• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনে আতঙ্ক ছড়িয়েছে H3N8 ভাইরাস! বার্ড ফ্লুর এই স্ট্রেনটি ঠিক কী?

Google Oneindia Bengali News

করোনার (Coronavirus) সংক্রমণ শুরু চিনে (China)। সেখানে এখনও ভিন্ন মাত্রায় রয়েছে Covid 19। সেই পরিস্থিতিতে বিশ্বজুড়ে সতর্কতা। চিনের হেনান প্রদেশে মানব দেহে বার্ড ফ্লুর (Bird flu) H3N8 স্ট্রেনের সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। কিন্তু এই H3N8 কি, একনজরে দেখে নেওয়া যাক।

চিনে মানব দেহে বার্ড ফ্লু-র H3N8 স্ট্রেন

চিনে মানব দেহে বার্ড ফ্লু-র H3N8 স্ট্রেন

সাধারণভাবে বার্ড ফ্লুর H3N8 স্ট্রেনটি ঘোড়া ও কুকুরের মধ্যে পাওয়া যায়। এখনও পর্যন্ত পৃথিদীবর অন্য কোনও দেশে মানব শরীরের এর উপস্থিতি জানা না গেলেও, চিনের ন্যাশনাল হেলথ কমিশনের তরফে জানানো হয়েছে ৪ বছর বয়সী একটি শিশুর মধ্যে এই সংক্রান্ত জ্বর ও অন্যসব উপসর্গ দেখা গিয়েছে।

H3N8 বার্ড ফ্লু কী?

H3N8 বার্ড ফ্লু কী?

একধরনের ক্যানাইন ইনফ্লুয়েঞ্জাই হল H3N8। একে বিশ্বের অনেক জায়গায় ডগ ফ্লুও বলা হয়। আমেরিকার সেন্টার ফর ডিজিড প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের দেওয়া তথ্য অনুসারে ক্যানাইন ইনফ্লুয়েঞ্জা ভাইরাস (H3N2) মরসুমী ইনফ্লুয়েঞ্জা (H3N2) ভাইরাস থেকে আলাদা। যা প্রতিবছর মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে।
জানা গিয়েছে H3N8 ভাইরাসটি প্রথমে ঘোড়ার মধ্যে দেখা গিয়েছিল প্রায় ৪০ বছর আগে। তারপর তা পাওয়া যায় কুকুরের মধ্যে। সাধারণত যেখানে অনেক কুকুর কিংবা ঘোড়া থাকে সেখানে কোনও কোনও সময় এই ভাইরাসের দেখা মেলে।
অন্যদিকে সাধারণ ক্যানাইন ইনফ্লুয়েঞ্জা ভাইরাস (H3N2) পাখিদের মধ্যে দেখা যায়। এবং তা সেখান থেকে কুকুরের মধ্যে সংক্রমিত হতে দেখা গিয়েছে।

প্রথম রিপোর্ট ২০০৪ সালে

প্রথম রিপোর্ট ২০০৪ সালে

তথ্য ঘাটলে দেখা যায়, ২০০৪ সালে H3N8 ইনফ্লুয়েঞ্জার প্রথম রিপোর্ট হয়েছিল আমেরিকায়।

মহামারীর ঝুঁকি কম

মহামারীর ঝুঁকি কম

চিনে মানব দেহে সংক্রমণের খবর পাওয়া গেলেও অন্য কোনও প্রাণী থেকে এই ভাইরাসের ছড়িয়ে পড়ার দ্বিতীয় কোনও খবর এখনও পাওয়া যায়নি। সংবাদ সংস্থার তরফে জানানো হয়েছে, ওই শিশুটি বাড়িতেই বেড়ে ওঠা মুরগি ও কাকের সংস্পর্শে এসেছিল। জিনোম সিকোয়েন্সিং-এ দেখা গিয়েছে, এই জিন আগে পোলট্রি কিংবা বন্য পাখির মধ্যে ছিল। তবে এই ভাইরাসের মানব দেহে কার্যকরী সংক্রমণের সম্ভাবনা কম। সেই কারণে মহামারীর ঝুঁকিও কম।

না থেকেও আছেন সোনিয়া তনয়! প্রশান্ত কিশোরকে নিয়ে রাহুল গান্ধীর ভবিষ্যদ্বাণী মিলে গেলনা থেকেও আছেন সোনিয়া তনয়! প্রশান্ত কিশোরকে নিয়ে রাহুল গান্ধীর ভবিষ্যদ্বাণী মিলে গেল

English summary
H3N8 bird flu virus has been reported in China child for the first time.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X