• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শেষ হয়নি মার্কিন নির্বাচন, হোয়াইট হাউজের দৌড় এখনও কীভাবে জিততে পারেন ট্রাম্প?

মার্কিন গণমাধ্যমগুলি পাঁচদিন আগেই জানিয়ে দিয়েছে যে মার্কিন নির্বাচনে জয়ী হচ্ছেন জো বাইডেন। তবে সেই পূর্বাভাস মেনে হার স্বীকার করতে রাজি নন ডোনাল্ড ট্রাম্প। তবে সত্যি কি এখনও কোনও উপায়ে ট্রাম্প জিততে পারেন? সম্ভবত না। তবে তাও হাল ছাড়ছেন না ট্রাম্প। আইনি লড়াইয়ের জন্যে ক্রমেই তৈরি হচ্ছে রিপাবলিকানরা।

ট্রাম্পের আইনি পদক্ষেপ

ট্রাম্পের আইনি পদক্ষেপ

তবে আইনি পদক্ষেপের মাধ্যমে নির্বাচন জিততে পারেন ট্রাম্প? বিশেষজ্ঞদের মতে, ট্রাম্পের কাছে একটাই উপায়। ডোনাল্ড ট্রাম্প যদি ফেডারেল কোর্ট থেকে এই রায় পেতে পারেন যে, নির্বাচনের দিনের (৩ নভেম্বর) পর আসা সকল পোস্টাল ব্যালটকে বাতিল ঘোষিত করা। মূলত করোনা আবহে অনেক রাজ্যই পোস্টাল ব্যালট এসে পৌঁছানোর দিনের মেয়াদ বাড়ায়।

নির্বাচন 'বাতিল' হলে কী হবে?

নির্বাচন 'বাতিল' হলে কী হবে?

এদিকে যদি রাজ্যগুলি নির্বাচন 'বাতিল' করে দেয়, তবে সেই রাজ্যের লেজিসলেটিভ অ্যাসেম্বলি নির্ধারণ করে দিতে পারে যে তাদের রাজ্যের ইলেকটোরালরা কোন পক্ষে ভোট দেবেন। সেই ক্ষেত্রে রিপাবলিকান শাসিত রাজ্যগুলিতে বাইডেন জিতলেও নির্বাচনী আইনের জেরে সেই রাজ্যগুলির ইলেকটোরাল পাবেন না বাইডেন।

ব্যাটলগ্রাউন্ড রাজ্যে বাইডেন-ট্রাম্প লড়াই

ব্যাটলগ্রাউন্ড রাজ্যে বাইডেন-ট্রাম্প লড়াই

এদিকে যেসব ব্যাটলগ্রাউন্ড রাজ্যে জো বাইডেন জিতে যান, সেগুলির মধ্যে রয়েছে উইসকনসিন। সেরাজ্যে ২০ হাজার ভোটের ব্যবধানে জয় পান বাইডেন। এদিকে পেনসিলভেনিয়া এবং মিশিগানে যতাক্রমে ৫৪ হাজার এবং ১ লক্ষ ৪৮ হাজার ভোটের ব্যবধানে জয় পান জো বাইডেন। ট্রাম্প যদি সেই ক্ষেত্রে ফের গণনার আবেদন জানান, তাতেও তাঁর লাভ হবে না। এই ব্যবধানের ভুল হওয়ার সম্ভাবনা নেই। ট্রাম্পের একমাত্র উপায়, ৩ নভেম্বরের পর আসা পোস্টাল ব্যালটগুলিকে অবৈধ ঘোষিত করার রায় পাওয়া।

৭ মিলিয়নের বেশি ভোট পেয়েছেন ট্রাম্প

৭ মিলিয়নের বেশি ভোট পেয়েছেন ট্রাম্প

এদিকে মার্কিন সংবাদমাধ্যমের স্পষ্ট পূর্বাভাস যে আমেরিকার ৪৬তম রাষ্ট্রপতি হতে চলেছেন ডেমোক্র্যাট জো বাইডেন। ১৯৯২ সালের পর এটাই প্রথম নির্বাচন, যেখানে ক্ষমতায় থাকা একজন প্রেসিডেন্ট দ্বিতীয় দফার জন্য জিততে অসমর্থ হল। বাইডেন ৭৫ মিলিয়নের চেয়ে বেশি ভোট পেয়েছেন। তবে তিনি একজন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে সবচেয়ে বেশি ভোট পেয়ে রেকর্ড করলেও ৭ মিলিয়নের বেশি ভোট পেয়েছেন ট্রাম্পও।

ট্রাম্পের ভোট বেড়েছে

ট্রাম্পের ভোট বেড়েছে

ঘটনাচক্রে ২০১৬ ও ২০২০ সালের ভোট দেওয়ার বিষয়টির যদি তুলনামূলক আলোচনা করা যায়, তাহলে দেখা যাবে যে ট্রাম্প তাঁর নীতির পক্ষে সমর্থন আরও বৃদ্ধি করতে সক্ষম হয়েছেন। ২০১৬ সালে নির্বাচনে ট্রাম্প পেয়েছিলেন ৬ কোটি ২৯ লক্ষ ৮৪ হাজার ৮২৮ টি ভোট। যা মোট ভোটদানের ৪৬ শতাংশ ছিল। এবার ট্রাম্প ভোট পেয়েছেন ৭ কোটি ১০ লক্ষ ৯৮ হাজার ৫৫৯টি। যা মোট ভোটদানের ৪৮ শতাংশ।

কাশ্মীর সীমান্তে পাল্টা তোপ ভারতের, জবাবি গোলাবর্ষণে নিহত অন্তত ৭ পাকিস্তানি সেনা

English summary
How can Donald Trump still win the Presidential race by means of cases filed in US Federal court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X