India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশেষ ডুডল বানিয়ে বিশ্ব বসুন্ধরা দিবস পালন গুগলের, একযুগে কতটা পাল্টেছে আমাদের পৃথিবী?

Google Oneindia Bengali News

যে কোনও বিশেষ দিন হোক কিংবা অনুষ্ঠান, বরাবরই সার্চ আইকনের ডুডল তৈরি করে নিত্য নতুন চমক দিয়ে থাকে বিশ্বের সবথেকে বড় ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল। শুক্রবার অর্থাৎ ২২ এপ্রিল বিশ্ব বসুন্ধরা দিবস, বা 'আর্থ ডে'। আর সেখানেই বিশেষ ডুডল তৈরি করল এই সংস্থা। মূলত সেই বিশেষ দিন বা অনুষ্ঠান সম্পর্কে সকলকে অবগত করার জন্যই ডুডল তৈরি করা হয়। কীভাবে পৃথিবী বদলে যাচ্ছে, সেই বার্তাই তুলে ধরা হয়েছে এই ডুডলের মাধ্যমে।

বিভিন্ন বছরের ছবি

বিভিন্ন বছরের ছবি

'আর্থ ডে' উপলক্ষে গোটা বিশ্বে পালিত হচ্ছে পৃথিবীর জন্মদিন। আর সেক্ষেত্রে নানা রকমের সচেতনতামূলক বার্তা তুলে ধরা হচ্ছে। পিছিয়ে নেই গুগলও। বিশ্ব বসুন্ধরা দিবস, বা 'আর্থ ডে' উপলক্ষে ডুডলে গুগল কিছু ছবি তুলে ধরা হয়েছে। যেখানে দেখা গিয়েছে বিভিন্ন বছরের বিভিন্ন সময়ে 'গুগল আর্থ' থেকে তোলা বিশ্বের বিভিন্ন জায়গার আবহাওয়ার ছবি। এই ছবিগুলির মাধ্যমে দেখানো হয়েছে জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীতে কী প্রভাব পড়েছে। ডুডলে মোট চারটি ছবি রয়েছে, যার মধ্যে রয়েছে আফ্রিকা মহাদেশের তানজানিয়ার মাউন্ট কিলিমাঞ্জারো, গ্রিনল্যান্ডের সেমারসুক অঞ্চল, অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফ এবং জার্মানির অ্যালেন্ডের হারজ ফরেস্টের চিত্র।

 রিয়েল টাইম ল্যাপস ইমেজ

রিয়েল টাইম ল্যাপস ইমেজ

দেশের এক প্রথম সারির সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী,২২ এপ্রিল এই বিশেষ দিনে গুগল তার ডুডলের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রদর্শনের জন্য 'গুগল আর্থ' টাইমল্যাপস এবং অন্যান্য উত্স থেকে 'রিয়েল টাইম-ল্যাপস'-এর চিত্র ব্যবহার করা হয়েছে। এর মাধ্যমে বার্তা দেওয়া হয়েছে যে জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব এড়াতে এবং পৃথিবীকে পরিবেশ দূষণ, বিশ্ব উষ্ণায়ণ, জলবায়ু পরিবর্তনের মত খারাপ প্রভাব থেকে বাঁচাতে সকলের একসঙ্গে কাজ করা প্রয়োজন।

 প্রথম 'আর্থ ডে'

প্রথম 'আর্থ ডে'

প্রসঙ্গত, ১৯৭০ সালে প্রথমবার পালন করা হয়েছিল বিশ্ব বসুন্ধরা দিবস, বা 'আর্থ ডে'। পরিবেশ রক্ষার জন্য ১৯৬৯ সালে জুলিয়ান কোনিগ এই দিনটির নামকরণ করেছিলেন বিশ্ব বসুন্ধরা দিবস, বা 'আর্থ ডে' হিসেবে। সেই দিনটি ছিল ২২ এপ্রিল। তারপর থেকে প্রতি বছর এটি ২২এপ্রিল পালিত হয়। এই দিনের সঙ্গে ভারতের নামাঙ্কিত 'বসুন্ধরা শীর্ষক বৈঠক'এর ও যোগসূত্র আছে।

 এই বছরের বিষয়

এই বছরের বিষয়

প্রতি বছরই এই বিশেষ দিনে কিছু না কিছু থিম তৈরি করা হয়। ঠিক তেমনই এই বছর অর্থাৎ ২০২২ সালে 'আর্থ ডে' থিম হল 'ইনভেস্ট অন আওয়ার প্ল্যানেট'। যার বাংলা করলে হয় 'আমাদের গ্রহে বিনিয়োগ করুন'। এই থিম স্বাস্থ্য, পরিবার, জীবিকা রক্ষার জন্য এই গ্রহে ঐক্যবদ্ধভাবে সকলকে সচেতন করতে উৎসাহিত করার জন্য বানানো হয়েছে। গত বছর অর্থাৎ ২০২১ সালে থিম ছিল 'আমাদের পৃথিবী পুনরুদ্ধার করুন'।


English summary
google dedicates its doodle to the earth day 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X