• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিন্দুজা পরিবারে ভাঙন! একটি চিঠিতেই বিশ্বের অন্যতম ধনী পরিবারে তৈরি বিভাজন

Google Oneindia Bengali News

ব্রিটেনে বার্ষিক ধনী-তালিকায় শীর্ষে হিন্দুজা ব্রাদার্সরা। তবে এবার সেই পরিবারে চিড় ধরেছে। ১১২০ কোটি ডলারের পারিবারিক সম্পত্তি নিয়ে বিবাদ দেখা দিয়েছে চার হিন্দুজা ভাইয়ের মধ্যে। ৬ বছর আগে চার ভাইয়ের সই করা একটি চিঠি নিয়েই বিরোধের সূত্রপাত।

চার হিন্দুজা ভাইয়ের স্বাক্ষরিত চিঠি

চার হিন্দুজা ভাইয়ের স্বাক্ষরিত চিঠি

২০১৪ সালের জুলাইয়ে চার হিন্দুজা ভাইয়ের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছিল, কোনও এক ভাইয়ের হাতে থাকা সম্পত্তি আদতে চার ভাইয়েরই। তবে সেই চিঠির আইনি বৈধতা মেনে নিতে এখন রাজি হচ্ছেন না বিশ্বের ধনীতমদের অন্যতম হিন্দুজা পরিবারের কর্তা শ্রীচাঁদ হিন্দুজা ও তাঁর কন্যা বিনু।

লন্ডনের একটি আদালতে পৌঁছাল পারিবারিক বিবাদ

লন্ডনের একটি আদালতে পৌঁছাল পারিবারিক বিবাদ

মঙ্গলবার লন্ডনের একটি আদালত এ ব্যাপারে একটি রায় প্রকাশ করে জানিয়েছে, ওই চিঠি দেখিয়েই শুধুই শ্রীচাঁদের নামে থাকা হিন্দুজা ব্যাঙ্কের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করেছেন পরিবারের আর তিন ভাই গোপীচাঁদ, প্রকাশ এবং অশোক। সেই চিঠির আইনি বৈধতা না মেনে নেওয়ার আর্জি শ্রীচাঁদ ও বিনু আদালতে জানিয়েছেন।

তিন হিন্দুজা ভাইয়ের বক্তব্য

তিন হিন্দুজা ভাইয়ের বক্তব্য

এদিকে বাকি তিন ভাইয়ের বক্তব্য, 'এই মামলার প্রভাব হিন্দুজা গোষ্ঠীর ব্যবসার উপর পড়বে না। তবে এই মামলা আমাদের গোষ্ঠীর প্রতিষ্ঠাতার ও পারিবারিক মূল্যবোধের পরিপন্থী। কারণ, দশকের পর দশক ধরে হিন্দুজা গোষ্ঠী যে ধারণা নিয়ে চলেছে, সেটা হল, সবটাই সকলের জন্য। কোনওটাই কোনও এক জনের জন্য নয়। আমরা সেই মূল্যবোধকে বাঁচিয়ে রাখতেই লড়াই করছি।'

হিন্দুজাদের ৫০টিরও বেশি কোম্পানি রয়েছে

হিন্দুজাদের ৫০টিরও বেশি কোম্পানি রয়েছে

লন্ডনের শিল্পপতি হিন্দুজাদের ৫০টিরও বেশি কোম্পানি রয়েছে। তেল, প্রাকৃতিক গ্যাস, আইটি, শক্তি, মিডিয়া, ব্যংক এবং স্বাস্থ্যপরিষেবাতেও নিজেদের ব্যবসা প্রসারিত করেছেন তাঁরা। তবে করোনার জেরে হিন্দুজাদের অটোমোবাইল থেকে অপরিশোধিত পেট্রোলিয়ামের ব্যবসার প্রায় সবক'টিকেই প্রচুর লোকসানের মুখে পড়েছে। এর মধ্যে এই পারিবারিক বিবাদের জেরে আরও জেরবার হচ্ছে এই প্রভাবশালী পরিবার।

৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা মুখ্যমন্ত্রীর

<strong>রাজনাথের মস্কো সফরে কাটবে এস-৪০০ মিসাইল জট? আমেরিকা-চিনের চোখ রাঙানির মাঝে জল্পনা তুঙ্গে</strong>রাজনাথের মস্কো সফরে কাটবে এস-৪০০ মিসাইল জট? আমেরিকা-চিনের চোখ রাঙানির মাঝে জল্পনা তুঙ্গে

English summary
Hinduja brothers fight over 6 years old letter creating a rift for 11 billion dollar property
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X