India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

UK-India Week 2022 : সুন্দর করতে হবে আগামীর পৃথিবী, জলবায়ু রক্ষা নিয়ে আলোচনা ইউকে-ইন্ডিয়া উইকে

Google Oneindia Bengali News

ব্রিটেনের সদর দফতর ইন্ডিয়া গ্লোবাল ফোরামের ইউকে-ইন্ডিয়া উইক ২০২২এ অর্থ ও প্রযুক্তি সম্মেলনের অন্যতম মূল ফোকাস নিয়েছিল জলবায়ুর দিকে। এই সম্মেলন ভারত ও যুক্তরাজ্যের সিনিয়র মন্ত্রী, নীতিনির্ধারক এবং শিল্প নেতারা একত্র হয়ে জলবায়ু পরিবর্তনের আশেপাশে সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয় এবং প্রযুক্তি, অর্থ ও টেকসই উদ্যোগগুলি যে ভূমিকা পালন করতে পারে তা নিয়ে আলোচনা করেন।

UK-India Week 2022 : সুন্দর করতে হবে আগামীর পৃথিবী, জলবায়ু রক্ষা নিয়ে আলোচনা ইউকে-ইন্ডিয়া উইকে

ভারত সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী ভূপেন্দর যাদব বলেছেন, "উন্নয়নশীল দেশগুলির জন্য অর্থ গুরুত্বপূর্ণ এবং তবে জলবায়ু নিয়েও আলোচনা হওয়া প্রয়োজন। সেখানে কতটা ইনভেস্ট করা দরকার সেটাও দেখতে হবে"।

"জলবায়ু পরিবর্তন ভবিষ্যতে আমাদের জন্য অপেক্ষা করছে এমন কোনো বিপর্যয় নয়, এটি আমাদের বর্তমান বাস্তবত। ভারত প্রধানত দেশীয় সম্পদের উপর নির্ভর করছে। এক্ষেত্রে কীভাবে কাজ করা যায় সেটা দেখার প্রয়োজন আছে। আমাদের পর্যাপ্ত অর্থ ও প্রযুক্তির মধ্যেই জলবায়ু নিয়ে দ্রুত কাজ করতে হবে। আমরা কারিগরি আলোচনা এবং রাজনৈতিক ব্যবস্থার পাশাপাশি উভয় পর্যায়ে জলবায়ু পরিবর্তন রুখতে ইনভেস্টমেন্ট প্রয়োজন।"

সবুজ ভবিষ্যত গড়তে একটি বিনিয়োগের বিষয়ে একটি অধিবেশনে, লর্ড গেরি গ্রিমস্টোন, বিনিয়োগ মন্ত্রী, যুক্তরাজ্য সরকারের, বলেছেন: "আমি চাই ভারতীয় কোম্পানিগুলি ব্রিটেনের সবুজ বাড়াতে পারে। আমাদের উচিত বিশ্ববিদ্যালয়গুলোকেও এ বিষয়ে কাজ করতে উৎসাহিত করা এবং তাদের পিএইচডি শিক্ষার্থীদের বিনিময় করা। আমি আত্মবিশ্বাসী যে এই কাজ হবে।"

UK-India Week 2022 : সুন্দর করতে হবে আগামীর পৃথিবী, জলবায়ু রক্ষা নিয়ে আলোচনা ইউকে-ইন্ডিয়া উইকে

অলোক শর্মা, যিনি COP26 এর প্রেসিডেন্ট তিনি বলেছেন: "আমরা প্রায় ২০০ টি দেশকে COP26-এ একটি ঐতিহাসিক জলবায়ু চুক্তিতে সম্মত হতে পেরেছি কারণ প্রতিটি দেশ দেখেছে যে এটি তাদের নিজস্ব স্বার্থে কাজ করছে। আমি যদি স্কোরকার্ডটি দেখি, হ্যাঁ সেখানে অগ্রগতি হয়েছে, কিন্তু আমাদের সত্যিই শারম এল-শেখে COP27 এর জন্য গতি বাড়াতে হবে।" আমরা যা শিখেছি তা হল আমরা জীবাশ্ম জ্বালানীর উপর নির্ভর করতে পারি না এবং নবায়নযোগ্য জ্বালানীর উপর ত্বরান্বিত করার প্রয়োজন রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জলবায়ু সংক্রান্ত পদক্ষেপের বিষয়ে অত্যন্ত প্রতিশ্রুতিবদ্ধ।"

