• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিলারির সিরিয়া পরিকল্পনা তৃতীয় বিশ্বযুদ্ধ লাগিয়ে ছাড়বে, বললেন ট্রাম্প

  • By SHUBHAM GHOSH
  • |

ওয়াশিংটন, অক্টোবর ২৭ : বিতর্কিত রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প মার্কিন নির্বাচনের দু'সপ্তাহ আগে একটি সাক্ষাৎকারে বলেন যে তাঁর ডেমোক্র্যাট প্রতিপক্ষ হিলারি ক্লিন্টনের সিরিয়া নীতি বিশ্বকে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে ঠেলে দেবে।

গত মঙ্গলবার (অক্টোবর ২৫) বিদেশনীতির উপরে দেওয়া এই সাক্ষাৎকারে ট্রাম্প বলেন মার্কিন যুক্তরাষ্ট্র যদি সিরিয়া প্রশ্নে হিলারির পরিকল্পনামাফিক চলে, তবে পরমাণু শক্তিধর রাশিয়ার সঙ্গে সংঘাত অনিবার্য হয়ে উঠবে।

হিলারির সিরিয়া পরিকল্পনা তৃতীয় বিশ্বযুদ্ধ লাগাবে : ট্রাম্প

হিলারির "নো ফ্লাই জোন" প্রস্তাব বিপজ্জনক, বলছেন অনেকেই

এখানে বলে রাখা ভালো যে হিলারি ক্লিন্টন গৃহযুদ্ধ-জর্জরিত সিরিয়াতে মৃত্যুমিছিল আটকাতে সে-দেশের আকাশে "নো-ফ্লাই জোন" এবং মাটিতে "সেফ জোন" তৈরি করার প্রস্তাব দেন।

যদিও এই প্রস্তাবে আশঙ্কাপ্রকাশ করেছেন অনেক নিরাপত্তা-বিষয়ক বিশেষজ্ঞই। কয়েকদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অফ স্টাফ জেনারেল জোসেফ ডানফোর্ডও মার্কিন সিনেট এবং বর্তমান বিদেশসসচিব জন কেরিকে সাবধান করে বলেছেন যে এই পরিকল্পনা বাস্তবায়িত হলে রাশিয়া এবং সিরিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক সংঘাতের সম্ভাবনা প্রবল।

আসাদ নয়, বেশি গুরুত্বপূর্ণ আইএসকে হারানো

সিরিয়া প্রসঙ্গে ট্রাম্প এও বলেন সে-দেশের কুখ্যাত একনায়ক বাসার আল-আসাদকে উৎখাত করার চেয়েও ওয়াশিংটনের কাছে বেশি গুরুত্বপূর্ণ আই এস-এর মতো জঙ্গি গোষ্ঠীকে নিকেশ করা। রাশিয়ার রাষ্ট্রপতির সঙ্গে সংঘাতের পরে কিভাবে হিলারি তাঁর সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে পারবেন, সেটাও এক বড় প্রশ্ন, বলেন ট্রাম্প।

ফিলিপিন্স প্রশ্নে দুষলেন রাষ্ট্রপতি ওবামাকেও

পাশাপাশি নিউয়র্কের ওই ধনকুবের প্রার্থী বর্তমান রাষ্ট্রপতি বারাক ওবামারও সমালোচনা করে বলেন যে সম্প্রতি ফিলিপিন্সের নতুন রাষ্ট্রপতি রদ্রিগো দুতার্তের সঙ্গে আমেরিকার সম্পর্কে অবনতি হওয়ার জন্যও তিনিই দায়ী। ওবামাকে কটাক্ষ করে ট্রাম্প বলেন মার্কিন রাষ্ট্রপতি অন্যান্য দেশের নেতৃত্বের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলার চেয়ে নিজের গল্ফ পারফরম্যান্স নিয়েই বেশি ভাবিত।

পরোক্ষে কি পরাজয় স্বীকার করে নিলেন ট্রাম্প?

তবে এসবের পাশাপাশি ট্রাম্প এও বলেন যে যদি তাঁর দল রিপাবলিকান পার্টি যদি এই নির্বাচনে তাঁর পিছনে এসে দাঁড়াত, তাহলে তিনি সহজেই হিলারিকে হারিয়ে দিতেন।

English summary
Hillary Clinton's Syria plan will lead to Third World War, says Donald Trump
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X