• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন কিভাবে সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালিয়ে তথ্য হাতাচ্ছে! বিস্ফোরক দাবি হ্যাকারগোষ্ঠীর

  • |

হ্যাকারদের গোষ্ঠী 'সিসিপি আনমাস্কড' এবার একের পর এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে আনতে শুরু করেছে। তাদের দাবি, চিনের কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত সরকার ক্রমাগত সেদেশের নাগরিকদের ওপর নজরদারি চালিয়ে যাচ্ছে। আর তা কীভাবে করছে , সেই প্যাঁয়তারার খবর প্রকাশ্যে এনেছে এই গোষ্ঠী। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশ্যে এসেছে।

 ৩ টি সংস্থা নজরদারির নেপথ্যে!

৩ টি সংস্থা নজরদারির নেপথ্যে!

সিসিপি আনমাস্কড এর দাবি, তারা চিনের ৩ টি সংস্থার তথ্য হ্যাক করে দেখেছে, যে সেই সমস্ত সংস্থা গোপনে নজরদারি করে যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। আরও বিস্ফোরক তথ্য এটাই যে, কিভাবে চিনের সরকার অনুমোদিত সংস্থা দিনের পর দিন এই নজরদারি চালিয়ে যাচ্ছে?

 আরও উদ্বেগের তথ্য

আরও উদ্বেগের তথ্য

সিসি পি আনমাস্ক ডাবি করেছে, চিনের এই তিনটি সংস্থা চিনের অন্দে নাগরিকদের ওপর নজরদারির পাশাপাশি, ফেসবুক ও টুইটারেও নজরদারির কাজ করে। উল্লেখ্য, টুইটার ও ফেসবুক চিনে নিষিদ্ধ। ফলে , এই নজরদারির প্রভাব যে বর্হিবিশ্বেও পড়ছে , তা নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা।

কোন কোন তিনটি সংস্থা ঘিরে জল্পনা

কোন কোন তিনটি সংস্থা ঘিরে জল্পনা

হংকংয়ের নোলেসিস, চিনের গুয়াংজুর ইউনরান বিগ ডেটা সার্ভিস, বেজিংয়ের ওয়ান সাইট নামের সংস্থা। এই সংস্থাগুলির প্রত্যেকটিই প্রযুক্তি সংক্রান্ত বেশ কিছু তথ্য দেয়। তার পাশাপাশি, তথ্য হাতানোর কাজটিও সুনিপুণ ভাবে করতে পারে বলে দাবি হ্যাকারদের।

 নথি কী দাবি করেছে?

নথি কী দাবি করেছে?

এই তিনটি চিনা সংস্থার মধ্যে নোলেসিস চিনের সেনা, নিরপত্তাবাহিনী, পুলিশ প্রশাসনের সঙ্গে গত ৮ বছর ধরে কাজ করছে বলে একাধিক নথি হাতে পেয়েছে হ্যাকাররা। এই সংস্থাটি পার্সোনাল প্রোফাইল ঘেঁটে দেখার কাজও বহুদিন ধরে করে আসছে। বিশেষ কারোর ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া প্রোফাইলে তাঁর 'রিলেশনশিপ স্টেটাস' এর বিষয়টি এদের টার্গেটে থেকেছে। 'মাদারবোর্ড' প্রকাশনার রিপোর্ট তেমনই দাবি করছে বলে জানিয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যমটি।

চিনে কীভাবে কাজ করে সংস্থা?

চিনে কীভাবে কাজ করে সংস্থা?

চিনের মধ্যে সরকার বিরোধী গোষ্ঠীগুলির খোঁজ খবর নিয়ে থাকে এই সংস্থাগুলি। সেখান থেকে তারা বহু তথ্য চিনের কমিউনিস্ট সরকারকে চালান করে বলেও দাবি করছে সিসিপি আনমাস্কড। এমনকি চিনের রাজনৈতিক ক্ষেত্রে, নির্বাচনের দিক থেকেও এই সংস্থাগুলিবড় ভূমিকা নিচ্ছে বলে খবর।

English summary
How China Using suveillance firms for social media to snoop , says new report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X