সদগুরু, প্রতিষ্ঠাতা, ইশা ফাউন্ডেশন, তার নিজের ভাষায় দিনটির সারসংক্ষেপ করেছেন। তারা বলছেন , "আপনি কীভাবে জলবায়ু পরিবর্তন বা গ্লোবাল ওয়ার্মিংকে মোকাবেলা করতে পারেন সেদিকে ঞ্শ্বেনজর দিতে হবে। প্রায় ৩৫-৪০ শতাংশ বৈশ্বিক উষ্ণতা হচ্ছে খোলা মাটির কারণে। সেভ সয়েল ক্যাম্পেইন ছিল জনগণকে তাদের সরকার থেকে পরিবর্তনের আদেশ দেওয়ার জন্য; এখন ব্যবসারও কাজ করতে হবে।

"২০৩০ সালের মধ্যে, এটি আশা করা হচ্ছে যে আফ্রিকা মহাদেশের দুই থেকে তিন ভাগ ভূমি অবক্ষয়িত হবে। গত ২৫চবছরে, আমরা মরুকরণের জন্য বিশ্বের ১০ শতাংশ জমি হারিয়েছি। আমাদের চোখ খোলার জন্য এই উদাহরণ যথেষ্ট। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রয়োজনীয় তহবিল সুরক্ষিত করার জন্য একটি সাধারণ উদ্দেশ্য নিয়ে বিভিন্ন শিল্পের বিশ্ব নেতাদের একত্রিত করে, প্রতিনিধিরা আলোচনা করেন।

UK-India Week 2022 : সুন্দর করতে হবে আগামীর পৃথিবী, জলবায়ু রক্ষা নিয়ে আলোচনা ইউকে-ইন্ডিয়া উইকে

প্রফেসর মনোজ লাডওয়া, IGF-এর প্রতিষ্ঠাতা এবং সিইও বলেছেন: "আসন্ন প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী ছেড়ে যেতে হলে দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার। এখানে, প্রযুক্তি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের এগিয়ে যাওয়ার জন্য আমাদের সবাইকে একসঙ্গে ভূমিকা পালন করবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আমাদের সবচেয়ে দক্ষ পথ খোঁজার ক্ষেত্রে IGF একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।"

আইজিএফের সমস্ত তথ্য সবন্ধে জানতে দেখুন @IGFupdates #UKIndiaWeek -এ

ইউকে-ভারত সপ্তাহ ২০২২ এর প্রথম দিন (২৭ জুন) দ্বিপাক্ষিক সম্পর্কের সাংস্কৃতিক অংশীদারিত্বের সম্ভাবনা অন্বেষণ করতে নেহেরু সেন্টার, লন্ডনে সৃজনশীল শিল্প ও সাংস্কৃতিক অর্থনীতি সেমিনার কভার করেছে।

সারা সপ্তাহব্যাপি ইউকে - ইন্ডিয়া উইকের অনুষ্ঠান সূচী দেওয়া রয়েছে এখানে

সপ্তাহজুড়ে এই অনুষ্ঠানে নিশ্চিত হওয়া গুরুত্বপূর্ণ বক্তাদের মধ্যে রয়েছেন

  • ঋষি সুনাক, চ্যান্সেলর অফ দ্যা এক্সচেকার, যুক্তরাজ্য সরকার
  • ডঃ এস জয়শঙ্কর, বিদেশ মন্ত্রী, ভারত সরকারের
  • সাজিদ জাভিদ, স্বাস্থ্য ও সামাজিক পরিচর্যা বিষয়ক স্টেট সেক্রেটারি, যুক্তরাজ্য সরকারের, ডাঃ মনসুখ মান্ডাভিয়া, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, ভারত সরকারের
  • ধর্মেন্দ্র প্রধান, শিক্ষা মন্ত্রী এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী, ভারত সরকার
  • শ্রম ও কর্মসংস্থান, ভারত সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন, মন্ত্রী ভূপেন্দর যাদব

এইখানে রইল সম্পূর্ণ তালিকা

ইন্ডিয়া গ্লোবাল ফোরাম (IGF) সম্পর্কে
IGF - লন্ডন-সদর দফতরে ইন্ডিয়া ইনকর্পোরেটেড গ্রুপ আপনার কাছে নিয়ে এসেছে - আন্তর্জাতিক ব্যবসা এবং বিশ্ব নেতাদের জন্য এজেন্ডা-সেটিং ফোরামকে। এটি এমন একটি প্ল্যাটফর্মের একটি নির্বাচন অফার করে যা আন্তর্জাতিক কর্পোরেট এবং নীতিনির্ধারকরা তাদের সেক্টর এবং কৌশলগত গুরুত্বের ভৌগোলিক ক্ষেত্রে স্টেকহোল্ডারদের সাথে যোগাযোগ করতে পারে।

English summary
the delegates discussed about the climate change all over the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X