• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিউনেশিয়ার প্রেসিডেন্ট পদের দৌড়ে সমকামী আইনজীবী

বিশ্বে এই প্রথম কোন সমকামী প্রেসিডেন্ট পদের দৌড়ে। পেশায় আইনজীবী মৌনির বাতুর টিউনেশিয়ার প্রেসিডেন্ট পদের নির্বাচনে প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেছেন। লিবারেল পার্টির সমকামী মৌনিরের প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার খবর চাউর হতেই শোরগোল পড়ে গিেয়ছে গোটা দেশে। এনজিবিটি কমিউনিটি এই নিয়ে প্রবল উচ্ছসিত। কারণ বিশ্বের একাধিক দেশে সমকামী আইনসিদ্ধ হলেও সমাজে নানা ভাবে হেনস্থার স্বীকার হতে হয় তাঁদের। সমাজ কিছুতেই তাঁদের মানিয়ে নিতে চায় না।

টিউনেশিয়ার প্রেসিডেন্ট পদের দৌড়ে সমকামী আইনজীবী

মৌনির যদি রাষ্ট্রপতি পদে মনোনিত হতে পারেন তাহলে ক্ষমতার বলে হলেও সামাজিক দিক থেকে একটা স্থান পাবে সমকামীরা। সেই আশাতেই মৌনিরকে সমর্থনের সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে টিউনেশিয়ার সমকামীরা।

এদিকে মোনিরেরি বিরুদ্ধে পুলিসের খাতায় অভিযোগ রয়েছে এবং তিনি তিন মাস জেলও খেটেছেন এই অভিযোগ করেছেন বিরোধীরা। এই নিয়ে আদালতে একটি আবেদনও জমা করেছেন তাঁরা। টিউনেশিয়ার আইন অনুযায়ী, পুলিসের খাতায় নাম থাকা এবং দোষী সাব্যস্ত কোনও ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারেন না। মৌনির সমকামী বলে এই আইনে কোনও পরিবর্তন আসবে না। সেকথা তিনিও জানেন। মৌনির কিন্তু কোনও অংশেই আর পাঁচজন প্রার্থীর থেকে কম দক্ষ নন। তিনি সামাজি, আর্থিক, শিক্ষা, সব দিক থেকে টিউনেশিয়ার উন্নতির প্রতিশ্রুতি দিয়েছেন।

যদিও এখনও টিউনেশিয়ায় সমকামিতা অপরাধ এবং তার জন্য ৩ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়। মৌনিরের সংগঠক গত কয়েক দশক ধরে এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

English summary
Gay lawyer presents himself as a President candidate in Tunisia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X