• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রতিবাদে'র মুখে পদত্যাগের সিদ্ধান্ত গোতাবায়া রাজাপক্ষের, জ্বলছে প্রধানমন্ত্রীর বাড়ি

  • |
Google Oneindia Bengali News

প্রতিবাদের আগুনে পুড়ছে শ্রীলঙ্কা! সকাল থেকে লাখো লাখো মানুষ কলম্বোমুখী। রাষ্ট্রপতি গোটাবা রাজাপক্ষের বাড়ি ঘিরে ধরে চলে বিক্ষোভে। প্রাণভয়ে দেশ ছেড়ে রাষ্ট্রপতি গোটাবা শুক্রবার রাতেই নাকি পালিয়ে গিয়েছেন বলে জানা যায়। এরপর বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয় পরস্থিতি।

গোতাবায়া রাজাপক্ষ

আর এর মধ্যেই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ করবেন বলে জানা যাচ্ছে। আর এই খবর সামনে আসার পরেই কার্যত হাততালি দিতে আনন্দে মেতে উঠতে দেখা যায় আন্দোলনকারীদের। তবে আন্দোলনের রাস্তা থেকে এখনই কেউ সরছে না বলেও খবর সামনে আসছে।

শ্রীলঙ্কা বিধানসভার স্পিকার Mahinda Yapa Abeywardena জানিয়েছেন, গোতাবায়া রাজাপক্ষে অবশেষে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। আর তা আগামী ১৩ জুলাই রাষ্ট্রপতি'র পদ থেকে ইস্তফা দেবেন তিনি। এমনটাই দাবি স্পিকারের। যদিও শুক্রবার রাত থেকেই এদিকে খোঁজ নেই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রাজাপক্ষের। শোনা যাচ্ছে, বিক্ষোভের আগুন দেশে জ্বলতে পারে। এমন আন্দাজ পাওয়ার পরেই নাকি নিরাপদ স্থানে রাষ্ট্রপতিকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

তবে এরই মধ্যে প্রধানমন্ত্রীর নিজস্ব বাড়িতে হামলা হয়েছে বলে জানা যাচ্ছে। সকাল থেকে একাধিক সে দেশের প্রধানমন্ত্রী Ranil Wickremesinghe-এর বাড়িতে ঢোকার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। তাতে যদিও ব্যর্থ হয়। শুধু বাড়িতে ঢোকার চেষ্টা নয়, প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁকেও ইস্তফা দিতে হবে। এমন দাবিও তোলেন বিক্ষোভকারীরা। এমন পরিস্থিতি জরুরি বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী।

সেখানেই ইস্তফা দিতে তিনি রাজি বলে জানান Ranil Wickremesinghe। আর এরপরেই পদ থেকে সরে যান।

আর এরপরেই জানা যাচ্ছে, উত্তেজিত জনতা তাঁর নিজস্ব বাড়িতে আগুন ধরিয়ে দেয় বলে জানা যাচ্ছে। রাতের অন্ধকারে দাউ দাউ করে জ্বলতে দেখা জাছে গোটা বাড়ি। তবে ক্ষয়ক্ষতির বিষয়ে এখনও স্পষ্ট নয়। তবে জানা যাচ্ছে, ঘটনার পরেই বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে।

শুধু তাই নয়, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘাতের খবরও সামনে আসছে। শুধু প্রধানমন্ত্রীর বাসভবনে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনাই নয়, একাধিক সংবাদমাধ্যমের উপরেও হামলা হয়েছে বলে জানা যাচ্ছে।

একের পর এক ঘটনায় পালটা তীব্র নিন্দা জানিয়েছেন একাধিক সে দেশের রাজনেতা থেকে ব্যক্তিত্ব। শ্রীলঙ্কার নেতা Rauff Hakeem ঘটনার তীব্র নিন্দা জানিয়ে টুইট করেছেন।

তবে ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রয়েছে সে দেশে। রাত ক্রমশ বারতেও চললেও সেখানে রাস্তায় বিক্ষোভকারীরা রয়েছে বলে জানা যাচ্ছে। পালটা পুলিশও রয়েছে বলে দাবি।

English summary
Gotabaya Rajapaksa decides to step down, fire at prime ministers house
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X