• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনি কি জানেন বিশ্বের বিভিন্ন দেশে মাদারস-ডে পালন করা হয় ভিন্ন ভিন্ন তারিখে!

১৮৭২ সালে প্রথমবার মাতৃদিবস পালন শুরু হয়েছিল আমেরিকায়। মার্কিন কবি ও লেখক জুলিয়া ওয়ার্ড হাও এই দিবসটির ধারণা মানুষের মনে জন্ম দেন। মূলত 'দ্য ব্যাটল হিম অব দ্য রিপাবলিক' গানটির জন্য বেশি পরিচিতি ছিল জুলিয়ার। তবে ১৮৭২ সালে আমেরিকার বস্টনে প্রথম মাতৃ দিবসের সভা আয়োজন করেছিলেন তিনি। সেই থেকেই শুরু।

মাদারস ডে ওয়ার্ক ক্লাব

মাদারস ডে ওয়ার্ক ক্লাব

অবশ্য শুরুটা জুলিয়ার হাত ধরে হলেও এই দিবসটি আন্তর্জাতিক মর্যাদা পেয়েছিল মারিয়া রিভস জার্ভিসের হাত ধরে। জার্ভিসের মা অ্যান ছিলেন 'মাদারস ডে ওয়ার্ক ক্লাব'-এর প্রতিষ্ঠাতা। ১৯০৫ সালে মারা যান অ্যান। তাঁর মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্নপূরণে কাজ শুরু করেন জার্ভিস।

১৯০৮ সালে ওঠে দাবি

১৯০৮ সালে ওঠে দাবি

তাঁর মায়ের সম্মানে ১৯০৮ সালে মাতৃ দিবস পালন শুরু জন্য আমেরিকা জুড়ে জাতীয় স্তরে প্রচার শুরু করেন জার্ভিস। তবে মার্কিন কংগ্রেস মাতৃ দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাবটি নাকচ করে দেয়।

১৯১৪ সালে মেলে স্বীকৃতি

১৯১৪ সালে মেলে স্বীকৃতি

এর ৬ বছর পর, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রবিবারকে জাতীয় মা দিবসের স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণা করেন। আনার সেই প্রচেষ্টা দিন দিন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

বহু দেশেই মাতৃদিবস পালন করা হয় অন্যান্য তারিখে

বহু দেশেই মাতৃদিবস পালন করা হয় অন্যান্য তারিখে

তবে বহু দেশেই মাতৃদিবস পালন করা হয় অন্যান্য তারিখে। যেমন আরব বিশ্বে এই দিবস পালন করা হয় ২১ মার্চ। আরব বিশ্বে এই দিবসের প্রচলন করেন মিশরের সাংবাদিক মুস্তাফা আমিন। আলবেনিয়াতে আবার আন্তর্জাতিক মহিলা দিবসের সঙ্গেই ৮ মার্চ পালন করা হয় মাতৃ দিবস। আর্জেনটিনাতে আবার এই দিবস পালন করা হয় ১১ অক্টোবর।

ভারতে কবে পালন হয় মাতৃদিবস?

ভারতে কবে পালন হয় মাতৃদিবস?

বিশ্বের বেশির ভাগ দেশের মতো ভারতেও মাতৃদিবস পালন করা হয় মে মাসের দ্বিতীয় রবিবার। ইন্দোনেশিয়াতে আবার এই দিবস পালন করা হয় ২২ ডিসেম্বর। ইরানে এই দিবসটি পালন করা হয় ইস্লামিক ক্যালেন্ডারের ষষ্ঠ মাসের ২০ তারিখে। ইতালিতে মাতৃ দিবস পালন করা হয় ২৪ ডিসেম্বর।

English summary
history of mother's day and different days of its celebration across the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X