• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহাকাশে ক্ষতবিক্ষত বুধ! ইউরোপীয়-জাপানি মহাকাশযানের ক্যামেরাবন্দি ছবি ভয় ধরাবে

Google Oneindia Bengali News

সম্প্রতি একটি ইউরোপীয়-জাপানি মহাকাশযান সৌরজগতের সবথেকে ভিতরের গ্রহের কাছাকাছি পৌঁছনোর চেষ্টা করে। সূর্যের সবথেকে কাছের গ্রহ বুধে উঁকি দিয়ে সে সেই মহাকাশযান বেশ কিছু ছবি তুলে ধরেছে, যাতে বুধের ক্ষত-বিক্ষত চেহারা ধরা পড়েছে। মহাকাশযানের তিনটি ক্যামেরায় বন্দি করা সেই ছবি আশ্চর্য্ করবে আপনাকেও।

বুধগ্রহের একটি ক্ষতবিক্ষত চেহারা ক্যামেরাবন্দি

বুধগ্রহের একটি ক্ষতবিক্ষত চেহারা ক্যামেরাবন্দি

ইউরোপীয়-জাপানি 'বেপিকলম্বো' মহাকাশযানটি গ্রহে তার দ্বিতীয় ফ্লাইবাই পরিচালনা করেছে সম্প্রতি। এটির উচ্চতা আগের তুলনায় কম। কারণ এটি আগামী বছরে কক্ষপথে প্রবেশ করার পরিকল্পনা করছে। মহাকাশযানটিকে গ্রহের পৃষ্ঠ থেকে প্রায় ২০০ কিলোমিটার উপরে নিয়ে এসেছিল। কারণ এটি বুধগ্রহের একটি ক্ষতবিক্ষত চেহারা বিশ্বের কাছে প্রকাশ করে।

মহাকাশযানটির তিনটি মনিটরিং ক্যামেরার কামাল

মহাকাশযানটির তিনটি মনিটরিং ক্যামেরার কামাল

বুধগ্রহের অত্যাশ্চর্য চিত্রগুলি ধারণ করেছিল মহাকাশযানটি। মূল বিজ্ঞানের যন্ত্রগুলি বন্ধ থাকলেও, মহাকাশযানটি তার তিনটি মনিটরিং ক্যামেরার উপর নির্ভর করে গ্রহটির ছবি তুলেছে। ছবিগুলিতে দেখা যায় সাদা-কালো স্ন্যাপশট। ছবির সিরিজগুলিকে নিয়ে ভিডিও তৈরি করা হয়েছে, সেখানে মহাকাশের অন্ধকারে মহাকাশযানটিকে গ্রহের উপরে চলমান দেখা যাচ্ছে।

বুধের কাছাকাছি আসার ৪০ মিনিটের জন্য ছবি

বুধের কাছাকাছি আসার ৪০ মিনিটের জন্য ছবি

মহাকাশের তিনটি মনিটরিং ক্যামেরা গ্রহের ছবিগুলি রাতের দিক থেকে নিয়েছিল এবং গ্রহের ৮০০ কিলোমিটার দূরত্ব থেকে তা ধারণ করা হয়েছিল। মহাকাশযানটি আবার গ্রহের কাছাকাছি আসার প্রায় ৪০ মিনিটের জন্য চিত্রগুলি নিয়েছিল। 'বেপিকলম্বো' যখন রাতের দিক থেকে দিনের দিকে উড়েছিল, সূর্য আপাতদৃষ্টিতে গ্রহের গর্তের উপর দিয়ে উঠেছিল বলেও দেখা গিয়েছে ভিডিওটিতে।

বুধ গ্রহের সবথেকে গভীরে মহাকাশযান বেপিকলম্বো

বুধ গ্রহের সবথেকে গভীরে মহাকাশযান বেপিকলম্বো

ইউরোপীয়-জাপানি মহাকাশযান বেপিকলম্বো প্রথমে বুধ গ্রহের চারিদিকে প্রদক্ষিণ করেছিল ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত। নাসার মেসেঞ্জার মিশন দ্বারা সংগৃহীত ডেটার উপর ভিত্তি করে তা বুঝের চারিদিকে একটি ক্ষেত্র তৈরি করেছিল। তপ্ত বুধ গ্রহের যতটা সম্ভব গভীরে যাওয়া যায়, তার চেষ্টা করেছিল মহাকাশযান বেপিকলম্বো।

বেপিকলম্বোর দুটি বিজ্ঞান অরবিটার মহাকাশে

বেপিকলম্বোর দুটি বিজ্ঞান অরবিটার মহাকাশে

এই বেপিকলম্বোর দুটি বিজ্ঞান অরবিটার এসা-র মার্কারি প্ল্যানেটরি অরবিটার এবং জাক্সা-র মার্কারি ম্যাগনেটোস্ফিয়ারিক অরবিটার রহস্যময় বুধের মূল থেকে পৃষ্ঠ প্রক্রিয়া, চৌম্বক ক্ষেত্র এবং এক্সোস্ফিয়ারের সমস্ত দিক অধ্যয়ন করার জন্য পরিপূরক কক্ষপথ থেকে কাজ করে, যাতে পরিকল্পনার উৎপত্তি এবং বিবর্তনের কাছাকাছি আরও ভালোভাবে বোঝা যায়।

বুধের চারপাশে অভিপ্রেত কক্ষপথে পৌঁছনোর লক্ষ্যে

বুধের চারপাশে অভিপ্রেত কক্ষপথে পৌঁছনোর লক্ষ্যে

দ্বিতীয় দফায় ইউরোপীয়-জাপানি মহাকাশযানটি কাজ করছে বর্তমানে। এই মহাকাশযানে তিনটি ক্যামেরা ছব সরবারহ করেছে। এই মহাকাশযানের পরবর্তী লক্ষ্য ২০২৫ সালে বুধের চারপাশে অভিপ্রেত কক্ষপথে পৌঁছনো। গ্রহের চারপাশে আরও চারটি ফ্লাইবাই সম্পন্ন করার পরে তারা এই চেষ্টা করবে। লক্ষ্যে সফল হওয়ার তোড়জোড় শুরু করে দিয়েছে ইউরোপীয়-জাপানি মিশন।

প্রতীকী ছবি

বহির্জাগতিক জীবনের খোঁজে অত্যাধুনিক আবিষ্কার, জ্যোতির্বিজ্ঞানীরা পাড়ি দেবে নয়া লক্ষ্যেবহির্জাগতিক জীবনের খোঁজে অত্যাধুনিক আবিষ্কার, জ্যোতির্বিজ্ঞানীরা পাড়ি দেবে নয়া লক্ষ্যে

English summary
How Mercury the closest planet of the Sun is bruised in solar system captured image by spacecraft
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X