• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লোকেশন ট্র্যাকিং-এর মাধ্যমে কনট্যাক্ট ট্রেসিং আর নয় অ্যাপে, জানাল অ্যাপেল ও গুগল

  • |
Google Oneindia Bengali News

অ্যাপে লোকেশন ট্র্যাকিং যা কিনা নতুন কনট্যাক্ট ট্রেসিং-এ ব্যবহার করা হচ্ছে, যা বন্ধ করে দিতে চলেছে অ্যাপেল ও গুগল। ৯৯ শতাংশ স্মার্ট ফোনেই রয়েছে অ্যাপেল ও গুগলের অপারেটিং সিস্টেম। অ্যাপেল ও গুগল গতমাসে জানিয়েছিল, তারা একসঙ্গে কাজ করে মানুষকে সতর্ক করবে যাতে কেউ জানতে পারে কাছাকাছি কোনও কোভিড-১৯ পজিটিভ রোগী রয়েছে কিনা। তবে শুধুমাত্র স্বাস্থ্য বিভাগের জন্য সুবিধা দেওয়ার পরিকল্পনা করেছে তারা।

লোকেশন ট্র্যাকিং-এর মাধ্যমে কনট্যাক্ট ট্রেসিং আর নয় অ্যাপে, জানাল অ্যাপেল ও গুগল

দুই সংস্থাই বলেছে, জনগণের থেকে করোনা সম্পর্কিত তথ্য নেওয়াই ছিল সরকারের উদ্দেশ্য। আমেরিকাতেই বিভিন্ন রাজ্যে অফিসিয়াল করোনা ভাইরাস অ্যাপ তৈরির সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিরা জানিয়েছেন নতুন কনট্যাক্ট ট্র্যাকিং-এর জন্য জিপিএস লোকেশন ডেটা জরুরি। তাতে বোঝা যাবে কীভাবে মহামারী ছড়াচ্ছে এবং এক্ষেত্রে হটস্পটও নির্ধারণ করা সম্ভব হবে।

কিন্তু অ্যাপেল, গুগল তাদের কনট্যাক্ট ট্রেসিং সিস্টেমের মাধ্যমে জিপিএস ডেটা সংগ্রহ করতে দিতে রাজি নয়। তারা বলছে এইকাজে প্রচুর ব্যাটারি খরচ হবে।

যদিও এর বিকল্পও রয়েছে। আইফোন এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্লুটুথ সংযোগের মাধ্যমে তা করা যাচ্ছে। তবে কোনও কোনও অ্যাপ বলছে, তারা নিজেদের ভাবনা থেকে সরবে না।
আমেরিকার সফটঅয়্যার কম্পানি টোয়েন্টি আটা রাজ্যের জন্য কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ তৈরি করেছে যা কিনা জিপিএস এবং ব্লুটুথ দুই প্রযুক্তিতেই কাজ করছে। তারা জানিয়েছে, অ্যাপেল, গুগল ছাড়াই তাদের অ্যাপ খুব ভাল কাজ করছে।

অ্যাপেল, গুগল আরও জানিয়েছে, কনট্যাক্ ট্রেসিং-এর জন্য তারা দেশ পিছু একটি মাত্র অ্যাপকেই কাজ করার অনুমতি দেবে।

English summary
Google Apple contact tracing apps not to access users location data through GPS
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X