• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংক্রমণের মূলে তবে কি পেটের সমস্যা? গুগলকে হাতিয়ার করে নয়া রিপোর্ট মার্কিন গবেষণায়

  • |

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে আমেরিকার পাঁচটি রাজ্যে করোনা আক্রান্তদের মধ্যে বেশ কয়েকটি উপসর্গই সর্বাত্মক প্রভাব ফেলেছে। এর মধ্যে বেশিরভাগেরই ক্ষুধাহীনতা ও ডায়রিয়ার মতো লক্ষণ গুলোই বেশি। এদিকে মার্কিন মুলুকে করোনা ঠেকাতে গুগল ম্যাপ, গুগল ট্রেন্ডস ক্রমেই বড় ভূমিকা নিচ্ছে বলে শোনা যাচ্ছিল। এমনকী সেই ক্ষেত্রে বিভিন্ন উপসর্গকে হাতিয়ার করেও চলছে গবেষণা।

কি বলছেন ম্যাসাচুসেটসের গবেষকেরা ?

কি বলছেন ম্যাসাচুসেটসের গবেষকেরা ?

সম্প্রতি জ্যামা ইন্টারনাল মেডিসিন জার্নালে এই গবেষণাপত্র ম্যাপ ব্যবহারের মাধ্যমে করোনা কবলিত এলাকা চিহ্নিতকরণ বিষয়ক একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে বলেও জানা যায়। সেখানেও এই প্রসঙ্গে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আলোকপাত করা হয় বলে খবর। এদিকে এই প্রসঙ্গে গ্যাস্ট্রোইনটেস্টিনাল উপসর্গ ও করোনার সম্পর্কের ক্ষেত্রে বেশ কিছু নতুন সংযোগের কথা শোনাচ্ছেন ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের গবেষকরা।

গুগল ট্রেন্ডসের মতো প্রযুক্তির ব্যবহার

গুগল ট্রেন্ডসের মতো প্রযুক্তির ব্যবহার

তাদের কথায় যে সমস্ত জায়গাগুলিতে গ্যাস্ট্রোইনটেস্টিনাল (জিআই) রোগীর সংখ্যা বেশি সেগুলিই পরবর্তীতে করোনা হটস্পটে পরিণত হয়। এই ক্ষেত্রে অনলাইন রিসার্চকেই হাতিয়ার করেই তারা তাদের গবেষণা চালিয়েছেন বলেও খবর। এই ক্ষেত্রে অ্যালফাবেট ইনক ও গুগল ট্রেন্ডসের মতো প্রযুক্তির ব্যবহারও করা হয় বলে খবর। করোনা প্রাদুর্ভাবের একদম গোড়ায় ২০শে জানুয়ারি থেকে ২০শে এপ্রিলের মধ্যে এই সমীক্ষা চালানো হয় বলে খবর।

কি এই গ্যাস্ট্রোইনটেস্টিনাল ?

কি এই গ্যাস্ট্রোইনটেস্টিনাল ?

ইতিমধ্যেই এই গবেষণাপত্রটি গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজি নামের ক্লিনিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে বলেও খবর। সহজভাবে বললে গ্যাস্ট্রোইনটেস্টিনাল হল সাধারণ পেট এবং অন্ত্র সম্পর্কিত সমস্যা। এই ক্ষেত্রে রোগীকে পেটে ব্যথা, অবিরাম বদহজম, ডায়রিয়া, ক্ষুধা হ্রাস সহ একাধিক শারীরিক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়।

শুরু থেকেই আশঙ্কা কোন পাঁচ রাজ্যে ?

শুরু থেকেই আশঙ্কা কোন পাঁচ রাজ্যে ?

মার্কিন যুক্তরাষ্ট্রে পাঁচটি রাজ্যে নিউ ইয়র্ক, নিউ জার্সি, ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস এবং ইলিনয়ের মানুষের মধ্যেই সর্বাধিক গ্যাস্ট্রোইনটেস্টিনালের সমস্যা ধরা পড়ে। অনেকেরই শরীরে এই সময়ের মধ্যে 'ক্ষুধা হ্রাস' এবং 'ডায়রিয়ার' মতো লক্ষণ গুলি প্রবলতর হতে থাকে। গবেষকেরা জানাচ্ছেন মার্কিন মুলুকে করোনা ছড়িয়ে পড়ার প্রাথমিক মাস গুলিতে এই রাজ্যগুলিতেই বিধ্বংসী আকার ধারণ করে মারণ ভাইরাসের প্রকোপ।

সোমবার থেকে ফের ছুটল কলকাতা মেট্রো, রয়েছে একগুচ্ছ সতর্কতা

English summary
gastrointestinal problems is the root of the coronavirus infection new report using google as a tool in us research
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X