• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাজের চাপ–পরিবার থেকে বিচ্ছিন্ন, মানসিক অবসাদের পাশে করোনায় আক্রান্ত স্বাস্থ্যকর্মীরা

গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাস সংক্রমণ এক ত্রাসের সৃষ্টি করেছে। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (‌হু)‌ পক্ষ থেকে এক রিপোর্টে বলা হয়েছে ১৪ শতাংশ স্বাস্থ্যকর্মীরা এই রোগে আক্রান্ত হয়েছেন এবং কিছু নিম্ন ও মধ্য আয় বিশিষ্ট অর্থনীতিতে এই সংখ্যাটি ৩৫ শতাংশের বেশি হতে পারে।

বিশ্বে হাজারের বেশি স্বাস্থ্যকর্মী মারা গিয়েছে করোনায়

বিশ্বে হাজারের বেশি স্বাস্থ্যকর্মী মারা গিয়েছে করোনায়

হু জানিয়েছে যে অধিকাংশ নিম্ন ও মধ্য আয়ের দেশে মোট জনসংখ্যার ২ শতাংশ স্বাস্থ্যকর্মী। বিশ্বজুড়ে হাজারের বেশি স্বাস্থ্য কর্মী এই রোগের কবলে মারা গিয়েছেন। ভারতে ১১ সেপ্টেম্বর পর্যন্ত ২৮২ জনের বেশি স্বাস্থ্যকর্মী কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। রাজ্যসভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে জানিয়েছেন যে এইসব মৃত স্বাস্থ্যকর্মীর পরিবার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ প্যাকেজ বিমা প্রকল্পের আওতায় সুবিধা দাবি করেছে।

ভারতের বেশ কিছু রাজ্যে স্বাস্থ্যকর্মী প্রাণ হারিয়েছে

ভারতের বেশ কিছু রাজ্যে স্বাস্থ্যকর্মী প্রাণ হারিয়েছে

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর তথ্য অনুসারে তেলঙ্গানা (‌১৮ শতাংশ)‌, মহারাষ্ট্র (‌১৬ শতাংশ)‌, দিল্লি (‌১৪ শতাংশ)‌, কর্নাটকে (‌১৩ শতাংশ)‌, পুদুচেরিতে (‌১২ শতাংশ)‌ এবং পাঞ্জাবে (‌১১ শতাংশ)‌ স্বাস্থ্যকর্মীদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ দেখা দিয়েছে। হু জানিয়েছে, অনেক দেশ থেকে পাওয়া তথ্য অনুসারে সাধারণ জনসংখ্যার চেয়ে কোভিড-১৯ সংক্রমণ বেশি দেখা যাচ্ছে স্বাস্থ্যকর্মীদের মধ্যে। তবে তথ্যের উপলব্ধতা ও গুণগত মান সীমাবদ্ধ এবং স্বাস্থ্যকর্মারা কর্মস্থলে নাকি সম্প্রদায়গতভাবে করোনা সংক্রমিত হয়েছিল তা প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

সুরক্ষা দিতে হবে স্বাস্থ্যকর্মীদের

সুরক্ষা দিতে হবে স্বাস্থ্যকর্মীদের

বৃহস্পতিবার হু-এর পক্ষ থেকে বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্য সংক্রান্ত নেতাদের বৈঠকে ডাকা হয়েছিল, যেখানে স্বাস্থ্যকর্মী ও রোগীদের স্বাস্থ্য ও সুরক্ষা নিয়ে আলোচনা করা হয়। সেখানে হু-এর পক্ষ থেকে বলা হয়, ‘‌শারীরিক ঝুঁকির সঙ্গে এই মহামারি পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীদের মধ্যে অতিরিক্ত পরিমাণে মানসিক চাপ বেড়ে গিয়েছে, যার কারণ দীর্ঘক্ষণ কাজ, মারণ রোগ থেকে ক্রমাগত আতঙ্ক, পরিবার থেকে বিচ্ছিন্ন থাকা এবং সামাজিকভাবে একঘরে হয়ে যাওয়া প্রধান।'‌ হু আরও জানিয়েছে, ‘‌কোভিড-১৯ বিশ্বে আসার আগে, বিভিন্ন প্রান্তে থাকার স্বাস্থ্য বিষয়ক পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের মধ্যে আত্মহত্যার প্রবণতার ঝুঁকি সর্বোচ্চ ছিল।'‌

বিভিন্ন সমস্যায় জর্জরিত স্বাস্থ্যকর্মীরা

বিভিন্ন সমস্যায় জর্জরিত স্বাস্থ্যকর্মীরা

পুনের এক মেডিক্যাল কলেজের পক্ষ থেকে করা সমীক্ষায় উঠে এসেছে যে ৫০.‌৪ শতাংশ স্বাস্থ্যকর্মী অবসাদে ভোগেন, ৪৪.‌৬ শতাংশ উদ্বেগে রয়েছেন এবং ৩৪ শতাংশের ঘুম সংক্রান্ত সমস্যা রয়েছে।

Positive Story : মুর্শিদাবাদ : দুঃস্থ মানুষদের জন্য বিনামূল্যের বাজার হাজারদুয়ারী এলাকায়

রাস্তায় পড়ে থাকা অসুস্থ ব্যক্তিকে হাসপাতালে পৌঁছে দিয়ে মানবিকতার নজির গড়লেন বৃদ্ধা নার্স

English summary
health workers are most affected with coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X