পৃথিবী থেকে সবচেয়ে দূরের নক্ষত্রের খোঁজ কীভাবে দিল হাবল টেলিস্কোপ

Subscribe to Oneindia News

পৃথিবী থেকে সবচেয়ে দূরের এক নক্ষত্রের খোঁজ দিল হাবল টেলিস্কোপ। বিশ্বব্রহ্মাণ্ডের হাজারো ছায়াপথের ভিড়ে তা হারিয়ে গিয়েছে। অনেক দূরে মহাকাশের কোনও এক কোণায় অবস্থান করছে। সেই দূরবর্তী গ্রহেরই খোঁজ দিল নাসার হাবল টেলিস্কোপ। পৃথিবী থেকে সবচেয়ে দূরের নক্ষত্র আবিষ্কার করল নাসার এই টেলিস্কোপ।

ইকারাস

ইকারাস

নক্ষত্রের নাম ইকারাস। এখনও পর্যন্ত আবিষ্কৃত এটিই পৃথিবী থেকে সব চেয়ে দূরের নক্ষত্র। এটির যে ছবি সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে ইকারাসের আলো নীল রঙের। আগে যে নক্ষত্রটি পৃথিবী থেকে সবচেয়ে দূরবর্তী বলে বলা হতো, ইকারাস তার থেকে অনেক গুণ বেশি দূরে অবস্থিত।

সবচেয়ে দূরে অবস্থান

সবচেয়ে দূরে অবস্থান

পৃথিবী থেকে এই নক্ষত্রের দূরত্ব ৯০০ কোটি আলোকবর্ষ। এত দূরের কোনও নক্ষত্রের খোঁজ পাওয়া সম্ভব তা বিজ্ঞানীরা ভাবতে পারেননি। তবে হাবল স্পেস টেলিস্কোপ তা সত্যি করে দেখিয়েছে।

বয়স ৯০০ কোটি বছর

বয়স ৯০০ কোটি বছর

ইকারাসের যে আলো এতদিনে পৃথিবীতে এসে পৌঁছেছে তা বিচার করার পর বিজ্ঞানীরা নানা মত দিয়েছেন। বলছেন, ব্রহ্মাণ্ডের বয়স ১৩৭০ কোটি বছর। এই আলো ৯০০ কোটি বছর পুরনো হলে তার জন্ম পৃথিবীর জন্মের ৪৭০ কোটি বছর পরে। তবে ইকারাস এখনও মহাকাশে বেঁচে রয়েছে কিনা তা যাচাই পর্ব চলছে।

চমৎকারী হাবল টেলিস্কোপ

চমৎকারী হাবল টেলিস্কোপ

সাধারণভাবে ব্রহ্মাণ্ডের কয়েকশো আলোকবর্ষ পর্যন্ত দেখা টেলিস্কোপের সাহায্য কোনও ব্যাপার না। তবে ইকারাসের মতো এত দূরের নক্ষত্রও যে হাবল টেলিস্কোপে ধরা পড়বে তা বেশ বিস্ময়ের বিজ্ঞানীদের কাছে। ঘটনা হল, ৫০০ আলোকবর্ষ দূরে একটি নীহারিকার মহাকর্ষজ বল আতসকাচের মতো কাজ করায় ইকারাসকে খুঁজে পাওয়া গিয়েছে।

English summary
Hubble makes the first precise distance measurement to an ancient globular star cluster

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.