• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী মুগ্ধ আমেরিকা, ভোট ব্যাঙ্ক বাড়ালেন ট্রাম্প, মার্কিন সংবাদ মহলে হাউডি মোদী নিয়ে মিশ্র রিপোর্ট

হাউস্টনের হাউডি মোদী মাতিয়ে দিল পঞ্চাশ হাজার প্রবাসী ভারতীয়ের মন। প্রভাবিত হলেন মার্কিনিরাও। ডোনাল্ড ট্রাম্পের উজ্জ্বল উপস্থিতিতে সেই প্রভাব আরও ছড়িয়েছে। আমেরিকার প্রত্যেকটি প্রথম সারির সংবাদ পত্রের শিরোনামে ছেয়ে রয়েছে মোদী। নিউ ইয়র্ক টাইমস থেকে শুরু করে ওয়াল স্ট্রিট জার্নাল, ওয়াশিংটন পোস্ট সর্বত্র কেবল মোদী, মোদী আর মোদী।

ওয়াল স্ট্রিট জার্নাল

ওয়াল স্ট্রিট জার্নাল

এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী এই বিপুল জনপ্রিয়তা ছাপিয়ে গেল আমেরিকার প্রেসিডেন্টের জনপ্রিয়তাকেও। ওয়াল স্ট্রিট জার্নালের শিরোনামে জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁরা লিখেছেন, চিনের দাপটের জবাব দিতে আমেরিকার হাতে এখন একটাই অস্ত্র ভারত। হাউডি মোদী অনুষ্ঠানে যোগ দিয়ে সেই অস্ত্রেই শান দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে ২০২০ প্রেসিেডন্ট নির্বাচনে প্রবাসী ভারতীয়দের ভোট ব্যাঙ্ক দখলে রাখার একটা মরিয়া েচষ্টা চলেছে হাউডি মোদী অনুষ্ঠানে। কারণ এই মঞ্চ থেকেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবার আমেরিকায় ট্রাম্প সরকারকে ক্ষমতায় আনার কথা বলেছেন। এমনটাই লিখেেছ ওয়াল স্ট্রিট জার্নাল।

নিউইয়র্ক টাইমস

নিউইয়র্ক টাইমস

নিউইয়র্ক টাইমস অবশ্য দুই নেতার জনপ্রিয়তাকেই তুলে ধরেছে। তারা লিখেছে মোদী এবং ট্রাম্পের জনপ্রিয়তা যে বিশ্বের তাবর নেতার থেকে অনেক বেশি সেটা আবার প্রমাণ হয়ে গিয়েছে। দুই নেতা তাঁদের ভোটারদের একটি ভিশন দিতে পেরেছেন। আর সেই ভিশনই তাঁদের জনপ্রিয় করে তুলেছে। আমেরিকার ভোটের দিকে ইঙ্গিত করে নিউইয়র্ক টাইমস লিখেছে আমেরিকায় বসবাসকারী ভারতীয়দের ভোট আদায় করা ট্রাম্পের একার পক্ষে সহজ হত না। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই পথ অনেকটাই সুগম করে দিয়েছেন।

ওয়াশিংটন পোস্ট

ওয়াশিংটন পোস্ট

ওয়াশিংটন পোস্ট আবার লিখেছে পৃথিবীর দুই বৃহত্তম গণতান্ত্রিক দেশ এক মঞ্চে ইতিহাস তৈরি করেছ। আর এই মঞ্চকে ব্যবহার করেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারের সূত্র গেঁথে দিয়েছে। প্রবাসী ভারতীয়দের মঞ্চে দাঁড়িয়ে মার্কিন প্রেসিডেন্টের ভুয়সী প্রশংসা অর্ধেক যুদ্ধ জয় হয়ে গিয়েছে ট্রাম্পের।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আগে হাউস্টনে হাউডি মোদীর সভায় লাভবান হয়েছে দুই দেশই। বিশ্বের প্রথম সারির দেশ আমেরিকায় দাঁড়িয়ে পাকিস্তানকে কোনঠাসা করতে পেরেছে মোদী। এতে আন্তর্জাতিক রাজনীতিতে ভারতের গুরুত্ব কয়েকগুণ বেড়ে গিয়েছে। অন্যদিকে প্রেসিডেন্ট নির্বাচনের মুখে প্রবাসী ভারতীয়দের ভোট ব্যাঙ্ক দখলে রাখতে মোদীকে ব্যবহার করেছেন মার্কিন প্রেসিেডন্ট। এক কথায় বলতে গেলে দুই রাষ্ট্রনেতাই একে অপরের স্বার্থেই এক মঞ্চে মিলিত হয়েছিলেন।

[ মোদীর বিলগ্নিকরণের বিরোধিতায় দলে কোর গ্রুপ! কোন পথে আন্দোলন ঠিক করে দিলেন মমতা]

[ মোদীর চাণক্য নীতি! 'হাউডি মোদী'র জন্য কেন হিউস্টনকেই কেন বেছে নেওয়া হয় প্রধানমন্ত্রীর জন্য]

English summary
how New York Times, Wall Street Journal and Washington Post reacted to 'Howdy, Modi' event
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X