Hurricane Eunice rushing toward UK in speed of 145 kilometer and flight canceled
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X