• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সমকামীদের মধ্যে বাড়তে পারে মাঙ্কিপক্সের সম্ভাবনা, নতুন আশঙ্কা হু-এর

সমকামীদের মধ্যে বাড়তে পারে মাঙ্কিপক্সের সম্ভাবনা, নতুন আশঙ্কা হু-এর
Google Oneindia Bengali News

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স নিয়ে ফের সতর্কতা জারি করল । তবে এই সতর্কতা সম্পূর্ণ অন্যরকম। হু বলছে সমকামীদের মধ্যে এই রোগ বেশি করে বাসা বাঁধতে পারে। পুনম ক্ষেত্রপাল সিং যিনি হু-এর দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রধান , তিনি বলেন যে পুরুষ সমকামীদের মধ্যে মাঙ্কিপক্স ছড়ানোর প্রবণতা সবচেয়ে বেশি।

সমকামীদের মধ্যে

সমকামীদের মধ্যে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা সমকামীদের মধ্যে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বাড়বে। বর্তমানে যেভাবে গোটা বিশ্ব জুড়ে ছড়াচ্ছে মাঙ্কিপক্স তা আগে কখনও দেখা যায়নি। তাই ব্যাপকভাবে এই রোগ আতঙ্ক ছড়িয়েছে। এমনটাই বলছেন ক্ষেত্রপাল সিং।

কীভাবে তা ছড়িয়ে পড়তে পারে ?

কীভাবে তা ছড়িয়ে পড়তে পারে ?

তিনি আশঙ্কা প্রকাশ করেছেন যে যৌন সংসর্গের মাধ্যমে এই রোগ ছড়াতে পারে। তবে পুরুষ সমকামীদের মধ্যে এই রোগ সবচেয়ে বেশি ছড়িয়ে পড়তে পারে বলে তিনি জানাচ্ছেন।

ছাড়াতেই গ্লোবাল পাবলিক হেলথ এমার্জেন্সি

ছাড়াতেই গ্লোবাল পাবলিক হেলথ এমার্জেন্সি

প্রসঙ্গত ১৬ হাজার ছাড়িয়েছে বিশ্ব জুড়ে মাঙ্কিপক্সের সংক্রমণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কপালে যা নিয়ে কার্যত কপালে চিন্তার ভাঁজ পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে গোটা বিশ্ব জুড়ে মাঙ্কিপক্সের সংক্রমণ ১৬ হাজার ছাড়াতেই গ্লোবাল পাবলিক হেলথ এমার্জেন্সিও ঘোষণা করা হয়েছে ।

দিল্লিতে মাঙ্কি পক্স

দিল্লিতে মাঙ্কি পক্স

এদিকে রাজধানী দিল্লেতে মাঙ্কি পক্স আক্রান্তের হদিশ। দিল্লির মৌলানা আদাজ হাসপাতালে ভর্তি তিনি। বিদেশ সফর করেননি তিিন তবে কয়েকদিন আগে হিমাচল প্রদেশের মানালিতে স্টেজ পার্টিতে যোগ দিয়েছিলেন আক্রান্ত ব্যক্তি। মাঙ্কি পক্সের উপসর্গ িনয়ে তিনি হাসপাতালে এসেছিলেন। তারপরেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন। সারা শরীরে পক্সের মত ফোস্কা দেখা গিয়েছে। তারপরেই পরিবারের লোকেরা তাঁকে হাসপাতালে ভর্তি করেন।

ইতিমধ্যেই তাঁর নমুনা সংগ্রহ করে পুণের ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছিল। শনিবার রিপোর্ট আসে তিনি মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন। গত কয়েকদিেন কারা কারা তাঁর সংস্পর্শে এসেছিলেন তার সন্ধান চলছে। এর আগে কেরলে তিন জনের শরীরে মাঙ্কি পক্স আক্রান্তের হদিশ মিলেছে। গতকালই হু-র পক্ষ থেকে মাঙ্কি পক্স নিয়ে গ্লোবাল হেলথ এমার্জেন্সি জারি করা হয়েছে। গোটা বিশ্বের ৭৫টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্স। আক্রান্তের সংখ্যা ১৬,০০০ ছাড়িয়ে গিয়েছে। ইতিমধ্যেই ৫ জন মারা গিয়েছেন মাঙ্কি পক্সের সংক্রমণে। দক্ষিণপূর্ব এশিয়ার দেশ গুলির মধ্যে ভারত এবং থাইল্যান্ডে মাঙ্কি পক্সের হদিশ মিলেছে। ইতিমধ্যেই ভারতের স্বাস্থ্যমন্ত্রক মাঙ্কি পক্স নিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

বিদেশ সফর করেননি, কেরলের পর এবার দিল্লিতে মাঙ্কি পক্স আক্রান্তের হদিশবিদেশ সফর করেননি, কেরলের পর এবার দিল্লিতে মাঙ্কি পক্স আক্রান্তের হদিশ

English summary
gay may face more problem in monkey pox
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X